Templates by BIGtheme NET
Home / বর্তমান পরিপ্রেক্ষিত / মুজিবনগরে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কমর্শালা

মুজিবনগরে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কমর্শালা

মেহেরপুর নিউজ, ২৭ জানুয়ারি:
মেহেরপুরের মুজিবনগরে ইউনিয়ন স্বাস্থ্য কল্যাণ কেন্দ্র (সার্বক্ষণিক) স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ” বিষয়-অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার দিনব্যাপী পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ সার্ভিসেস ইউনিট।
উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আতাউল গনী।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সাজর্ন শামীম আরা নাজনীন, উপ-পরিচালক এন ইউ এস বিকাশ কুুুুমার দাশ(মেহেরপুর), বাগোয়ান ইউনিয়নের চেয়ারম্যান আয়ুব হোসেন,মোনাখালী ইউনিয়নের চেয়ারম্যান মফিজুর রহমার, দারিয়াপুর ইউনিয়নের চেয়ারম্যান তৌফিকুল বারি বকুল, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার আনোয়ারুল ইসলাম, সহ আরো উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদের চেয়াম্যানগণ ও মহিলা সদস্যবৃন্দ এবং গণমান্য ব্যক্তিবর্গ ।
কর্মশালায় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ২৪/৭ ঘন্টা চলমান নিরাপদ স্বাভাবিক প্রসব সেবাকে আরো জোরদার করার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়। মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার কমানো এবং নিরাপদ প্রতিষ্ঠানিক (হাসপাতাল,ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র) প্রসবকে উৎসাহিত করার লক্ষ্যে এই কর্মশালায় আয়োজনে করা হয়। এতে করে বাণিজ্যিক হাসপাতালে করা অপ্রয়োনীয় সিজারিয়ান সেকশানের হার কমবে বলে মত দেন আলোচকরা।
স্থানীয় পর্যায়ের জন প্রতিনিধিদের সম্পৃক্ততায় আরো বেশি মা যাতে প্রসব সেবাসহ অন্যান্য সেবা সহজে পেতে পারেন সেদিকে গুরুত্বরোপ করা হয়।
উল্লেখ্য, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র পরিচালনার পরিষদের সভাপতি সংশ্লিষ্ঠ ইউনিয়ন পরিষদ চেয়াম্যান এবং সহ-সভাপতি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবকার কল্যাণ কেন্দ্র সংশ্লিষ্ঠ ওয়ার্ডের নির্বাচিত মহিলা সদস্য। এই বিষটি জন প্রতিনিধিগণ অনেকেই অবগত ছিলেন না। এ কর্মশালার মাধ্যমে এ বিষয়ে অবগত হয়ে তাঁরা আগামী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দকে শক্তিশালি করতে স্বভাবিক প্রসব সেবা নিশ্চিত করণে সবা সর্বাতক সহযোগীতা করবেন বলে আশ্বাস দেন।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.