Templates by BIGtheme NET
Home / ইতিহাস ও ঐতিহ্য / সাংবাদিক তোজাম্মেল আযম’র ‘‘মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস’’ এখন বাজারে

সাংবাদিক তোজাম্মেল আযম’র ‘‘মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস’’ এখন বাজারে

মেহেরপুর নিউজ,২৭ মে:
নেশা থেকে পেশার সংবাদকর্মি তোজাম্মেল আযম। যিনি সাংবাদিকতার পাশাপাশি ইতিহাসের শিকড়ের সন্ধানে হাতড়ে ফেরেন। তাই তিনি হয়ে গেছেন ইতিহাসের ফেরিওয়ালা। মেহেরপুরের ইতিহাস ঐতিহ্য এবং ডেটলাইন মুজিবনগরের পর এবার তার মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস বই বের হয়েছে। বইটি তিনি উৎসর্গ করেছেন সকল মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের নতুন প্রজন্মকে।

বইটি সম্পর্কে লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল প্রকাশকদের বলেছিলেন- মুক্তিযুদ্ধের ইতিহাস হচ্ছে আমাদের আত্মত্যাগ, বীরত্ব আর অর্জনের ইতিহাস। এইদেশের একজন শিশু কিশোর কিংবা তরুণ যখন এই আত্মত্যাগ বীরত্ব আর অর্জনের ইতিহাসটুকু জানবে তার ভেতরে দেশেরজন্য যে গভীর মমতা আর ভালবাসার জন্ম নেবে সেটি কেউ কোনদিন তার বুকের ভেতর থেকে সরিয়ে নিতে পারবে না। আমি আশাকরছি এই গ্রন্থ অনেক বড় একটি কাজের কাজ।

দেশের ৬৪ থেকে জেলা থেকে নিজ নিজ জেলার মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস প্রকাশ করেছেন তাম্রলিপি প্রকাশনা। ভাষা সংগ্রামী, রবীন্দ্র গবেষক ও কবি আহমদ রফিক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. খোদেজা খাতুন ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ড. এ কে এম জসীম উদ্দীন এই বই প্রকাশনায় গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করেছেন।
৯ ফর্মার এই বইটিতে জেলার কথা,পাকিস্তানিদের শাসন, শোষণেরকথা,উত্তাল মার্চের কথা, প্রতিরোধের কথা, মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণের কথা, ধ্বংস, নির্যাতন ও গণহত্যার কথা, গেরিলা ও সম্মুখ যুদ্ধের কথা, বধ্যভূমি ও গণকবরের কথা, বিজয়ের কথা,শহিদ মুক্তিযোদ্ধা ও খেতাব পাওয়া মুক্তিযোদ্ধাদের তালিকা তুলে ধরা হয়েছে। বইটি স্থানীয় বইয়ের দোকানে পাওয়া যাচ্ছে।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.