Templates by BIGtheme NET
Home / কৃষি সমাচার / গাংনী সিমান্তে পাট চাষে বাধা দেওয়ার অভিযোগ বিজিবি’র বিরুদ্ধে

গাংনী সিমান্তে পাট চাষে বাধা দেওয়ার অভিযোগ বিজিবি’র বিরুদ্ধে

মেহেরপুর নিউজ, ০১ এপ্রিল:
মেহেরপুরের গাংনী উপজেলার সাত থেকে আটটি সিমান্তে পাট চাষে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে বর্ডার গার্ড বাংলাদেশ’র (বিজিবি) বিরুদ্ধে। ফলে প্রায় এক হাজার একর জমিতে এবার পাট চাষ করা নিয়ে হুমকির মুখে পড়েছে কৃষকরা।
রবিবার দুপুরে গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষ্ণুপদ পালের কাছে তাদের অভিযোগ সম্বলিত একটি স্মারকলিপি তুলে দেন পাটচাষীরা।
পাটচাষীরা তাদের লিখিত অভিযোগে জানান, দির্ঘদিন ধরে তারা গাংনী উপজেলার তেতুঁলবাড়িয়া, সহড়াতলা, রংমহল, খাসমহল, মথুরাপুর, কাথুলী ও কাজিপুর সিমান্তে অন্তত এক হাজার একর জমিতে পাটচাষ করে আসছেন । কিন্তু এ বছর তেতূুঁলবাড়িয়া সহ কয়েকটি বিজিবি ক্যাম্প সিমান্তের কাছে পাটচাষে নিষেধাজ্ঞা জারি করেছে। এমনকি বিজিবি সদস্যরা নানারকম ভয়ভীতি দেখাচ্ছে। ফলে প্রায় এক হাজার জমির সকল কৃষক ক্ষতিগ্রস্থ হবেন বলে আশংকা করছেন।
পাটচাষীরা মথুরাপুর গ্রামের মোকাদ্দেস হোসেন জানান, আমাদের এলাকার জমিগুলোতে পাটের ফলন ভাল হওয়ায় কৃষকরা প্রতিবছর পাটের চাষ করে থাকেন। এ বছর বিজিবি নিষেধ করায় চাষীরা ক্ষতির আশংকা করছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষ্ণুপদ পালন বলেন, কুষকদের দাবিটি নিয়ে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবো।
কুষ্টিয়ার মিরপুর ৩২ বিজিবি ব্যাটলিয়ন কমান্ডার লে: কর্নেল মো: রাশেদুল হক জানান, সিমান্তের শুন্য লাইন থেকে ১৫০ গজের মধ্যে এবং কোমরের উপরে ফসল না উঠে সেগুলোর ক্ষেত্রে বারণ করা হয়েছে। তাছাড়া চাষীরা সব ধরনের ফসল উৎপাদন করতে পারবে।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.