Templates by BIGtheme NET
Home / আইন-আদালত / মেহেরপুরে ভ্রাম্যমান আদালতে অবৈধ ড্রাম ড্রেজার বিনষ্ট, বালু জব্দ :: রক্ষা পেলো শতশত বিঘা ফসলী জমি

মেহেরপুরে ভ্রাম্যমান আদালতে অবৈধ ড্রাম ড্রেজার বিনষ্ট, বালু জব্দ :: রক্ষা পেলো শতশত বিঘা ফসলী জমি

মেহেরপুর নিউজ,১৫ নভেম্বর:
মেহেরপুর সদর উপজেলার পিরোজপুর ঘাসের মাঠ এলাকায় কয়েকমাস ধরে আবাদি জমি বিলিন করে ৫০ থেকে ৬০ ফুট গভীর করে খনন করে বালু উত্তোলন করেছেন ওই এলাকার কয়েকজন অসাধু বালু ব্যবসায়ী। ফলে এলাকার পার্শ্ববর্তি জমি ধ্বসার আশংকাসহ পরিবেশ বিপর্যয়ের ঘটনা ঘটছিলো।
স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে বুধবার ও বৃহস্পতিবার দুদিন ধরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ৩টি ড্রাম ডেজার বিনষ্ট ও উত্তোলনকৃত এক লাখ ৩৯ হাজার ঘনফুট বালু জব্দ করেছেন সদর উপজেলার সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সামিউল হক। তবে অভিযানের ঘটনা জানতে পেরে বালু উত্তোলনকারীরা পালিয়ে যায়।
নির্বাহী ম্যাজিষ্ট্রেট সামিউল হক জানান, বিভিন্ন স্থান থেকে অভিযোগ পেয়ে বুধবার বিকাল এবং বৃহস্পতিবার ওই এলাকায় অভিযান চালানো হয়। অভিযানে গিয়ে দেখা যায় ওই গ্রামের ওসমান গনি, ইমাদুল ইসলাম, বাদশা মন্ডল ও সমিল মন্ডল ড্রাম ড্রেজার ব্যবহার করে বালু উত্তোলন করে স্তুপ করে রেখেছেন। তাৎক্ষনিকভাবে ওসমান গনি, ইমাদুল ইসলাম ও এনামুল হকের ড্রাম ড্রেজার ঘটনাস্থলে পেয়ে সেগুলো বিনষ্ট করা হয় এবং সকলের স্তুপ করে রাখা ১ লাখ ৩৯ হাজার ঘনফুট বালু জব্দ করা হয়।
জব্দকৃত বালু পরবর্তিতে নিলামের মাধ্যমে বিক্রয় করে ওই অর্থ সরকারি কোষাগারে জমা করা হবে।
তিনি আরো জানান, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর আওতায় ওই তিনটি অবৈধ ড্রাম ড্রেজার বিনষ্ট করা হয়েছে এবং বালুগলো জব্দ করা হয়েছে। এ ঘটনায় জড়িত বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।
এদিকে এলাকাবাসীরা জানান, এর আগেও তাদের জরিমানা করা হয়েছিল, তবুও তারা থেমে থাকেনি। এ ধরণের নজরদারী অব্যাহত থাকলে বালু উত্তোলনকারীদের হাত থেকে ফসলী জমি রক্ষাসহ এলাকার পরিবেশ বিপর্যয় ঘটবে না।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.