Templates by BIGtheme NET
Home / বিশেষ প্রতিবেদন / বিদায় বাবুয়া বোস ।। স্বাধীনতার দীর্ঘদিন পরেও পাননি সঠিক মূল্যায়ন

বিদায় বাবুয়া বোস ।। স্বাধীনতার দীর্ঘদিন পরেও পাননি সঠিক মূল্যায়ন

ফাইল ফটো

ফাইল ফটো

মেহেরপুর নিউজ ২৪ ডট কম,১৩ অক্টোবর:
মেহেরপুরের কিংবদন্তী স্বাধীন বাংলা বেতারের শব্দ সৈনিক শ্রী প্রসেনজিৎ বোস বাবুয়া আমাদের মাঝে আর নেই। সোমবার ভোর সাড়ে তিনটার সময় তার নিজ বাস ভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ‘জল্লাদের দরবার’ নাটকের মধ্যে দিয়ে স্বাধীনতা সংগ্রামে বিশেষ ভূমিকা রাখেন। তিনি বেঁচে থাকা অবস্থায় স্বাধীনতার দীর্ঘদিন পেরিয়ে গেলেও সঠিক মূল্যায়ন পান নি বলে দাবি করেছেন তার পরিবার  মেহেরপুরের সাংস্কৃতিক কর্মীরা। মুজাহিদ মুন্নার তথ্য ও চিত্র নিয়ে রিপোর্ট করছেন বার্তা সম্পাদক ইয়াদুল মোমিন।
আজন্ম অসাম্প্রদায়িক ও প্রগতিশীল ভাবনার মানুষটি শিক্ষাগুরু শিবনারায়ন চক্রবর্তীর কাছে অভিনয় হাতেখড়ি নিয়ে সাংস্কৃতিক অঙ্গনে প্রবেশ করেন। রনাঙ্গণের সৈনিকদের উৎসাহ দিতে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সাথে যুক্ত হন। প্রখ্যাত নাট্যকার কল্যাণ মিত্রের অনুরোধে তার লেখা ‘জল্লাদের দরবার’ নাটকে তিনি সৈয়দ হাসান ইমাম, সুমিতা দেবী সহ অনেক গুনি শিল্পির সাথে অভিনয় করেন। সাংবাদিক মার্ক টালি তার বাড়িতে আতিথেয়তা গ্রহণ করে মেহেরপুরের বিধ্বস্ত অবস্থার খবর সংগ্রহ করেছেন। সম্প্রতি ৭ মে ২০১৪ বুধবার সন্ধায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি মিলনায়তনে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু স্বাধীনতার স্বীকৃতি স্বরুপ শিল্পকলা একাডেমি পুরস্কার তুলে দেন। তার মৃত্যুতে মেহেরপুরের মুক্তিযোদ্ধা, সাংবাদিক, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন সহ জেলার আপামর জনসাধারণ গভীর শোকসহ শ্রদ্ধাঞ্জলি জানান তার মরদেহে। জানানো হয় রাষ্ট্রীয় মর্যাদা। তবে জীবদ্দশায় সঠিক মূল্যায়ন পাননি তিনি।
Meherpur-1বাবুয়া বোসের মেজ ভাই অভিজিৎ বোস (মানু) বলেন,কখন যে তিনি জল্লাদের দরবার নাটকে অভিনয় করতেন, কোথায় তিনি রেকর্ড করতেন তা আমরা বুঝতে পারতামনা। তিনি বলেন সমাজের অন্যায় এবং অবিচারগুলো মানুষের সামনে তুলে ধরতেন তিনি ।মানুষকে সংগঠিত করতে তার অনেক ভূমিকা ছিল। কিন্তু তার কোনো মুল্যায়ন হয়নি।
শাশ্বত নিপ্পন বলেন, সাংস্কৃতিক কর্মকান্ডের মধ্যে দিয়ে সমাজকে এগিয়ে নিতেন তিনি। জাতির অন্যতম শ্রেষ্ট সন্তানকে হারিয়েছে মেহেরপুর বাসী।
জেলা ওদায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর অ্যাড. পল্লব ভট্রাচার্য বলেন,জল্লাদের দরবার’ নাটক ব্যপক জনপ্রিয়তা পেয়েছিল। বেচে থাকা অবস্থায় তিনি কোন মূল্যায়ন পান নি।
মেহেরপুর-১ আসনের সাবেক এমপি মাসুদ অরুন শ্রদ্ধাঞ্জলির বক্তব্য বলেন, বাবুয়া বোস শুধু এক জন শব্দ সৈনিক ছিলেন না। তিনি সাংস্কৃতিক আন্দোলনের একজন পুরধা ব্যাক্তিত্ব ছিলেন।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.