Templates by BIGtheme NET
Home / ইতিহাস ও ঐতিহ্য / মুজিবনগর স্মৃতি সৌধে মঞ্চায়িত হলো নাটক ‌‌‌`বৈদ্যনাথতলা থেকে মুজিবনগর’

মুজিবনগর স্মৃতি সৌধে মঞ্চায়িত হলো নাটক ‌‌‌`বৈদ্যনাথতলা থেকে মুজিবনগর’

Meherpur Natok Pic.মেহেরপুর নিউজ, ১৯ এপ্রিল:
বয়সের ভারে নুয়ে পড়া একজন পরিচ্ছন্নতা কর্মী মুজিবনগর স্মৃতিসৌধটিকে পরিচ্ছন্ন করছে। সিঁড়ি থেকে পরিচ্ছন্নতার কাজ শুরু হয় তার। কাজ করতে এক সময় চলে অসে স্মৃতিসৌধের মাছ বরাবর যেখানে লাল রংয়ে বেষ্টিত শপথের স্থান । লাল স্থানটিতেই স্পর্শ লাগতেই মোহাচ্ছন্ন হয় বৃদ্ধ। বিছুক্ষনের জন্য ঘোরলাগা এক স্মৃতিতে হারিয়ে যায় সে। তার সামনে দৃশ্যমান হয় ১৯৭০ এর নির্বাচন, উত্তাল মার্চ, ৭ মার্চে বঙ্গবন্ধুর ভাষন, ২৫ মার্চ’র অপারেশন সার্চ লাইট, মুজিবনগর আম বাগানে বাংলাদেশের প্রথম সরকারের শপথ এবং বাংলাকে শত্রুমুক্ত করার প্রত্যায়দীপ্ত আত্মবলিদানের মুক্তিযুদ্ধ। চারিদিকে যুদ্ধবিদ্ধস্ত পরিস্থিতি ধিরে ধিরে মিলিয়ে যেতে থাকে। বৃদ্ধ হাত রাখে স্মৃতিসৌধের কংক্রিটে। কিছু পায়ের চিহৃ খুজে বেড়ায় সে, কিংবা বুক ভরে শ্বাস নিতে অথবা হতে পারে হারিয়ে যাওয়া মানুষগুলোর অস্তিত্ব খুঁজে পাওয়ার চেষ্টা।  মুক্তিযুদ্ধকালীন নানা দৃশ্যপটে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে মুজিবনগর স্মৃতিসৌধে সোমবার রাতে মঞ্চস্থ হয় নাটক বৈদ্যনাথ তলা থেকে মুজিবনগর’ ।
মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন, মুক্তিযদ্ধের অন্যতম সংগঠক ব্যারিষ্টার আমিরুল ইসলাম,  জেলা 20160418_204258পরিষদের প্রশাসক অ্যাড. মিয়াজান আলী, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী , মেহেরপুরের অতিরিক্ত জেলা প্রশাসক হেমায়েত হোসেন, অতিরিক্ত ‍পুলিশ সুপার আহমারুজ্জামান, জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক অ্যাড. ইব্রাহিম শাহিন উপস্থিত থেকে প্রথম মঞ্চায়িত নাটক বৈদ্যনাথতলা থেকে মুজিবনগর এর  উদ্বোধন করেন।
বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র ভাবনা ও পরিকল্পনায় বাকার বকুলের নির্দেশনায় পরিবেশ থিয়েটার এ নাটকটি প্রযোজনা করে। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, মো: মনিরুজ্জামান মিন, আমিনুল অাশরাফ, নজরুল ইসলাম, হুমায়ন হিমু, মো: শামিম শেখ, সৈকত, মাসুমা লিপা, আসিফ নুর, ফারাভি, জিন্নাত আক্তার, এস এম নাইম হোসেন, ইন্দ্রানী ঘটক, মুরাদ হোসেন, মো: নাফিদ মোমেন, প্রবীর সিকদার, শান স্বপন, মামুন, রাসেল, সাদিয়া, শান্তা, শাহেদ, আকাশ,ফারজানা রহমান লুনা, তানবীর লিমন এবং সিনথিয়া।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, সংস্কৃতির ধারক ও 20160418_203846বাহকরুপে কাজ করে যাচ্ছে শিল্পকলা একাডেমী। তারই ধারাবাহিকতায় শিল্পসংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠন করার অন্যতম হাতিয়র মুক্তিযুদ্ধভীত্তিক নাটক। বৈদ্যনাথতলা থেকে মুজিবনগর নাটকটি এ প্রজম্মের মানুষকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে জানাতে সক্ষম হবে ।
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ব্যারিষ্টার আমিরুল ইসলাম বলেন, এ ধরণের নাটক সাধারণত গ্রীস অতবা রোমানে মঞ্চায়িত হয়। অথচ বাংলাদেশের শিল্পিরা এ অসাধ্যকে সাধন করেছে।
সংসদ সদস্য ফরহাদ হোসেন বলেন, স্বাধীনতার তীর্থ স্থান মুজিবনগর। যার আগে নাম ছিল বৈদ্যনাথতলা। ১৯৭১ এর ১৭ এপ্রিল এই বৈদ্যানাথতলার আম্রকাননে প্রথম সরকার শপথ নিয়েছিল। যে সরকারের রাষ্ট্রপতি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। তাঁর নামের সাথে মিল রেখেই ওই দিনই বৈদ্যানাথতলা থেকে এটি হয়ে যায় মুজিবনগর। সেই মুজিবনগর স্মৃতিসৌধে বৈদ্যনাথতলা থেকে মুজিবনগর নামকরণে নাটক মঞ্চায়ন করায় এবং মুক্তিযুদ্ধের ইতিহাস এই প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এ উদ্যোগকে মেহেরপুরবাসীর পক্ষ থেকে অভিনন্দন জানান তিনি।
এদিকে নাটকটি উপভোগ করেতে জেলার বিভিন্ন স্থান থেকে হাজার হাজার দর্শক সমবতে মুজিবনগর স্মৃতিসৌধ প্রাঙ্গনে।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful