Templates by BIGtheme NET
Home / ইতিহাস ও ঐতিহ্য / মেহেরপুরের বর্শিবাড়িয়াতে ঐতিহ্যবাহি লাঠি খেলা অনুষ্ঠিত

মেহেরপুরের বর্শিবাড়িয়াতে ঐতিহ্যবাহি লাঠি খেলা অনুষ্ঠিত

মেহেরপুর নিউজ, ০৫ নভেম্বর:
মেহেরপুর সদর উপজেলা বর্শিবাড়িয়া গ্রামে বর্শিবাড়িয়া জনশক্তি ক্লাবের উদ্যোগে ঐতিহ্যবাহি লাঠি খেলা অনুষ্ঠিত হয়।হাজার হাজার মানুষ আনন্দে লাঠিখেলা উপভোগ করে।

সোমবার দুপুরে বর্শিবাড়িয়া জনশক্তি ক্লাব মাঠে মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ গোলাম রসুল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খেলার উদ্বোধন করেন । ক্লাবের সভাপতি আব্দুস সামাদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মেহেরপুর পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, জেলা পরিষদের সদস্য রফিকুল ইসলাম, সাহানা ইসলাম সান্তনা, সদর উপজেলা যুবলীগের আহবায়ক মিজানুজ্জামান অপু প্রমূখ ।
পিরোজপুর বারাদি ইউনিট যুবলীগের সভাপতি রিংকু মাহমুদ ও ডাবলুর সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পিরোজপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি ইস্কান্দার মাহমুদ, বারাদি ইউনিট যুবলীগের সাধারন সম্পাদক আলহামদু, বারাদি ক্যাম্প ইনর্চাজ আব্বাস আলী।
জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রসুল বলেন, আমরা বাপ দাদার আমল থেকে লাঠিখেলা দেখে আসছি। যে কোনও উৎসবের দিন লাঠিখেলা না হলে সেই উৎসবের কোনও আনন্দই থাকত না। তিনি বলেন, নতুন প্রজন্মের তরুণদের মধ্যে আমরা লাঠিখেলাকে বাঁচিয়ে রাখতে চাই। কোন যুবককেরা যেন মাদককে ছুতে না পারে সেই জন্য এধরনের খেলা বাঁচিয়ে রাখা আমাদের দায়িত্ব। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, এখনকার ছেলেরা এ খেলায় আগ্রহ খুব কম।
মেহেরপুর পৌর মেয়র রিটন বলেন, বাঙালির ঐতিহ্যের সঙ্গে মিশে আছে লাঠিখেলা। সময়ের সঙ্গে সঙ্গে হারাতে বসেছে এ খেলা। বর্তমান যুব সমাজকে অপরাধের হাত থেকে দূরে রাখতে এবং গ্রামীণ ঐতিহ্য তাদের সামনে তুলে ধরতে এ ধরনের আয়োজন আরও প্রয়োজন। লাঠিখেলার মতো অনবদ্য খেলা বাঁচিয়ে রাখা আমাদেরই কর্তব্য।
ক্লাবের সভাপতি সামাদ জানান, সাধারণত হিজরি নতুন বছরের মহররম মাসব্যাপী লাঠিখেলা অনুষ্ঠিত হয়। যারা লাঠিখেলা প্রদর্শন করেন তাদের জন্য বাড়িবাড়ি চাউল সংগ্রহ, টাকা ও বিভিন্ন উপহার দেওয়া হয়। আমরা এ খেলার ঐতিহ্য ধরে রাখতে সহযোগিতা করি।

ঝিনাইদাহ হরিনাকুন্ড ও কুষ্টিয়া দৌলতপুর এর লাঠি খেলার দলনেতা পরিচালকসহ ৪০ জন সদস্য নিয়ে এই খেলা হয়। তবে পরিচালক চাইলে সদস্যের সংখ্যা আরও বাড়াতে পারেন। ভিন্ন ভিন্ন পর্বে সদস্যরা নানা কৌশলে খেলা প্রদর্শন করেন।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.