Templates by BIGtheme NET
Home / ইতিহাস ও ঐতিহ্য / জীবন সায়াহেৃ এসে জাতীয় পদক পাচ্ছেন বাবুয়া বোস

জীবন সায়াহেৃ এসে জাতীয় পদক পাচ্ছেন বাবুয়া বোস

এক্সক্লুসিভ

ফাইল ফটো

ফাইল ফটো

মিজানুর রহমান, মেহেরপুর নিউজ ২৪ ডট কম,০৫ মে:
দেশ স্বাধীনের ৪৩ বছর পর মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখায় সম্মানিত হচ্ছেন জল্লাদের দরবারের নাটকের লাড়কানার নবাব (ভুট্রো) চরিত্রের  অভিনেতা শ্রী প্রসেনজিৎ বসু বাবুয়া। আগামী বুধবার সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমী মিলনায়তনে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু স্বাধীননতার স্বীকৃতি সরুপ শিল্পকলা একাডেমী পদক তুলে দেবেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন মুক্তিযুদ্ধাদের উৎসাহ যোগাতে কল্যান মিত্রের নির্দেশনায় বাংলাদেশ বেতারসহ বিভিন্ন স্থানে জল্লাদের দরবারে নাটক মঞ্চায়ন কা হয়। দেশের খ্যাতিমান অভিনেতা মরহুম রাজু আহমেদ, মরুহুম আজমল হুমা মিঠু, সৈয়দ হাসান ইমাম,বুলবুল আহমেদের সাথে অভিনয় করেছেন মেহেরপুর শহরের কৃতি সন্তান শ্রী প্রসেনজিৎ বসু বাবুয়া। তিনি জল্লাদের দরবারে লাড়কানার নবাবের চরিত্রে অভিনয় করে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেন।

বর্তমান ছবি

বর্তমান ছবি

দেশ স্বাধীনের পর স্বাধীনতা যুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশগ্রহন করায় সরকারীভাবে সরকারী ভাবে স্বীকৃতি লাভ করলেও প্রসেনজিৎ বসু সরকারী ভাবে সরকারীভাবে কোনো স্বীকৃতি পাননি।স্থানীয়ভাবে বিভিন্ন সংগঠন তাকে সম্মাননা দিলেও জীবন সায়াহেৃ এসে জাতীয় পর্যায়ে তাকে এই প্রথম স্বীকৃতি দেয়া হচ্ছে। বাবুয়া বোস বর্তমানে ৭৬ বছর বয়সে পা দিলেও দিনের ২৪ ঘন্টাই সময় কাটে বিছানায় শুয়ে। এখন আর কাউকেও চিনতে পারেননা। বলতে পারেন না কথা।বছর খানেক আগেও পরিচিত কাউকে দেখলে কেবল কেদে কেদে চোখের পানি ফেলতা  কিন্তু মুখে কিছু বলতে পারতেন না। বর্তমান পরিস্থিতি আরও খারাপ। শুয়ে শুয়ে সারাক্ষন কেবল বিড় বিড় করে কি যেন বলেন, যা কেবল ইশারায় বুঝে নিতে হয়। জাতীয় পর্যায়ে তার স্বীকৃতিটি এমন সময় দেয়া হচ্ছে যা তিনি নিজেও বুঝতে পারছেন না।তার পক্ষ থেকে তার ছোট ভাই অভিজিৎ বসু পদক গ্রহন করবেন জানা গেছে।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.