Templates by BIGtheme NET
Home / কৃষি সমাচার / মেহেরপুরে ভূট্টা চাষে ফলন বিপর্যয়

মেহেরপুরে ভূট্টা চাষে ফলন বিপর্যয়

Maize-02আবু আক্তার,মেহেরপুর নিউজ ২৪ ডট কম,১৭ জানুয়ারি:
মেহেরপুর জেলায় এবার ভূট্টা চাষীরা ফলন বিপর্যয়ের মধ্যে পড়েছে । বিভিন্ন কোম্পানিদের কাছ থেকে বীজ কিনে জমিতে ভুট্টা লাগিয়ে প্রতারিত হয়েছে। শতকরা ৬০ ভাগ গাছে মোঁচা আসেনি। ফলে লোকসানের মুখে পড়েছে চাষী।
গতবার ফলন ও দাম ভাল পাওয়ায় Maize-02চাষীরা এবার বেশী করে ভূট্টার আবাদ করেছে। চাষীদের ভুট্টা চাষে আগ্রহ বাড়ায় চাষীদের কাছে পেট্রোকেম বাংলাদেশ কোম্পানীর পাইনিয়র ও ইয়ন এগ্রো ইন্ডাস্ট্রিজের এলিট বীজ প্রতিনিধিরা উচ্চ ফলন সহ বিভিন্ন প্রকার আশ্বাস দিয়ে বীজ সরবরাহ করে। সরল বিশ্বাসে চাষীরা সেই বীজ জমিতে লাগিয়ে চরমভাবে প্রতারিত হয়েছে। জমিতে গাছ ভাল দেখা গেলেও জমির অধিকাংশ গাছে ভূট্টার মোঁচা আসেনি। কৃষি বিভাগের হিসেবে এবার জেলায় ভূট্টার আবাদ হয়েছে প্রায় ৪ হাজার ২০০ হেক্টর জমিতে। যা গতবারের চেয়ে দ্বিগুন।
মদনাডাঙ্গা গ্রামের ভূট্টা চাষী আব্দুল হান্নান জানান, চলতি মৌসুমে সে ৩ বিঘা জমিতে এলিট বীজ রোপন করে। কিছু দিনের ভিতরে ভূট্টা গাছ ভাল দেখা গেলেও জমির অধিকাংশ গাছে ভূট্টার মোঁচা আসেনি। সে জানায় ভূট্টা চাষে এবার তার খরচ হয়েছিল ৪৫ হাজার। কিন্তু মোঁচা না ধরায় এক টাকাও সে তুলতে পারবে না।
Maize-01আমঝুপি গ্রামের মজিবার রহমান জানান, তার সহ গ্রামের অনেক চাষী তাদের জমির ভূট্টা গাছে ফলন না আসায় ভূট্টা গাছ কেটে গরুকে খাইয়ে দিচ্ছে।
ভূট্টা চাষী রমজান আলী বলেন, পেট্রোকেম বাংলাদেশ কোম্পানীর পাইনিয়র ও ইয়ন এগ্রো ইন্ডাস্ট্রিজের এলিট বীজ কোম্পানী অধিক ফলন হবে বলে আমাদের কাছে বীজ বিক্রয় করে। কিন্তু এখন আমার জমিতে ৯০ ভাগ গাছে কোন মোঁচা আসেনি। মোঁচা না আসায় আমার খরচের টাকা আমি তুলতে পারবো। আমি এখন পথে বসে গিয়েছি।
ভূট্টা চাষী হাফিজুল ইসলাম জানান, অধিক লাভের আশায় বিভিন্ন এনজিও থেকে ঋন নিয়ে দুই বিঘা ভূট্টা চাষ করে ছিলাম। ভূট্টার ফলন না হওয়ায় আমার মাথায় হাত। এখন আমি  ঋনের টাকা কিভাবে শোধ করবো। কে দেবে আমার ক্ষতিপূরন।
তিনি আরো বলেন, বিঘাপ্রতি ১২-১৫ হাজার টাকা খরচ করে ৫ হাজার টাকাও ঘরে তুলতে পারবো না আমরা।
মেহেরপুর সদর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা, আশরাফুল আলম জানান,চাষীরা বিভিন্ন স্থান থেকে ভূট্টার ভি নাইনটি টু বীজ সংগ্রহ করে জমিতে রোপন করে তারা প্রতারিত হয়েছে। এব্যাপারে কৃষি বিভাগ চাষীদের ক্ষতি পোষাতে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন বলে তিনি জানান।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.