Templates by BIGtheme NET
Home / বিশেষ প্রতিবেদন / মেহেরপুরের শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক থেকে মুছে গেছে মুক্তিযোদ্ধাদের নাম

মেহেরপুরের শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক থেকে মুছে গেছে মুক্তিযোদ্ধাদের নাম

বিশেষ প্রতিনিধি
মাস ও দিবস সরকারি- বেসরকারি উদ্যেগে পালনের লক্ষে প্রতিবছর নেওয়া হয় নানা কর্মসূচী। কিন্তু যাদের রক্তের বিনিময়ে হানাদার মুক্ত হয়েছে মেহেরপুর,মেহেরপুরবাসী সহ বাঙালী জাতি পেয়েছে বিজয় সেই বীর শহিদ মুক্তিযোদ্ধাদের কতটা সম্নান দেখায় আমরা। যদি সম্নান দেখায় তাহলে শহীদ স্মৃতি ফলকে লেখা শহীদ মুক্তিযোদ্ধাদের নাম মুছে গেলেও কেন নতুন করে সেই নাম গুলো লেখা হয়নি দীর্ঘ দিনেও। ৩৮ বছরের চাওয়া পাওয়ার হিসাব মিলাতে গিয়ে অনেকটা ক্ষেভ প্রকাশ করে সাংবাদিকদের সামনে একথা গুলো বললেন মেহেরপুরের এক বীর মুক্তিযোদ্ধা।
১৯৭১ সালের যুদ্ধে পাকহানাদার বাহিনীর হাতে শহীদ মেহেরপুর জেলার শহীদ মুক্তিযোদ্ধাদের সম্নানে বিগত জোট সরকারের আমলে মেহেরপুর জেলা পরিষদ কার্যালয়ের প্রবেশ দ্বারের পাশের এক খন্ড জমিতে নির্মান করা হয় শহীদ মুক্তিযোদ্ধাদের নাম সংবলিত একটি স্মৃতিফলক। ১১ ডিসেমবর ২০০৫ সালে স্মৃতি ফলকটি উদ্বোধন করেন তৎকালিন মুক্তিযুদ্ধা বিষয়ক প্রতিমন্ত্রী অধ্যাপক রেজাউল করিম।
এদিকে নির্মানের পরপরই অভিযোগ ওঠে স্মৃতি ফলকের ডিজাইন নিয়ে। সারাদেশে একই নকশায় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক গুলো নির্মান করা হলেও মেহেরপুর জেলায় নির্মিত স্মৃতি ফলকটি অন্যান্য জেলার চেয়ে উচ্চতায় অনেক কম বলে মনে হয়। পাশাপাশি ঠিকাদার প্রতিষ্ঠানের কারসাজির কারনে দিনের পর দিন অসিত্মত্ব হারাতে বসেছে শহীদ স্মৃতি ফলকটি। ফলকে নিন্ম মানের কালি দিয়ে মেহেরপুর জেলায় ৭১ সালে শহীদ মুক্তিযোদ্ধাদের নাম লেখায়, নির্মানের প্রথম বছর থেকেই শুরু হয়েছে শহীদদের নাম মুছে যাওয়ার কাজটি।
২০০৫ থেকে ২০০৯ সালের ডিসেমবর| মাঝে চারটি বৎসর। কিন্তু স্মৃতি ফলকে মার্বেল পাথরের উপর খোদায় করা মুক্তিযোদ্ধাদের নামের তালিকা থেকে প্রথম দিকের নাম গুলো মুছে গেছে। শুধু তাই নয়,অযত্ন অবহেলায় স্মৃতি ফলকটি তার অসিত্মত্ব হারাতে বসেছে। নির্মানের পর থেকে অদ্যবধি কোন দিন ধোঁয়া মোছাও করা হয়নি।
মেহেরপুরের মুক্তিযোদ্ধারা সহ মেহেরপুরের সব শ্রেণী পেশার মানুষের বর্তমান সরকার ও মেহেরপুর জেলা প্রশাসনের কাছে দাবী, মেহেরপুর শহীদ স্মৃতি ফলকে মুছে যাওয়া শহীদ মুক্তিযোদ্ধাদের নাম সংযোজন করা সহ স্মৃতি ফলকটির রক্ষণাবেক্ষনের উদ্যেগ গ্রহণ করে শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি যাথাযথ মর্যাদা দানের।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.