Templates by BIGtheme NET
Home / ইতিহাস ও ঐতিহ্য / “বাংলার ঐতিহ্য মেহেরপুর উৎসব”

“বাংলার ঐতিহ্য মেহেরপুর উৎসব”

1620888_10151884040670806_285287456_nসৈকত রুশদী:

“বাংলার ঐতিহ্য মেহেরপুর উৎসব” / Heritage Meherpur Festival
বাংলা নববর্ষে এই শিরোনামে এক বর্ণাঢ্য উৎসবে মেতে উঠতে পারে দেশের পশ্চিম সীমান্তবর্তী শহর মেহেরপুর। বাংলা ভাষা ও সংস্কৃতির অন্যতম পাদপীঠ নদীয়া-শান্তিপুর ও বাগোয়ান-কৃষ্ণনগর-কলকাতা কেন্দ্রভিত্তিক ঐতিহ্যের অংশ এবং রাষ্ট্র হিসেবে বাংলাদেশের প্রাতিষ্ঠানিক অভ্যূদয়ের সূতিকাগার মুজিবনগর সরকারের ভিত্তিভূমি মেহেরপুর সূচনা করতে পারে এক শিকড় সন্ধানী ঐতিহ্য উৎসব।

প্রাথমিকভাবে প্রতিবছর ১৪ থেকে ১৭ এপ্রিল, এই চারদিন জুড়ে নানা আয়োজনে উৎসবটি পালন করা যেতে পারে। পহেলা বৈশাখ, ১৪ এপ্রিল বাংলা নববর্ষের রকমারী আয়োজন ও হালখাতা। পরদিন, ১৫ এপ্রিল দেশের অন্যতম প্রাচীন পৌরনগরী মেহেরপুর পৌরসভার (যা প্রতিষ্ঠা হয়েছিল ঢাকা পৌরসভা প্রতিষ্ঠার পাঁচ বছর পর ১৮৬৯ খ্রীষ্টাব্দে) প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে রঙ-বেরঙের ফেস্টুন ও ব্যানার শোভিত শিশু-কিশোর ও নারী-পুরুষের শোভাযাত্রা ও সমাবেশ। তার পরদিন, ১৬ এপ্রিল বাংলা ভাষা ও সাংস্কৃতিক ঐতিহ্য বিনির্মাণে এবং স্বাধীনতা সংগ্রামে মেহেরপুরের অবদান এবং তার তাৎপর্য নিয়ে প্রবন্ধ পাঠ ও আলোচনা সভা। শেষদিন, ১৭ এপ্রিল বাংলাদেশের প্রথম সরকার গঠনের বার্ষিকীতে সেই সরকারের শপথ গ্রহণ স্থলে বিবিধ আয়োজনে মুজিবনগর দিবস উদযাপন।

এই চারদিন জুড়েই মেহেরপুরে চলতে পারে লোকজ মেলা। তার সাথে যোগ হতে পারে সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক এবং পর্যটনের নানান পশরা (যেমন, ১. মেহেরপুর-মুজিবনগর-আমঝুপি নীলকুঠি-বলরাম হাঁড়ির আখড়া; ২. কুষ্টিয়ার ছেউড়িয়ায় লালন শাহের আখড়া ও শিলাইদহে রবীন্দ্রনাথের স্নৃতি বিজড়িত শিলাইদহ কুঠিবাড়ি ভ্রমণ)। কৃষি ও অর্থনীতির যোগসূত্র। তবে পুরো উৎসব হতে হবে রাজনৈতিক পক্ষপাতহীন ও প্রভাব মুক্ত।

এব্যাপারে অগ্রণী ভূমিকা ও সমন্বয়ের দায়িত্ব নিতে হবে মেহেরপুর পৌরসভাকে। গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে মেহেরপুর প্রেসক্লাব, জেলা আইনজীবী সমিতি এবং জেলা শিল্প ও বণিক সমিতি। জেলা পরিষদ এবং মেহেরপুর ও মুজিবনগর উপজেলা পরিষদের শর্তসাপেক্ষ সাহায্য নেওয়া যেতে পারে। বিভিন্ন আয়োজনের জন্য বাণিজ্যিক প্রতিষ্ঠানের স্পন্সরশীপ গ্রহণ করা যেতে পারে।

সৈকত রুশদী: মেহেরপুরের কৃতি সন্তান বিশিষ্ট সাংবাদিক, ব্রডকাস্টার, রাজনৈতিক ভাষ্যকার,কবি ও পুরষ্কারে ভূষিত

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.