Templates by BIGtheme NET
Home / কৃষি সমাচার / ভোক্তা অধিকার আইন মানছেনা মেহেরপুরের কাঁচামাল ব্যবসায়ীরা

ভোক্তা অধিকার আইন মানছেনা মেহেরপুরের কাঁচামাল ব্যবসায়ীরা

ডি এম মকিদ,২৪ মে:
মাহে রমজান উপলক্ষে দেশের আইন প্রণয়নকারী সংস্থা কাচামাল ব্যবসায়ীদের ভোক্তা অধিকার আইন সম্পর্কে সচেতন করলেও ব্যবসায়ী তা মানছে না। বাজার পর্যবেক্ষণকারী সংস্থা পর্যবেক্ষণের পরক্ষনেই বাজার পূর্বের অবস্থায় ফিরে আসে। বাজারের খুচরা ব্যবসায়ীরা নিয়ম-নীতির তোয়াক্কা করছে না। এই সব কাঁচা মালের প্রতিটা দোকানে দ্রব্যের মূল্য তালিকা টাঙ্গানোর বিধান থাকলেও দোকানীরা তা মানছেনা। সরেজমিন ঘুরে দেখা যায় মেহেরপুর বড়বাজারের কোন খুচরা কাঁচামাল ব্যবসায়ী মূল্যতালিকা টাঙ্গায় নাই।

এ ব্যাপারে ব্যবসায়ী আব্দুল কুদ্দুস বলেন, বাজারে কোন দোকানী এ নিয়ম মানছেনা তাই আমিও তালিকা টাঙ্গাই নাই।

মেহেরপুর তহবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুস সামাদ জানান, আমরা তাদের বার বার এ ব্যাপরে সতর্ক করেছি। আজও মাইকিং করে জানিয়ে দেব। এরপর না শুনলে তাদের দায়িত্ব বাজার কমিটি নেবে না।

মেহেরপুরের বাজারে দ্রব্য মূল্যের তারতম্য লক্ষ্য করা গেছে, যেমন বেগুনের দাম কোন দোকানে ২০ টাকা আবার কোন দোকনে পঁচিশ টাকা পাইকারি বাজারে তা ১৫ টাকা। পটল পাইকারী বাজারে ২৫ টাকা আর খুচরা বাজারে বিক্রি করা হচ্ছে ৪০ টাকা। শসা পাইকারী বাজারে ১৫ টাকা আর খুচরা বাজারে ৩০ টাকা। রুই মাছ বিক্রি করা হচ্ছে ২৫০ টাকা কেজি। উচ্ছে¡র দাম কোন দোকানে ৫০ আবার কোন দোকানে ৫৫ টাকা। পাইকারী বাজারে তা ৩৫ টাকা।

ব্যবসায়ী মতিন বলেন মূল্যতালিকা টাঙ্গিয়ে কি হবে। তিনি আরো বলেন , আইন প্রয়োগকারী সংস্থা বাজার থেকে চলে যাওয়ার সাথে সাথে সবাই তালিকা সরিয়ে ফেলেছে তাই আমিও সরিয়ে ফেলেছি।

সকালে বাজার করতে আসা মুকুল মীর জানান, খুচরা বিক্রেতাদের অসচেতনতা ও নৈতিক শিক্ষার অভাবে এ আইন অমান্য করার প্রবণতা বাড়ছে। রমজান মাসের মতো সারা বছর এই অভিযান অব্যাহত থাকলেই এর সুফল পওয়া যাবে।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful