Templates by BIGtheme NET
Home / ইতিহাস ও ঐতিহ্য / মেহেরপুরে মহান বিজয় দিবস পালিত

মেহেরপুরে মহান বিজয় দিবস পালিত

মেহেরপুর নিউজ ২৪ ডট কম,১৬ ডিসেম্বর:

যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনের মধ্যে বৃহস্পতিবার মেহেরপুরে মহান বিজয় দিবস পালিত হয়েছে। মেহেরপুর শহীদ ড. সামসুজ্জোহা নগর উদ্যাগে ভোরে ৩১ বার তোপধ্বনির মধ্যে দিয়ে দিন ব্যাপি কর্মসূচীর সূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে মেহেরপুরের সকল সরকারি ও বেসরকারি ভবন সমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৬ টায় জেলা প্রশাসক বেনজামিন হেমব্রম জেলাবাসীর পক্ষ থেকে শহীদ স্মৃতি সৌধে শহীদদের প্রতি শ্রোদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পন করেন। জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার শাহরিয়ার, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের পক্ষে জেলা কমান্ডার আবুল কাশেমসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে পৃথক পৃথক ভাবে পুষ্পমাল্য অর্পন করা হয়। সকাল সাড়ে ৮ টায় মেহেরপুর স্টেডিয়াম মাঠে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জেলা প্রশাসক বেনজামিন হেমব্রম জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা উত্তোলন করেন। এসময় সেখানে শানিৱর প্রতিক কবুতর উড়ানো হয়। পরে জেলা প্রশাসক বেনজামিন হেমব্রম, মেহেরপুর পুলিশ, দমকল বাহিনী, আনসার-ভিডিপি, বিএনসিসি, রোভার, স্কাউট, গার্লস গাইডসসহ মেহেরপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দেয়া প্যারেড পরিদর্শন ও কুচকাওয়াজের সালাম গ্রহন করেন। পুলিশ সুপার শাহরিয়ার এ সময় তার সাথে ছিলেন। পরে অংশ গ্রহনকারী বিভিন্ন প্রতিষ্ঠিানের ছাত্র-ছাত্রীরা বিভিন্ন প্রকার শারিরিক কসরত প্রদর্শন করে। অনুষ্ঠান শেষে প্যারেড ও কুচকাওয়াজের বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করা হয়।

জেলা প্রশাসক বেনজামিন হেমব্রম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন করেন। পুলিশ সুপার শাহরিয়ার, সিভিল সার্জন ডা. আবদুস শহিদ, অতিরিক্ত জেলা প্রশাসক হোসেন আলী খন্দকার, সহকারি পুলিশ সুপার মাহিবুজ্জামান, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুর রাজ্জাক, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল কাশেম, জেলা আওয়ামীলীগের সহসভাপতি আলহাজ মোঃ আব্দুল মান্নান প্রমুখ এসময় সেখানে উপস্থিত ছিলেন। এ দিকে মহান বিজয় দিবস উপলক্ষে মেহেরপুর স্টেডিয়াম মাঠে ছেলেদের এবং সরকারি মহিলা কলেজ প্রাঙ্গনে মেয়েদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। জেলা শিশু একাডেমি প্রাঙ্গনে সুবিধা বঞ্চিত শিশুদের ক্রীড়া প্রতিযোগিতা ও শিশুদের সাধারন নৃত্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ দিন বিকেলে মেহেরপুর স্টেডিয়াম মাঠে মেহেরপুর জেলা প্রশাসন ও পৌরসভা একাদশের মধ্যে প্রীতি ফুটবল খেলা অনুষ্ঠিত হয়। দুপুরে মেহেরপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে জেলা কমান্ডার আবুল কাশেমের নেতৃত্বে শহরে বিজয় র‌্যালি বের করা হয়। এদিকে মহান বিজয় দিবস উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে মেহেরপুরের মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক হোসেন আলী খন্দকারের সভাপতিত্বে সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক বেনজামিন হেমব্রম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার শাহরিয়ার ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল কাশেম। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সহসভাপতি আলহাজ মোঃ আব্দুল মান্নান মাষ্টার, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ মোঃ গোলাম রসুল, সম্পাদক আব্দুর রব বিশ্বাস, জেলা আওয়ামীলীগের শিক্ষা বিষয়ক সম্পাদক আব্দুল মান্নান ছোট, মুক্তিযোদ্ধা আলাউদ্দিন আহমেদ, আব্দুস সালাম প্রমুখ।

এদিকে মহান বিজয় দিবস উপলক্ষে সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে শহীদ ড. সামসুজ্জোহা নগর উদ্যানে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা, রাতে মেহেরপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে আতশ বাজি ফোটানো হয়।

এ ছাড়া মেহেরপুর পৌরসভার উদ্যোগে প্রধান সড়কের দু’পাশে বর্ণিল পতাকা দিয়ে সাজানো হয়। দুপুরে জেলখানা, এতিমখানা ও হাসপাতালে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। রাতে শহরের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে আলোক সজ্জা করা হয়। এছাড়া এদিন বাদ যোহর ও সুবিধামত সময়ে মসজিদ, মন্দির ও গীর্জায়  বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.