Templates by BIGtheme NET
Home / অন্যান্য / মেহেরপুরে বাল্যবিয়েকে লাল কার্ড দেখিয়ে শপথ নিলো ৩২০ ছাত্রী

মেহেরপুরে বাল্যবিয়েকে লাল কার্ড দেখিয়ে শপথ নিলো ৩২০ ছাত্রী

মেহেরপুর নিউজ,১৬ মে:
দুপুর ১টা বেজে ৩০ মিনিট। মধ্য আকাশে সূর্যের তপ্ত ঝলকানী। ঠিক তখন ৩২০ জন ছাত্রী লাল কার্ড গলায় পড়ে সমস্বরে বলে উঠলো ‘১৮ বছর এর আগে বিয়ে করব না, কাউকে করতে দেব না, দেশ ও জাতীর কল্যানে কাজ করবো, মানুষের উপকারে নিজেদের কাজে লাগাবো’।
গতকাল মঙ্গলবার মেহেরপুরের মুজিবনগর উপজেলার গোপালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে বাল্যবিয়ে প্রতিরোধে লালকার্ড বিতরণ শীর্ষক এক অনুষ্ঠানে শপথে তারা এ অঙ্গীকার করে। তাদের শপথ বাক্য পাঠ করান অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শেখ ফরিদ আহমেদ। অনুষ্ঠানটি মেহেরপুর জেলা প্রশাসন ও গোপালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয় যৌথভাবে আয়োজন করে।
এর আগে বিদ্যালয় প্রাঙ্গনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি আশকার আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক পরিমল সিংহভ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শেখ ফরিদ আহমেদ, সহকারী কমিশনার রকিবুল হাসান, আরিফা সুলতানা, মহিদুল হক, কাজি নাহিদ ইভা, মিনহাজুল ইসলাম।
অন্যদের মধ্যে বক্তব্য দেন পলাশি পাড়া সমাজকল্যান সমিতির নির্বাহী পরিচালক মোশাররফ হোসেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহিরুল ইসলাম, স্থানীয় অভিভাভক ওয়াজেদ আলী।
অনুষ্ঠানে ৩২০ জন ছাত্রীর মাঝে লাল কার্ড বিতরণ করা হয়। লাল কার্ডে বাল্য বিয়ে প্রতিরোধে করণীয় সম্পর্কে নির্দেশনার পাশাপাশি যে কোন তথ্য জানানোর জন্য জেলা প্রশাসকের মোবাইল নম্বর সংযোজন করা হয়েছে। সাথে আছে ওই ছাত্রীর জন্ম তারিখ এবং রক্তের গ্রুপ।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক পরিমল সিংহ ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, ১৮ বছরের আগে তোমরা বিয়ের কথা চিন্তাও করবা না। লেখা পড়া প্রতি মনোযোগ হও। বর্তমান সরকারের মেয়েদের এগিয়ে নিতে নতুন নতুন অনেক প্রকল্প হাতে নিয়েছে। তোমরা লেখাপড়া করে নিজেদের যোগ্য করে তোলো। তিনি আরো বলেন, পরিবারের পক্ষ থেকে বিয়ের জন্য চাপ দিলে আমাদের জানাবে। আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।
প্রসঙ্গত, ২০১৬ সালের ২৭ ফেব্রæয়ারি মেহেরপুর ষ্টেডিয়াম মাঠে এক গণসমাবেশে উপস্থিত হয়ে মেহেরপুর জেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষনা করেছিলেন মন্ত্রী পরিষদ সচিব সফিউল আলম।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.