Templates by BIGtheme NET
Home / জাতীয় ও আন্তর্জাতিক / বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও আইএফআরসির যৌথ উদ্যোগে বিশ্ব দুর্যোগ প্রতিবেদন ২০১৬ প্রকাশ

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও আইএফআরসির যৌথ উদ্যোগে বিশ্ব দুর্যোগ প্রতিবেদন ২০১৬ প্রকাশ

world-disasters-report-2016-launch-pictureঢাকা অফিস, ২৩ নভেম্বরঃ

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) এর যৌথ উদ্যোগে “বিশ্ব দুর্যোগ প্রতিবেদন ২০১৬” প্রকাশ উপলক্ষে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বুধবার সকালে লং বিচ সুইটস এর কনফারেন্স রুমে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম, এমপি। সভাপতিত্ব করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মাননীয় ভাইস চেয়ারম্যান প্রফেসর ডাঃ মোঃ হাবিবে মিল্লাত, এমপি।

সভার শুরুতে স্বাগত বক্তব্যে রাখেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব জনাব বিএমএম মোজহারুল হক,এনডিসি। বক্তব্যে রাখেন, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ এর বাংলাদেশস্থ প্রধান জনাব আজমত উল্লাহ। অনুষ্ঠানে দুর্যোগ মোকাবেলায় শতকোটি মানুষের জোট বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন আইএফসির সিনিয়র এডভাইজার ড. শাম্মী আহম্মেদ। সবশেষে অনুষ্ঠানে উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উপ-মহাসচিব খোন্দকার জাকারিয়া খালেদ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন,  World Disaster Report-2016 প্রকাশনার মাধ্যমে দুর্যোগে দেশীয় ও আন্তর্জাতিক ক্ষয়ক্ষতি এবং ব্যবস্থাপনায় উল্লেখযোগ্য ইস্যুগুলো আমাদের সামনে উঠে আসবে। আমরা আমাদের পরিকল্পনায় এই প্রতিবেদনের অভিজ্ঞতাগুলো কাজে লাগাতে সক্ষম হবো বলে আমার বিশ্বাস। তিনি বলেন,মানবিক বিপর্যয় রোধে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখিত ভাল অভ্যাস গুলো আমাদের কর্মকর্তা, কর্মচারী ও স্বেচ্ছাসেবকদের কাজে হাতিয়ার হিসেবে কাজ করবে বলে আমি মনে করি।

তিনি প্রকাশিত বিশ্ব দুর্যোগ প্রতিবেদন সম্পর্কে বলেন, এবারের প্রতিবেদনের মূল প্রতিপাদ্য“ Saving Lives Today, Investing for Tomorrow শ্লোগানটি অত্যন্ত প্রাসঙ্গিক এবং সময়োপযোগী। দুর্যোগ সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সম্পদের ক্ষয়-ক্ষতি ও প্রাণহানির সংখ্যা ও পরিমান কমিয়ে আনাই আধুনিক দুর্যোগ ব্যবস্থাপনার ইঙ্গিত লক্ষ্য। তিনি আরোও বলেন, দুর্যোগ ঘটে যাওয়ার পূর্বেই যদি আমরা এর মোকাবেলাতে সক্ষমতা তৈরী করতে পারি তাহলেই জীবন ও সম্পদ রক্ষার লক্ষ্য সফলভাবে অর্জন করতে পারবো ইনশায়াল্লাহ।

তিনি আরোও বলেন, ঘুর্ণিঝড়- জলোচ্ছাসের আগাম সতর্কতা মানুষের কাছে পৌছানো এবং দুর্যোগকালে ও দুর্যোগ পরবর্তী সময়ে রেসকিউ অপারেশনে CPP ‘র স্বেচ্ছাসেবকদের ভূমিকা আমি শ্রদ্ধার সাথে স্মরণ করছি। এই প্রতিষ্ঠানের জন্মলগ্ন থেকে অদ্যাবধি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এবং আইএফআরসি বাংলাদেশ সরকারকে সহযোগিতা করে আসছে। এজন্য আমি তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

মাননীয় মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম, এমপি আহবান জানান, আসুন, আমরা “ দুর্যোগের ভয়কে জয় করে সক্ষম দেশ হিসেবে বাংলাদেশকে সামনে এগিয়ে নিয়ে যায়।

আলোচনা শেষে প্রধান অতিথি মাননীয় মন্ত্রী জনাব মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম, এমপি “বিশ্ব দুর্যোগ প্রতিবেদন ২০১৬” প্রতিবেদন এর মোড়ক উন্মোচন করেন।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.