Templates by BIGtheme NET
Home / জাতীয় ও আন্তর্জাতিক / অপেক্ষার শেষ কোথায়-নতুন প্রজন্ম।। চলতি বছরই শেষ হবে কমপ্লেক্সের সব কাজ–সরকার

অপেক্ষার শেষ কোথায়-নতুন প্রজন্ম।। চলতি বছরই শেষ হবে কমপ্লেক্সের সব কাজ–সরকার

বিশেষ প্রতিবেদন

Mujibnagor-02মেহেরপুর  নিউজ ২৪ ডট কম,১৫এপ্রিল:
অপেক্ষার শেষ কোথায়! অপেক্ষার প্রহর গুণতে গুণতে কি হারিয়ে যাবে মুজিবনগর। হারিয়ে যাবে মুজিবনগরের ঐতিহাসিক ঐতিহ্য । আনুষ্ঠানিক উদ্বোধনীর আগেই কি বিলুপ্ত ঘোষনা করতে হবে কমপ্লেক্মের  সকল স্থাপনা। মাত্র ৫ কোটি টাকার জন্য এতটা অপেক্ষা। এসব নানা প্রশ্ন ,নানা জিজ্ঞাসা নতুন প্রজন্মের। আর সরকার বলছে আওয়ামীলীগ সরকার ক্ষমতায় এসে কাজ শুরু করেছে,এই সরকারের আমলেই শেষ হবে সব কাজ। আর অপেক্ষা মাত্র ৫টি মাস।
দীর্ঘ সময় পার হলেও  মুজিবনগর কমপ্লেক্সের কাজ Untitledশেষ না হওয়া, কর্তৃপক্ষের উদাসীনতা ও  অবহেলায় দিন দিন হারাতে বসেছে মুজিবনগর তার ঐতিহাসিক ঐতিহ্য । পরিচর্যার অভাবে দিনের পরদিন মারা যাচ্ছে আম্রকাননের আম গাছ। বিলীন হয়ে যাচ্ছে কমপ্লেক্মের ভিতরে তৈরী করা ৬ দফা আন্দোলনের প্রতিক ৬টি গোলাপ বাগান সহ বিভিন্ন স্থাপনা। ফলে পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি হতাশ হয়ে ফিরছে মুজিবনগর থেকে মুখ 71825222ফিরিয়ে নিচ্ছে ভ্রমন পিপাসুরা ।
১৯৭১ সালের ১৭ এপ্রিল মেহেরপুর জেলার মুজিবনগরে আনুষ্ঠানিকভাবে প্রথম বাংলাদেশ সরকার গঠিত হয়। তার প্রেক্ষিতে মুজিবনগর ছিল বাংলাদেশ সরকারের অস্থায়ী রাজধানী। সেই স্মৃতিকে ধরে রাখতে বর্তমান সরকার গড়ে তুলেছিল মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স। ফলে এখানে গড়ে উঠেছে স্মৃতি সৌধ, মুক্তিযুদ্ধ ভিত্তিক বাংলাদেশ মানচিত্র সহ মুক্তিযুদ্ধের বিভিন্ন স্মৃতি মোরাল।
Mujibnagar-Memorial1এছাড়াও এই স্থানের প্রধান আকর্ষণ ১২’শ আম গাছ দিয়ে সাজানো আম বাগান। এই কমপ্লে­ক্সের যা কিছুই করা হচ্ছে সবই মুক্তিযুদ্ধের স্মৃতিকে বর্তমান বা আগামী প্রজন্মকে জানানোর প্রত্যয়ে। কিন্তু বর্তমান সরকার মুক্তিযুদ্ধের পক্ষের সরকার হয়েও কয়েকবার ক্ষমতায় এসেও সমাপ্ত করতে পারেনি কমপ্লেক্সের কাজ। যেটুকুও হয়েছে তার উদ্বোধনও করতে পারেনি সরকার। ফলে স্থাপনা সহ কমপ্লে­ক্সের সব কিছু নষ্ট হচ্ছে রক্ষনাবেক্ষনের অভাবে।
2121কমপ্লে­ক্সের দায়িত্বে থাকা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আহসান উল্লাহ জানান, মুজিবনগর কমপ্লেক্সের কিছু কাজ বাকি আছে। বাকি কাজ সমাপ্ত করা হলে মুক্তিযুদ্ধের ইতিহাস জানার জন্য এখানে পর্যটকদের ভিড় বাড়বে।
মেহেরপুর-০১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন জানান, যেহেতু বর্তমান সরকার মুক্তিযুদ্ধের স্বপক্ষের সরকার। তাই এই কমপ্লে­ক্সের কাজ খুব শীঘ্রয় সমাপ্ত করে উদ্বোধন করবে সরকার। আশা করি এই বছরই কমপ্লেক্সের কাজ সমাপ্ত হবে।
বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক গত ৪ এপ্রিল মুজিবনগর কমপ্লেক্স পরিদর্শনে এসে এলাকাবাসিকে আশ্বস্ত করেছেন এই বছরই কমপ্লেক্সের কাজ সমাপ্ত করা হবে।
এলাকাবাসি ও পর্যটকদের দাবী মুজিবনগর কমপ্লেক্সের অসমাপ্ত কাজ সমাপ্ত করে মুক্তিযুদ্ধের ইতিহাসকে দেশ তথা সারা বিশ্বের কাছে মেলে ধরতে পর্যটন এলাকা হিসেবে ঘোষনা করা হোক।

উল্লেখ্য,১৯৯৮ সালের জুলাই মাসে ২৯ কোটি ২১ লাখ টাকা ব্যায় ধরে শুরু হয় মুজিবনগর কমপ্লেক্মের নির্মাণ কাজ ।  মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় প্রকল্পটির কাজ তদারকির দায়িত্বে থাকলেও অবকাঠামো উন্নয়নের দায়িত্বে ছিল গণপূর্ত বিভাগ।  ২০০১ সালের মধ্য সব কাজ শেষ করার কথা থাকলেও ২০১৪ সালেও শেষ হয়নি সব কাজ। বিএনপি সরকার ক্ষমতায় আসার পর বন্ধ হয়ে যায় কমপ্লেক্মের কাজ। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর বাজেট বৃদ্ধি করে আবার কাজ শুরু করে। যা এখনও চলমান।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.