Templates by BIGtheme NET
Home / ফিচার / পিএসসি পরীক্ষা দিল বাসিরন ।। এতো ভাল পরীক্ষা দেব ভাবতে পারিনি জানালেন তিনি

পিএসসি পরীক্ষা দিল বাসিরন ।। এতো ভাল পরীক্ষা দেব ভাবতে পারিনি জানালেন তিনি

ইয়াদুল মোমিন,২০ নভেম্বর:
‘এত ভালো পরীক্ষা দেব ভাবতেও পারিনি ভাই। ইংরেজিতে একটু ভয় ভয় লাগতো। কিন্তু স্যার ম্যাডামরা যা পড়িয়েছে তার মধ্যেই পরীক্ষা এসেছে। তবে ১২ নম্বর প্রশ্নটা বুঝতে পারিনি। তাই ১০০ মার্কের উত্তর দিতে পারিনি। ৯৫ মার্কের (নম্বরের) উত্তর লিখতে পেরেছি’।
এভাবে স্পপষ্ট ভাষায় রবিবার দুপুরে পিএসসি পরীক্ষার প্রথম দিন ইংরেজি পরীক্ষা শেষে ৬৩ বছরের বাসিরন মেহেরপুর নিউজের বার্তা সম্পাদকের কাছে এ অনুভুতি প্রকাশ করে।
১২ নম্বরর প্রশ্নটি কি ছিল? এর জবাবে বাসিরন বলে, ‘এলোমেলো শব্দগুলি গুছিয়ে লিখ। এটা পারিনি । পরীক্ষার প্রথমে কি লিখেছিলেন? জবাবে বাসিরন বলেন, প্রথম প্রশ্ন ছিল ফিল আপ করা। কেমন সেটা উত্তরে? সে বলে ১নম্বরে ১০টি টিক চিহৃ দেয়া প্রশ্ন ছিল। তার প্রথম প্রশ্ন ছিল Nipa was found in the _? এর উত্তরে কি লিখলেন বললে তিনি বলেন, আমি সঠিক টাই লিখেছি। সেখানে লিখেছি field । এভাবেই দেখে শুনে আড়াই ঘন্টায় ৯৫ নম্বরের উত্তর করেছে বাসিরন।
মেহেরপুর জেলা শহরের ৩৫ কিলোমিটার পূর্বদিকে গাংনী উপজেলার মটমুড়া ইউনিয়েনের হোগলবাড়িয়া-মহাম্মদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পিএসসি পরীক্ষায় অংশ নেয় বাসিরন। সে একই গ্রামের হোগলবাড়িয়া পূর্বপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে পরীক্ষায় অংশ নিয়েছে। ধারণা করা হচ্ছে বাসিরন খাতুন এবছর দেশের সবচেয়ে বেশী বয়সের পিএসসি পরীক্ষার্থী। চোখের কম দেখতে পাওয়ার কারণে পরীক্ষার শুরুতে কক্ষটিতে আলো স্বল্পতা থাকায় তার দেখতে সমস্যা হয়। পরে কেন্দ্রসচিব সেখানে আলোর ব্যবস্থা করে দেন এবং তাকে জানালার পাশে একটি সিটে বসে পরীক্ষা দেওয়ার সুযোগ করে দিলে স্বাচ্ছন্দে লেখা শুরু করে সে।
বাসিরনকে নিয়ে গত ১৩ নভেম্বর মেহেরপুর নিউজে হার না মানা বাসিরন শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এছাড়াও কালের কন্ঠ সহ বিবিণ্ন গণ মাধ্যমে সংবাদ প্রকাশিত হলে বাসিরন সারাদেশের কাছে পরিচিত মুখ হয়ে যায়।
5555বাসিরনের পরীক্ষা দেখতে ওই কেন্দ্র পরিদর্শন করেন ইউনিয়ন চেয়ারম্যান সোহেল আহমেদ, তার বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি আহসানুল্লাহ মোহন।
ইউপি চেয়ারম্যান সোহেল আহমেদ বলেন, তার পরীক্ষা দেখার জন্য আমি কেন্দ্রে ছুটে এসেছি। বাসিরন সারাদেশের জন্য একটি উৎকৃষ্ট উদাহরণ। তাকে অন্যরা উৎসাহিত হবে। এভাবে সকলেই শিক্ষার জন্য এগিয়ে আসলে ইউনিয়ন পরিষদ থেকে তাদের সহযোহীতা করা হবে।
বাসিরন খাতুন যে কক্ষে পরীক্ষা দেন সে কক্ষের কক্ষ পরিদর্শকের দায়িত্বে ছিলেন সহকারী শিক্ষীকা সাজেদা খাতুন। তিনি জানান, সাধারণ পরীক্ষার্থীদের মতই পরীক্ষা দিয়েছে বাসিরন। শান্তু সুষ্ঠ ভাবে পরীক্ষায় আপন মনে লিখেছে সে।
কেন্দ্র সচিব জিয়া মহাম্মদ আহসান মাসুম জানান, আমার কেন্দ্রে ৬৩ বছরেও বাসিরন পরীক্ষা দিচ্ছে এতে আমি খুব আনন্দিত। এরকম বাসিরন আরো তৈরি হোক। তিনি প্রত্যাশা করেন বাসিরন ভালো পরীক্ষা দিয়ে পাশ করে সবার মন জয় করবে।
কেন্দ্রের ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা জাহিদুল করিম বলেন, শিক্ষার কোনো বয়স সীমা নেই বাসিরন এটাই প্রমান করলো। বাসিরন একটা উদাহরণ হিসাবে দেখালো এবং অনেককে উৎসাহিত করলো। আসলেই শিক্ষা যে কোনো সময়ই করা যায়।
পরীক্ষা কেন্দ্রের বাইরে অধির আগ্রহে অপেক্ষা করছিলেন বাসিরণের স্বজনরা। তাদের মধ্যে ছিলেন্ তার স্কুলের শিক্ষীকা আনার কলি, মেয়ের ছেলে (নাতী) সাকিবুল ইসলাম এবং ভাবী (ইন্দোনেশিয়ান বংশোদ্ভুত) তন্নী খাতুন।
আনার কলি জানান, বাসিরনকে আমরা নিজের সন্তানের মত শিখানোর চেষ্টা করেছি। পরিক্ষা শেষে তিনি জানান, প্রথম দিন ইংরেজিতে পরীক্ষা হলেও তার প্রায় সকল প্রশ্নই কমন এসেছে। তার কথামত ৯৫ মার্কর উত্তর করেছে বলে জানতে পেরেছি।
নাতী হাসিবুল ইসলাম দশম শ্রেণীর ছাত্র। স্কুল থেকে ছুটি নিয়ে নানীকে পরীক্ষা কেন্দ্রে নিয়ে এসেছে সে। পরীক্ষা চলাকালে সে জানায়, নানীকে দেখে আমরা লেখাপড়ায় নতুন মাত্রা যোগ হয়েছে আমাদের পরিবারে। নানী কেমন পরীক্ষা দেয় সে উৎকন্ঠায় আছি। তারপরও বিশ্বাস সে ভালো পরীক্ষা দেবে।
বাসিরনের ভাবী তন্নী খাতুন ভাঙা ভাঙা বাংলায় বলেন, বাসিরনকে দেখে আমিও আনন্দিত। এত বয়সে সে লেখাপড়া করে পরীক্ষা দিচ্ছে। তার আগ্রহ দেখে আমিও এসেছি পরীক্ষা দেখতে।
যোগাযোগ করা হলে জেলা প্রশাসক (ডিসি) পরিমল সিংহ বলেন, আমি শুনেছি বাসিরন নামের ৬৩ বছর বয়সী এক জন পিএসসি পরীক্ষা দিচ্ছেন। দাপ্তরিক গুরত্বপূর্ণ একটি সভা থাকায় যেতে পারিনি। তবে দুএকদিনের মধ্যে তাকে দেখতে পরীক্ষা কেন্দ্রে যাব।
জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, জেলার তিন উপজেলায় ৩৪টি কেন্দ্রে পিএসসি সমাপনীতে ১২ হাজার ৯৫৬ এবং ইবতেদায়ী সমাপনীতে ৬৭৯ জন পরীক্ষার্থী এবার পরীক্ষায় অংশ নিচ্ছে।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful