Templates by BIGtheme NET
Home / সাহিত্য ও সাময়িকী / সাহিত্য / বউদিন, হাসিটুকু থাক

বউদিন, হাসিটুকু থাক

তারিক-উল ইসলাম:
হয় নাকি এমন! হোক বা না হোক, বলিই না বউদিন। বলিই না বেলীদিন। একদিনে অনেকদিন, অনেক দিন পরেও সেই একদিন, একটাই দিন। বিয়ের দিন। রোজ তো আর মুখে হয় না বলা, এই দিনে বেলীকে বলেই ফেলি- ভালোবাসি, সরাসরিই বলি- ভালোবাসি, ভালোবাসি। হাসে সে। বলে, ভালোবাসার কথা শুধু বলার নয়, অনুভবই অাসল। তবু শুনতে লাগে ভালো। জানালা গলিয়ে চোখে এসে পড়ে রোদ-আলো। শুরু হয় নতুন সকাল। হাসে গাছের পাতারা। সবুজ আরও সবুজ হয়। বাতাস অারও দোলা দিয়ে যায়। গুনগুনিয়ে গাই গান- এ শুধু গানের দিন, এ লগনও গান শোনাবার/ এ তিথি শুধু গো যেন তোমারও আমার/ এ শুধু গানের দিন , এ লগনও গান শোনাবার…. ।

গাইছি এবারও। তবে কন্ঠ খানিকটা ক্ষীণ । চিকনগুনিয়া বাধ সেধেছে। বেলী বিছানায়।শরীর জুড়ে ব্যথা। বিয়েদিনে চিকনগুনিয়া! কী মুশকিল! ৪ জুন আমাদের বিয়েদিন। হাসতে পারছে না বেলী। তবে ৪ দিন পরে ওর মুখে দেখছি মৃদু হাসির রেখা। আর আমার এই লিখতে বসা।

লিখেছিলাম গত বছরের বিয়েদিনে- বললাম কবুল । হয়ে গেল বিয়ে । আমাদের সেই বিয়ের বার্ষিকী আজ ।
বিয়েটা হলো হুট করেই । দুই ঘন্টার মধ্যে । সেদিন আকাশে ছিল মেঘ । পথে নামলো বৃষ্টি । বাড়ির সামনে দাঁড়ালো গাড়ি । ভিজতে ভিজতে সিঁড়ি বেয়ে উঠলাম ওপরে । দোতলার ছাদঢাকা ব্যালকনিতে দাঁড়ানো আম্মাকে বললাম – হয়ে গেল । সে কী হাসি তার মুখে । হাসিমুখ আব্বারও । বেলী আসলো বউ হয়ে । সেদিন ছিল ৪ জুন । সাল ১৯৯৩ ।
আছি সেই থেকে ২৩ বছর এক সঙ্গে । কখনও সুখের অসুখে । কখনও অসুখের সুখে । কখনও মেঘ । কখনও যেনবা বৃষ্টি । আছি মেঘ ও বৃষ্টির কাছাকাছি । আছি পাশাপাশি । আছি হাসিমুখে । হাসিমুখের সঙ্গে আছি ।
আমাদের দুই সন্তান – কুশল আর অঙ্গন । কুশল পড়ছে একটি বিশ্ববিদ্যালয়ে । আর অঙ্গন স্কুলে- এবার এসএসসি দেবে । হাসিতে ওরাও কম যায় না । বেলীই দেখে ওদের সব । সাজায় এবং আঁকেও ওদের দিনপঞ্জি । ভালো মানুষ হ বাবা । এড়িয়ে চল অসুন্দর । এছাড়া স্বপ্ন নেই তার । আমারও । আছি আমরা চারজন বন্ধুর মতো্ । ভাইবোনের মতো একাকার হয়ে আছি । থাকি যেন এমনই ।
বেলীকে আজ দিচ্ছিনা বেলী ফুল । পাচ্ছি যে তার সুবাস । গেল তো ২৩ বছর । বাকিটাও যেন একইভাবে চলি । আকাশে মেঘে বৃষ্টিতে আর জোৎস্না প্লাবনে ভেসে ভেসে চলি । হাসতে হাসতে চলি ।

এবার এর চেয়ে ব্যতিক্রমী তেমন আর কি লিখি! থাকলো সেই একই কথা । রইলই তো একই সুরে গান- এ শুধু গানের দিন , এ লগনও গান শোনাবার…. ।

বেলী পুরোপুরি সুস্থ হোক এবং দ্রুতই সুস্থ হোক- চাইছি। চাইছিই তো – ওর মুখে হাসিটুকু থাক, ভালোবাসিটুকু থাক। ভালো থাক সবাই। সবাইকেই নিয়ে ভালো থাকি আমরা। রচনা করি জীবনেরই গান, জীবনে জীবনে আসুক কেবলই স্বপ্নের দিন ।

 

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.