Templates by BIGtheme NET
Home / বিশেষ প্রতিবেদন / মেহেরপুরে ‘আর্সেনিকের ভয়াবহতা ও করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠক

মেহেরপুরে ‘আর্সেনিকের ভয়াবহতা ও করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠক

11111মেহেরপুর নিউজ,২০ ডিসেম্বর:
মেহেরপুরে ‘আর্সেনিকের ভয়াবহতা ও করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। রবিবার দুপুরে মেহেরপুর সদর উপজেলার চাঁদবিল ইম্প্যাক্ট ফাউন্ডেশনের জীবন মেলা হেলথ সেন্টার মিলনায়তনে এ গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জনপ্রতিনিধি এনজিও প্রতিনিধি, , গনমাধ্যম কর্মীসহ জন স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিনিধিরা অংশগ্রহণ করেণ।
গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খাইরুল হাসান।
ইম্প্যাক্ট ফাউন্ডেশনের প্রশাসনিক কর্মকর্তা ডা: মাহবুব হোসেনের সভাপতিত্বে বৈঠকে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলার আমঝুপি ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, আমদহ ইউপি চেয়ারম্যান আনারুল ইসলাম, পিরোজপুর ইউপি চেয়ারম্যান সামসুল আলম, বুড়িপোতা ইউপি চেয়ারম্যান আব্দুর রউফ মুকুল। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিপ্তরের সহকারী প্রকৌশলী মকবুলার রহমান, ইমাম আনছার উদ্দিন বেলালী, এনজিও প্রতিনিধি সাইদুর রহমান, রেহেনা খাতুন, সাংবাদিক মাজেদুল হক মানিক প্রমুখ।
বৈঠকে পাওয়ার প্রেজেন্টেশনের মাধ্যমে সদর উপজেলার আমঝুপি ও বুড়িপোতা ইউনিয়নের আর্সেনিকের তথ্য উপস্থাপন করা হয়। এতে আমঝুপি ইউনিয়নে ১০ হাজার ৩৩৬ টি টিউববয়েলের মধ্যে অতিমাত্রায় আর্সেনিক রয়েছে ১হাজার ৭৬৭টির মধ্যে এবং বুড়িপোতা ইউনিয়নের ৬ হাজার ৮০৭ টি টিউবওয়েলের মধ্যে আর্সেনিক রয়েছে ১ হাজার ৫১৩ টিতে। যা এভারেজে ২০ শতাংশ। তথ্যে আরো বলা হয়, স্বল্প মাত্রায় আর্সেনিক রেেয়ছে প্রায় ৪০ শতাংশ টিউবওয়েলে যে গুলোও জনস্বাস্থ্যের জন্যে ঝুঁকি বয়ে আনবে।
প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক খাইরুল হাসান বলেন, আর্সেনিক এমন একটি ভয়ংকর বিষয় যা উৎপাদন করতে হয় না, সে একাই একাই প্রাকৃতিকভাবে উৎপাদন হয়। এটিকে নিরব ঘাতক বলা হয়ে থাকে। এর থেকে মুক্তি পেতে হলে সমন্বিত উদ্যোগ দরকার বলে তিনি মনে করেন।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.