Templates by BIGtheme NET
Home / জাতীয় ও আন্তর্জাতিক / বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

মেহেরপুর নিউজ,৮ মেঃ
Everywhere for everyone’ অর্থাৎ রেড ক্রিসেন্ট ‘সবর্ত্র, সবার জন্য’ এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে পৃথক পৃথক কর্মসূচী পালনের মধ্য দিয়ে আজ ৮ মে সোমবার জাতীয় সদর দপ্তরসহ সারা দেশে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস উদযাপন করা হয়।

দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে বিশেষ ক্রোড়পত্র।

আজ সোমবার সকাল ১০ টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ প্রাঙ্গনে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। বাংলাদেশ জাতীয় সংসদের চীফ হুইপ জনাব আ.স.ম ফিরোজ, এমপি জাতীয় পতাকা ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন করেন। উত্তোলন শেষে চীফ হুইপ জনাব আ.স.ম ফিরোজ, এমপি বেলুন উড়িয়ে দিনের বর্মসূচীর উদ্বোধন করেন। এসময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ডাঃ মোঃ হাবিবে মিল্লাত, এমপি ও ব্যবস্থাপনা পর্ষদের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। এরপরই স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর উদ্বোধন করেন মাননীয় চিফ হুইপ।

সকাল ১০টা ৩০ মিনিটে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভা, রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রদান, পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, বাংলাদেশ জাতীয় সংসদের চীফ হুইপ জনাব আ.স.ম ফিরোজ, এমপি। সভাপতিত্ব করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান জনাব হাফিজ আহমদ মজুমদার। ধন্যবাদ জ্ঞাপন করেন সোসাইটির ভাইস চেয়ারম্যান প্রফেসর ডাঃ মোঃ হাবিবে মিল্লাত, এমপি। বক্তব্যে রাখেন, ইন্টারন্যাশন্যাল ফেডারেশন অফ রেড ক্রস রেড ক্রিসেন্ট সোসাইটিজ (IFRC)-এর বাংলাদেশস্থ ডেলিগেশনের প্রতিনিধি মালিহা ফেরদৌসী ও ইন্টারন্যাশনাল কমিটি অফ রেড ক্রস (ICRC)-এর বাংলাদেশস্থ ডেপুটি হেড অব ডেলিগেশন Boris Keleceive। অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদের সদস্য রাজিয়া সুলতানা লুনা , রইসুল আলম ময়না,হলি ফ্যামিলি মেডিকেল কলেজর অধ্যক্ষ মেজর জেনারেল (অব:) হারুনুর রশিদ এবং রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রাপ্ত কৃতি ব্যক্তিত্ব সৈয়দ মোয়াজ্জেম হুসাইন।স্বাগত বক্তব্যে রাখেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব বি.এম.এম মোজহারুল হক, এনডিসি।
বাংলাদেশ জাতীয় সংসদের চীফ হুইপ আ.স.ম ফিরোজ, এমপি এবছর রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড ২০১৭ প্রাপ্ত ব্যক্তিত্ব আলহাজ্ব সৈয়দ মোয়াজ্জেম হুসাইন এর হাতে সন্মাননা ক্রেস্ট তুলে দেন। দেশ ও জাতির সার্বিক কল্যাণে এবং আত্ন মানবতার সেবায় রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনকে গতিশীল করতে বিশেষ অবদান রাখায় এবছর তাকে রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রদান করা হয়। এসময় অনুভূতি প্রকাশ করে সংক্ষিপ্ত বক্তব্যে রাখেন এ্যাওয়ার্ড প্রাপ্ত সৈয়দ মোয়াজ্জেম হুসাইন। এরপর আজ ৮ মে হলি ফ্যামিলি হাসপাতালে জন্মগ্রহণকারী দু’সন্তানের পিতার হাতে রেড ক্রিসেন্ট বেবি সার্টিফিকেট ও পুরস্কার তুলে দেওয়া হয়।

প্রধান অতিথি চিফ হুইপ আ.স.ম ফিরোজ, এমপি বলেন, ১৯৭০ সালের প্রলয়ংকারী বন্যায় দক্ষিাণাঞ্চলের বিশেষ করে সমূদ্রতীরবর্তী অঞ্চল গুলোতে যে প্রলংকারী ঘূর্ণিঝড় হয়েছিল তাতে মানুষের যে প্রাণহানী হয়েছিল সেমসয় রেড ক্রিসেন্ট ছিল বলেই আমরা দুস্থ মানুষকে সাহায্যে করতে পেরেছি। রেড ক্রিসেন্ট আজকে নয়, দীর্ঘদিন ধরে এ অঞ্চলের বন্যা, জলোচ্ছাস ঝড় যে কোন দুর্যোগে এ অঞ্চলসহ সারা বিশ্বে কাজ করে থাকে। শুধু দেশেই নয়, জাপান ,ইন্দোনেশিয়া, নেপালসহ বিশ্বের যে কোন দেশে সাইক্লোন, ভূমিকম্পে দুর্গোত মানুষকে সহযোগীতা করেছেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

তিনি বলেন, প্রতি বছর দেশের বিশিষ্টজনদেরকে রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড দেওয়া হয়। সৈয়দ মোয়াজ্জেম হোসেনকে যে সন্মাননা দেওয়া হলো আমি মনে করি এটি শিক্ষনীয়। এখান থেকে আমাদের শিক্ষা নিতে হবে। তিনি সকলের উদ্দেশ্য বলেন, সম্পদ কার জন্য রেখে যাবেন, সন্তানের জন্য রেখে সব জনগনের কল্যাণে উজাড় করে দিতে পারলে সেটিই হবে সবচেয়ে মূল্যবান ও শ্রেয়। আজকে মোয়াজ্জেম হোসেন যে উদাহরণ সৃস্টি করলেন মানুষ সেটা মনে রাখবেন।

প্রধান অতিথি সকলকে আহবান জানিয়ে বলেন, আসুন রেড ক্রিসেন্টের পতাকাতলে ঐক্যবদ্ধ হই এবং জাতির কল্যাণের জন্য আমরা সবাই সমাবেত হই।

দুপুরে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের মধ্যে শুভেচ্ছা উপহার বিতরণ করা হয়। এছাড়াও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সকল জেলা ইউনিট বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবসটি উদ্যাপন করে।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful