Templates by BIGtheme NET
Home / বিশেষ প্রতিবেদন / এক ফিরোজার গল্প …………

এক ফিরোজার গল্প …………

মুরগী খামারে ফিরোজা

মুরগী খামারে ফিরোজা

মেহেরপুর নিউজ ২৪ ডট কম,২৭ সেপ্টেম্বর:
মেহেরপুর সদর উপজেলার রাধাকান্তপুর গ্রামের আব্দুর রাজ্জাকের স্ত্রী  ফিরোজা খাতুন মুরগীর খামার করে ভাগ্যের চাকা ঘুরিয়েছে। বিয়ের পর থেকে স্বামীর ঘরে চরম দারিদ্র সীমার নিচে বসবাস করে আসছিলো ফিরোজা খাতুন । পরে ফিরোজা খাতুন দর্জির কাজ করে সংসারের হাল ধরেন। এক পর্যায়ে তার উপার্জিত অর্থ দিয়ে স্বামীকে বিদেশে পাঠালে ভুয়া আদম ব্যাপারীর খপ্পরে পড়ে সর্বস্ব খুইয়ে বাড়ি ফেরে সে। ওই সময় ফিরোজা খাতুন দিশা হারিয়ে ফেলেন এবং রাগ করে তার পিতার বাড়ি চলে যান। পরে এলাকাবাসীর হস্তক্ষেপে আবারো স্বামী গৃহে ফিরে দর্জির কাজ শুরু করেন। একপর্যায়ে প্রায় ৩ বছর পূর্বে ২’শ মুরগীর বাচ্চা নিয়ে ছোট্র একটি মুরগীর খামার গড়ে তোলেন।সেই থেকেই ফিরোজার ভাগ্যের চাকা বদল হতে থাকে। ফিরোজার একাগ্রতা ও নিষ্ঠার কারনে ২’শ মুরগীর বাচ্চা থেকে বর্তমানে  তার খামারে ২হাজারের অধিক মুরগী আছে। সেখান থেকে প্রতিদিন গড়ে দেড় হাজারের অধিক ডিম পাচ্ছে। ফিরোজা খাতুন জানান, ডিম বিক্রি করে তার প্রতি মাসে খরচ বাদ দিয়ে ৬০ হাজার থেক ৭০ হাজার টাকা লাভ থাকে।
২ সন্তানের জননী ফিরোজা খাতুন আরো জানান,তার চেষ্টায় স্বামী সন্তানের সহযোগীতায় আজ এই পর্যায়ে আসা সম্ভব হয়েছে। এদিকে মুরগীর খামারের পাশে মুরগীর মল থেকে গ্যাস তৈরি করে রান্না সহ বিদ্যুতের আলো তার জন্য আরো বেশী লাভ জনক হয়েছে।
অন্যদিকে রাধাকান্তপুর গ্রামের এক উজ্জল দৃষ্টান্ত ফিরোজো খাতুনের মুরগীর খামারকে কতিপয় স্বার্থান্বেষী ব্যক্তি বাঁকা চোখে দেখতে শুরু করেছে। তার ক্ষতি করার জন্য উন্মুথ রয়েছে।

ফিরোজা খাতুনের উজ্জল দৃষ্টান্ত সমাজের প্রতিটি নারীর জন্য একটি জ্বলন্ত উদাহরন বলে অনেকে মন্তব্য করেছেন।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.