Templates by BIGtheme NET
Home / বিশেষ প্রতিবেদন / মেহেরপুরকে দেশের প্রথম রাজধানী হিসেবে ঘোষণার দাবি নিয়ে বাইসাইকেলে ৬৪ জেলা ভ্রমণে দুই শিক্ষার্থী

মেহেরপুরকে দেশের প্রথম রাজধানী হিসেবে ঘোষণার দাবি নিয়ে বাইসাইকেলে ৬৪ জেলা ভ্রমণে দুই শিক্ষার্থী

বাইসাইকেলে ৬৪ জেলা ভ্রমণে দুই শিক্ষার্থী

বাইসাইকেলে ৬৪ জেলা ভ্রমণে দুই শিক্ষার্থী

মেহেরপুর নিউজ ২৪ ডট কম,১৪ মে:
‘সাফল্যের কোনো সংজ্ঞা নেই, না বলার শব্দ নেই’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশের অস্থায়ী রাজধানী মুজিবনগর থ্যাত মেহেরপুরকে দেশের প্রথম রাজধানী হিসেবে ঘোষণার দাবি নিয়ে দেশের ৬৪ জেলা বাইসাইকেলে ভ্রমণে বেড়িয়েছেন মেহেরপুর সরকারি কলেজের বাংলা বিভাগের তৃতীয় বর্ষের দুই শিক্ষার্থী নুর ইসলাম ও মনিরুল ইসলাম।
সোমবার সকালে মেহেরপুর সরকারি কলেজ ক্যাম্পাস থেকে যাত্রা শুরু করে কুষ্টিয়া জেলা পাড়ি দিয়ে সোমবার রাতে পাবনায় এসে পৌঁছান তারা।
আজ মঙ্গলবার সকালে তারা জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমানের সঙ্গে সাক্ষাত করে তাদের ভ্রমণের উদ্দেশ্য অবগত করেন। দুপুর ১২টার দিকে তারা পাবনা প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।
এরপর তারা পাবনা সরকারি এডওয়ার্ড কলেজে গিয়ে শিক্ষকদের সঙ্গে সাক্ষাত করে ভ্রমণের উদ্দেশ্য সম্বলিত লিফলেট দেন।
পরে দুপুর পৌনে ১টার দিকে তারা তাদের ভ্রমণের চতুর্থ জেলা নাটোরের উদ্দেশে পাবনা থেকে রওনা দেন। বর্তমানে তারা নাটোর জেলায় অবস্থান করছে বলে জানা গেছে।

ফাইল ফটো

ফাইল ফটো

নুর ইসলাম ও মনিরুল ইসলাম জানান, বাংলাদেশের স্বাধীনতার বিজয় অর্জনে অন্যতম ইতিহাস মুজিবনগর। স্বাধীনতা অর্জনে মেহেরপুর জেলার ভূমিকা অনস্বীকার্য।
‘মেহেরপুরকে দেশের সর্বপ্রথম রাজধানী ঘোষণার দাবিতেই আজ তাদের বাইসাইকেলে ৬৪ জেলা ভ্রমণ’।
তারা আরোও বলেন, “মেহেরপুরের গৌরবগাঁথা ইতিহাস সারাদেশের মানুষকে জানান দিতে আমাদের এই উদ্যোগ। আগামী তিন মাসের মধ্যে ৬৪ জেলা ভ্রমণ শেষ করবো আমরা”।
নুর ইসলাম ও মনিরুল ইসলাম তাদের এই ভ্রমণ উপলক্ষে তৈরি  লিফলেটে উল্লেখ করেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার যে বীজ বপণ করেছিলেন, মেহেরপুরের ঐতিহাসিক বৈদ্যনাথতলা আমবাগানে মুজিবনগর সরকার গঠন ছিল তার চারাবীজ।

মেহেরপুরের মাটিতেই রাষ্ট্রপতি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (পাকিস্তানে বন্দি), উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম (ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি), প্রধানমন্ত্রী তাজ উদ্দিন আহমেদ (প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত), অর্থমন্ত্রী ক্যাপ্টেন মনসুর আলী (শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত), পররাষ্ট্র ও আইনমন্ত্রী এ এইচ এম কামরুজ্জামান ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি কর্নেল এম আতাউল গণি ওসমানীর সমন্বয়েই দেশের প্রথম অস্থায়ী সরকার গঠন করা হয়।
এ সব নানা ঐতিহ্যের জন্যই এই ভ্রমণকারীদের দাবি মেহেরপুরকে দেশের সর্বপ্রথম রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়া হোক।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.