Templates by BIGtheme NET
Home / কৃষি সমাচার / মেহেরপুরে গমের বাম্পার ফলন।। দাম না পেয়ে চাষীরা হতাশ

মেহেরপুরে গমের বাম্পার ফলন।। দাম না পেয়ে চাষীরা হতাশ

মেহেরপুর নিউজ ২৪ ডট কম(৬ এপ্রিল) বিশেষ প্রতিনিধি:
মেহেরপুর জেলায় চলতি মৌসুমের গম কাটা-মাড়াই প্রায় শেষ করে ফেলেছে চাষীরা। পাশাপাশি আবহাওয়া অনুকুলে থাকায় এবার গমের বাম্পার ফলনের আশা করছে জেলার গম চাষীরা। কিন্তু নিম্নগামী বাজার দরে চাষীদের মুখে হাসি নেই। তারা হতাশার মধ্যে দিনানিপাত করছে। কারণ বর্তমান বাজার দরে চাষীদের চাষের খরচ কিছুটা উঠলেও লাভের মুখ দেখবেনা গম চাষীরা।
গম চাষীরা বলছে,বিঘা প্রতি ৪ হাজার টাকা খরচ করে বর্তমান বাজারে গম বিক্রি করতে গেলে খুব একটা লাভ পাচ্ছেনা চাষীরা। তার পরেও যদি গমের বাজারদর বর্তমান অবস্থার চেয়ে আরো নিচে নেমে যায় তবে খরচ বাদে আর কিছুই ঘরে তুলতে পারবেনা চাষীরা । চাষীদের অভিযোগ মহাজনদের কারসাজিতে গমের বাজার দর নিম্নগামী।
মেহেরপুর জেলা কৃষি সমপ্রসারন অধিদপ্তর জানিয়েছে,মেহেরপুর জেলায় এবার ১২ হাজার ১৩৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের গমের চাষ হয়েছে। কিন্তু গত মৌসুমে গম চাষে চাষীরা খুব একটা লাভবান না হওয়ায় চলতি মৌসুমে ৯২৫ হেক্টর জমিতে গম চাষ কম হয়েছে। তবে এবার আবহাওয়া সহ সার,বিষ, সেচ চাষীদের অনুকুলে থাকায় গমের ফলন হয়েছে ভাল। তারপরেও চাষীদের মনে আনন্দ নেই কারণ দিন দিন গমের দাম নিম্নগামী।
চাষী শিশির মন্ডল বলেন,এবছর গমের খুব ফলন হয়েছে। ১৬ মন হারে গম হয়েছে। গমের ফলনে আমরা খুশি।
চাষী রহিম মোল্লা বলেন,এক বিঘা জমিতে ৪ হাজার টাকা খরচ। এখন ৪ হাজার টাকায় গম কাটামাড়া করে আমাদের পোষাবে না। আমাদের চাষী কাজে দুটো মুনিস নিতে গেলে আড়াই’শ টাকা চেয়ে বসছে। কি করে হবে।
গম চাষী জয়দেব কুমার বলেন, গত ২৫ দিন আগেও গমের দর ছিল ২২/২৩ টাকা কেজি। এখন চাষী গম কাটা শুরু এ খবর পেয়ে মহজনরা গমের দাম ১৪/১৫ টাকায় নিয়ে এসেছে। চাষীদের ব্যাপক ভাবে গম কাটা শুরু হলে এই গমের দাম নেমে আসবে ১০ টাকায়। তারপরে চাষীরা গম কাটা শেষ করবে এবং চাষীদের গম যখন মহাজনদের ঘরে যাবে। তখন এই গমের দাম হবে ২৫/২৬ টাকা কেজি।
মেহেরপুর জেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মনিরুজ্জামান বলেন,কৃষিতে একটি উন্নত জেলা। এখানে চাষীরা কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যাবহার করে বিভিন্ন ফসলের আবাদ করে আসছে। চলতি বছরে ১২ হাজার হেক্টরের উপরে গমের চাষ হয়েছে। আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহারের ফলে এবার হেক্টর প্রতি সাড়ে ৩ মেঃ টন হারে গমের ফলন হয়েছে। কৃষকরা যদি বাজারদর না পায় তবে কৃষকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হবে। সেই সাথে অর্থনৈতিকভাবেও ক্ষতিগ্রস্থ হবে। এই সময় সরকারীভাবে কৃষকদের কাছ থেকে গম কেনার ব্যবস্থা করা যাতে কৃষকরা গমের ন্যায্যমূল্য পায়।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful