Templates by BIGtheme NET
Home / ধর্ম / মেহেরপুরে বাগু দেওয়ানের দরবার শরীফ উচ্ছেদ

মেহেরপুরে বাগু দেওয়ানের দরবার শরীফ উচ্ছেদ

33333মেহেরপুর নিউজ,০৯ ফেব্রুয়ারী:
বার্ষিক ওরশ মাহফিলের ঠিক এক সপ্তাহ আগে মেহেরপুর সদর উপজেলার বুড়িপোতা ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সের পাশে হযরত শাহসুফী বাগু দেওয়ান দরবার শরীফ ভাংচুর , অগ্নিসংযোগ ও গাছপালা কেটে দরবার শরীফ উচ্ছেদ করে দিয়েছে গোভীপুর গ্রামবাসী। গাঁজাসেবীদের আখড়ার অভিযোগ তুলে ক্ষুব্ধ গ্রামবাসী এ ঘটনা ঘটিয়েছে। এতে প্রায় বিভিন্ন প্রজাতির দেড় হাজার গাছ, ফুলের বাগানসহ রওজা মোবারকও ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়েছে। এ ঘটনার খবর পেয়ে কালেরকন্ঠ, যুগান্তর, বাংলাদেশ প্রতিদিন ও চ্যানেল নাইনের সংবাদকর্মীরা তাদের দায়িত্ব পালনে ছবি তুলতে গেলে গ্রামবাসীরা তাদের বাধা দিয়ে লাঞ্চিত করে এবং সেখানে থেকে তাদের বের করে দেওয়া হয়। ঘটনাস্থলে পুলিশের একটি দল থাকলেও তারা নিরব দর্শকের ভুমিকা পালন করেছে এমন অভিযোগ দরবারের অনুসারীদের। মঙ্গলবার সকাল সাড়ে ৮টা থেকে বেলা ১১ টা পর্যন্ত গোভীপুর গ্রামের শতশত গ্রামবাসী এ ঘটনা ঘটিয়েছে।
দরবারের অনুসারীরা জানায়, তিন শত বছর আগে ইরাক থেকে এসে বাবা সুফী বাগু দেওয়ান ধর্মপ্রচারের জন্য এখানে এসে এ দরবারটি গড়ে তোলেন। বাবার মৃত্যুর পর 22222তার ভক্তরা এখানেই তার রওজা গড়ে তোলে। আর এস রেকর্ডের ৪৪৪ এবং ৪৪৫ দাগে ২ একর ৩৬ শতাংশ জমি হযরত শাহসুফীর বাগুদেওয়ান দরবার শরীফের সেক্রেটারীর নামে অন্তভুর্ক্ত রয়েছে। বাংলা একাডেমী থেকে প্রকাশিত বাংলাদেশ লোকজ সংস্কৃতি গ্রন্থে মেহেরপুরে সদরের গোভীপুর গ্রামের শাহসুফী বাগুদেওয়ানের দরবার শরীফের নাম অন্তর্ভুক্ত রয়েছে। দেশ স্বাধীনের পর বাবার রওজাটিকে সংরক্ষনের পাকা ভিত্তি গড়ে তোলা হয়। পরে ২০০৮ সালে আমি আলম পাগলাে খাদেম হিসেবে দায়িত্ব পাবার পর থেকে দরবার শরীফের সৌন্দর্য্য বর্ধনে সেখানে প্রায় বিভিন্ন সময়ে আকাশমনি ও কাঠালের দুই হাজার গাছ লাগিয়েছে এবং ফুলের বাগান গড়ে তুলেছিলেন বলে জানা গেছে।
গ্রামবাসীদের অভিযোগের জবাবে দরবারের খাদেম আলমগীর হোসেন (আলম পাগলা) বলেন, দরবারে প্রতিদিনই ধর্মীয় অচার অনুষ্ঠান পালন করা হয়। সেখানে সামা কাওয়ালী, ওয়াজ শরীফ, জিকির আজগার হয়ে থাকে। মিথ্যা অভিযোগে তারা মূলত জমি দখলের জন্য দরবার শরীফ ভাংচুর করেছে।
1111আলম পাগলা আরো বলেন, মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে বুড়িপোতা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শাহজামাল, শান্ত, মাসুম, হামিদুল, হাফিজুলসহ পাঁচ শতাধিক গ্রামবাসী দরবার শরীফে গিয়ে আমি সহ দরবারের ভক্তদের বের করে দিয়ে ভাংচুর শুরু করে এবং সকল গাছপালা ফুলবাগান কেটে তছরুপাত করে। আলম পাগলা বলেন, আগামী ৫ই ফাল্গুন (১৭ ফেব্রæয়ারী, ২০১৬) দরবারের বার্ষিক ওরশ মাহফিল হওয়ার কথা। মাহফিলের জন্য প্রস্তুতি চলছিলো। দরবারটিকে নতুন করে সাজানো হচ্ছিল । ঠিক এমন মুহুর্তে দরবারটিকে ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হলো।
বিষয়টি নিয়ে বুড়িপোতা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি শাহ জামাল বলেন, জমিটি শাহসুফী বাগুদেওয়ানের হলেও গোভীপুর সমাজের নামে আছে । সাবেক এমপির সহযোগীতায় তরিকুল মন্ডলসহ কয়েকজন ওই জমি দখল করে সেখানে ছেলেদের আসামামাজিক কাজের আড্ডাখানায় পরিণত করছিলো। এনিয়ে গ্রামেবাসের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। বার বার তাদের এ ধরণের কাজ থেকে বিরত থাকতে বললেও তারা সেটা বন্ধ না করাই গ্রামবাসীরা একত্রিত হয়ে দরবার উচ্ছেদ করেছে।
এ ব্যাপারে মেহেরপুরের সহকারী পুলিশ সুপার (সার্কেল) মোস্তাফিজুর রহমান বলেন, ঘটনার খবর পেয়ে সদর থানা পুলিশের একটি দল পরিস্থিতি ঘটনাস্খলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। এ ঘটনাকে কেন্দ্র করে অনেকদি যাবৎ গ্রামের মে¤^ারসহ অনেকেই মৌখিকভাবে সেখানে মাদক সেবীদের আড্ডাখানা বসার অভিযোগ দিয়ে আসছিল। গ্রামবাসীরা তাদের সেখান থেকে সরে যাওয়ার কথা বলেন । তারা গ্রামবাসীর দাবি না মানলে গ্রামবাসীরা একত্রিত হয়ে মঙ্গলবার সকালে তাদের ওখান থেকে উচ্ছেন করে। এ ঘটনায় কোনো অভিযোগ পাওয়া যায়নি । এবিষয়ে কাউকে আটক করাও হয়নি। তবে অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.