Templates by BIGtheme NET
Home / বর্তমান পরিপ্রেক্ষিত / মেহেরপুরে ওরিয়েন্টশন :: ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ালে শিশু মৃত্যুর হার কমবে ২৪ শতাংশ

মেহেরপুরে ওরিয়েন্টশন :: ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ালে শিশু মৃত্যুর হার কমবে ২৪ শতাংশ

মেহেরপুর নিউজ,০৭ ডিসেম্বর:
ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল সঠিকভাবে খাওয়ালে ২৪ শতাংশ শিশু মৃত্যু হার কমবে এবং হামজনিত রোগে মৃত্যুর হার কমবে ৫০ শতাংশ ও ডায়রিয়া জনিত রোগে শিশু মৃত্যু হার কমবে ৩৩ শতাংশ।
বুধবার সকালে সিভিল সার্জনের সম্মেলন কক্ষে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাপসুল ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টশন সভায় এ তথ্য দেন সিভিল সার্জন ডা. আব্দুল হালিম।
সিভিল সার্জন বলেন, শিশু মৃত্যুর হার কমাতে এবং ভিটামিন এর চাহিদা পুরণে জেলায় এবার ৬মাস থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে ৬৮ হাজার ৮৯ টি ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ২ লাখ ইউনিট ক্ষমতা সম্পন্ন লাল ক্যাপসুল খাওয়ানো হবে ৫৯ হাজার ৬৪৩ জনকে এবং ১ লাখ ইউনিট ক্ষমতা সম্পন্ন নীল ক্যাপসুল খাওয়ানো হবে ৮ হাজার ৪৪৪ টি। তবে জেলায় এবার বরাদ্দ দেয়া হয়েছে ৭৩ হাজার ক্যাপসুল।
তিনি বলেন, জেলার তিন উপজেলায় ৪৯০টি টিকাদান কেন্দ্র থেকে ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাপসুল ক্যাম্পেইন কার্যক্রম সফল করার লক্ষ্যে এক হাজার ৪৭০ জন স্বেচ্ছাসেবক নিয়োগ দিয়ে তাদের প্রশিক্ষন দেওয়া হয়েছে।
সিভিল সার্জন আরো বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুলের পাশাপাশি লালশাক, পালং শাক, মিষ্টি আলু, পাকা পেপে, পাকা আম ইত্যাদি থেকেও আর ভিটামিন এ’র চাহিদা পূরণ করতে পারি। তবে শাকশব্জি রান্না করার সময় চাহিদা থেকে একটু বেশি তেল দিয়ে রান্না করলে সেখান থেকেও আমরা ভিটামিন এ পেতে পারি।
ওরিয়েন্টেশন সভায় জেলা স্বাস্থ্য বিভাগের সিনিয়র স্বাস্থ্য সহকারী কাজী রওশন আরা, ইপিআই সুপার আব্দুল সালাম উপস্থিত ছিলেন। ওরিয়েন্টশনে জেলায় কর্মরত বিভিন্ন গণমাধ্যমে কর্মীরা অংশগ্রহণ করেন।
আগামী ১০ ডিসেম্বর সারাদেশের সাথে একযোগে এ ক্যাপসুল ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে শুরু বিকাল ৪টা পর্যন্ত এ ক্যাম্পেইন চলবে।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.