Templates by BIGtheme NET
Home / জাতীয় ও আন্তর্জাতিক / বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে দুদিন ব্যাপী Partnership Meeting 2017 উদ্বোধন

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে দুদিন ব্যাপী Partnership Meeting 2017 উদ্বোধন

ডেস্ক রিপোর্ট, ০৫ ফেব্রুয়ারি:
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে দুদিন ব্যাপী Partnership Meeting 2017 প্যান প্যাসিফিক সোনাগাঁও এ শুরু হয়েছে। মিটিং এ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বিভিন্ন কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা উপস্থাপনা করা হয়।

আজ ৫ ফেব্রুয়ারি রবিবার সকালে প্যান প্যাসিফিক সোনাগাঁও এর বলরুমে অনুষ্ঠিত পার্টনারশিপ মিটিং ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, এমপি। সভাপতিত্ব করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান জনাব হাফিজ আহমদ মজুমদার। বক্তব্য রাখেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ডাঃ হাবিবে মিল্লাত, এমপি, ইন্টারন্যাশনাল রেড ক্রস কমিটির (ICRC) বাংলাদেশস্থ প্রধান Mr. Ikhtiyar Aslanov,ইন্টারন্যাশনাল রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটিজ (FRC) হেড অব বাংলাদেশ কান্ট্রি অফিস Mr. Azmat Ullo, Dr. Massimo Barra, সদস্য Red Cross Red Crescent Standing Commission।স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব বিএমএম মোজহারুল হক, এনডিসি।

প্রধান অতিথি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম উপস্থিত সকলের উদ্দেশ্য বলেন, শুধুমাত্র প্রাকৃতিক দুর্যোগেই নয়, বিভিন্ন ধরনের মানব-সৃষ্ট দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি দীর্ঘ সময় ধরে মানবিক সহয়াতা প্রদান করে আসছে। মিয়ানমার থেকে আগত শরণার্থীদের সহায়তা প্রদানেও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পাশে থেকে রেড ক্রিসেন্ট কাজ করেছে। ‘রানা প্লাজা’ ভবন ধ্বস থেকে শুরু করে বিভিন্ন ধরনের অগ্নিকান্ড, লঞ্চডুবিসহ রাজনৈতিক-সামাজিক সহিংসতায় আহতদের উদ্ধার, চিকিৎসা ও আর্থিক সাহায্য প্রদানে রেড ক্রিসেন্ট সোসাইটির অবদান অনস্বীকার্য। জরুরী ত্রাণ বিতরণ এর পাশাপাশি দীর্ঘমেয়াদী সাড়া প্রদান ও জনগোষ্ঠীর সার্বিক উন্নয়নেও রেড ক্রিসেন্ট সোসাইটি বিরামহীনভাবে কাজ করে যাচ্ছে।

তিনি আরোও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে ‘ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)’ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির যৌথ উদ্যোগে ১৯৭৩ সাল থেকে পরিচালিত একটি যুগান্তকারী কার্যক্রম, যা সমাজভিত্তিক স্বেচ্ছাসেবকদের মাধ্যমে দুর্যোগ প্রস্তুতি ও ব্যবস্থাপনার ক্ষেত্রে সমগ্র বিশ্বে রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে। সিপিপি বর্তমানে অর্ধ লক্ষাধিক নিবেদিত স্বেচ্ছাসেবকদের মাধ্যমে উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড়সহ বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগে জনগনের জান-মালের সুরক্ষায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানের সভাপতি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার বলেন, পার্টনারশীপ মিটিং আন্তর্জাতিক রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলন (RCRC Movement) এর একটি ফোরাম। বিশ্বব্যাপী পরিচালিত মানবিক সহায়তামূলক কার্যক্রমে জড়িত অভ্যন্তরীণ ও অন্যান্য অংশীদারদের সঙ্গে সম্পর্ক উন্নয়ন ও জোরদারকরণ এই পার্টনারশীপ মিটিং এর অন্যতম উদ্দেশ্য। এর মাধ্যমে সরকারের সহায়ক সংগঠন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মানবিক সহায়তা মূলক কার্যক্রম আরো বেশি সম্প্রসারিত হবে।

উল্লেখ্য যে, Partnership Meeting 2017 মিটিং এ আমেরিকা, বৃটিশ, জার্মান, সুইজারল্যান্ড, ডেনমার্ক, বাহারাইন, সুইডেন, মায়ানমার, সাউথ কোরিয়া, তুরস্ক, ইরান, ইতালি ও অস্ট্রেলিয়া এই সব দেশের জাতীয় রেড ক্রস রেড ক্রিসেন্ট সোসাইটি এবং আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (ICRC), ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস রেড ক্রিসেন্ট সোসাইটিজ (IFRC) এবং Red Cross Red Crescent Movment এর স্ট্যান্ডিং কমিশন প্রতিনিধি, বাংলাদেশ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের প্রতিনিধি, বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি এবং বাংলাদেশে কর্মরত বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি উপস্থিত থাকবেন।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.