Templates by BIGtheme NET
Home / ইতিহাস ও ঐতিহ্য / বাঙালির জীবনে অম্প্রাদায়িক চেতনা গঠনে রবীন্দ্রনাথ ও নজরুলের পাশাপাশি লালন শাহ্ এর ভূমিকা অনবদ্য—লালন গবেষক আবদুল্লা আল আমিন

বাঙালির জীবনে অম্প্রাদায়িক চেতনা গঠনে রবীন্দ্রনাথ ও নজরুলের পাশাপাশি লালন শাহ্ এর ভূমিকা অনবদ্য—লালন গবেষক আবদুল্লা আল আমিন

মেহেরপুর নিউজ ২৪ ডট কম,২৩ মার্চ:
লালন গবেষক ও মেহেরপুর সরকারি কলেজের সহকারি অধ্যাপক আবদুল্লা আল আমিন বলেন,বাঙালির জীবনে অম্প্রাদায়িক চেতনা গঠনে রবীন্দ্রনাথ ও নজরুলের পাশাপাশি লালন শাহ্ এর  ভূমিকা অনবদ্য। আর এ ভূমিকা থাকার কারণে লালনকে কখনও এ দেশের মানুষ ভূলে যাবেনা।
শুক্রবার মেহেরপুর সদর উপজেলার চাঁদ বিল গ্রামে বাউল সম্রাট লালন শাহ্ স্মরণে  দু’দিন ব্যাপি লালন স্মরণোৎসবের সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিভিন্ন জেলা থেকে লালন ভক্তরা ছুটে আসে এ স্মরণোৎসবে।
লালন গবেষক সহকারি অধ্যাপক আবদুল্লা আল আমিন বলেন,লালনের আধ্যাত্বিকতা ও তার গানের মধ্য দিয়ে বেঁচে থাকতে চাই লালন সাধকেরা। গুরুর আধ্যিত্বিকতা ছড়িয়ে দেবার লক্ষে মেহেরপুর সদর উপজেলার চাঁদবিল গ্রামে প্রতি বছরেই আয়োজন করা হয় বাউল সম্রাট লালন শাহ্ স্মরণে লালন স্মরণোৎসব।
তিনি আরোও বলেন, লালনের সূরের মধ্য দিয়ে বেঁচে থাকতে চাই লালন সাধকেরা ।যত দিন গোড়ামি ও সাম্প্রদায়িকতা থাকবে ততদিন লালনকে প্রয়োজন হবে। আর তারই ধারাবাহিকতায় এ লালন উৎসব।
অনুষ্ঠানে আরোও বক্তব্য রাখেন, অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির সাধারন সম্পাদক রফিক-উল আলম,বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব আসলাম শিহির, মেহেরপুর উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মালেক মোল্ল­া, আমঝুপি ইউপি চেয়্যারম্যান সাইফুল ইসলাম,সাংস্কৃতিক ব্যক্তিত্ব শাশ্বত নিপ্পন প্রমুখ ।
উল্লেখ্য,গত ২২ মার্চ বৃহস্পতিবার ৫ম বারের মত শুরু হয় এ লালন উৎসব। সাধুর চরণ ধুলি নেয়ার জন্য বিভিন্ন জেলা থেকে লালন ভক্ত, বাউল গবেষক ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ যোগ দেয় এ বাউল উৎসবে। মানব ধর্মের সেবা এবং লালনের রেখে যওয়া আদর্শ বাস্তবায়নর জন্য তারা বিভিন্ন জেলা থেকে  ছুটে আসেন এখানে।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.