Templates by BIGtheme NET
Home / তথ্য প্রযুক্তি / মেহেরপুরে সিসি ক্যামেরা লাগানোর ধুম

মেহেরপুরে সিসি ক্যামেরা লাগানোর ধুম

4444মেহেরপুর নিউজ,০২ আগষ্ট:
গুলশানের হলি আর্টিজান বেকারী, শোলাকিয়া ঈদগাহ এলাকা সহ দেশের বিভিন্ন স্থানে জঙ্গি হামলার পর থেকে মেহেরপুরে ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসি ক্যামেরা) বিক্রির ধুম পড়েছে। সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, বেসরকারি আবাসিক বানিজ্যিক ভবনগুলোতে নিরাপত্তা সামগ্রি হিসেবে সিসি ক্যামেরা লাগানোর তোড়জোড় শুরু হয়েছে। সিসি ক্যামেরা বিক্রি প্রতিষ্ঠান কম্পিটার বিক্রেতার দোকানগুলোতে সিসি ক্যামেরা ক্রেতাদের ভিড় লক্ষ্য করা যাচ্ছে। তবে দক্ষ টেকনিশিয়ানের অভাবে ক্রেতাদের চাহিদা পূরণ করতে পারছেন না বিক্রেতারা। কারণ হিসেবে তারা জানান, শুধু বিক্রি করেই এর কাজ শেষ নয়। বিক্রি করে সেগুলো নির্ধারিত স্থানে স্থাপন করে দিতে হয়। একসময় এটিকে বিলাশিতার একটি অংশ হিসেবে দেখা হলেও বর্তমানে তা প্রয়োজনীয় বস্থুতে পরিণত হয়েছে উল্লেখ করেছেন পুলিশ প্রশাসন।
ইতোমধ্যে বিভিন্ন সরকারি অফিস-আদালত, কলেজ, মাধ্যমিক বিদ্যালয় স্কুল এণ্ড কলেজগুলো ক্যামেরা লাগানো চোখে পড়েছে। কিন্তু চাহিদার মতো সরবরাহ দিতে পারছে না প্রতিষ্ঠানগুলো। সরেজমিনে মেহেরপুর জেলা শহরে দেখা যায় নাম দামি ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে সিসি ক্যামেরা লাগানোর ধুম চলছে।
মেহেরপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবদুর রাজ্জাক জানান, তাদের স্কুলটি সিসি ক্যামেরার আওতায় আনার পর শিক্ষার্থীদের মধ্যেও স্কুল চত্বরে চলাচল ও আলাপ আলোচনাতে শৃক্সখলতা ভদ্রতা লক্ষ্য করা যাচ্ছে। স্কুলের গুরুত্বপূর্ণ সাতটি পয়েন্টে ক্যামেরা স্থাপন করা হয়েছে।
66666মেহেরপুর শহরের হোটেল বাজার এলাকার রিপন টাওয়ারের মালিক ও জেলা যুবলীগের আহবায়ক মাহফুজুর রহমান রিটন বলেন, তার ভবনের আন্ডারগ্রাউন্ড থেকে কয়েকদিন আগে একটি সাইকেল চুরি হয়ে গিয়েছিল। সিসি ক্যামের রেকডকৃত ফুটেজ দেখে সেই চোরকে সনাক্ত করা সম্ভব হয়েছে।
সরেজমিনে শনিবার মেহেরপুর শহরের বাসট্যান্ড এলাকার এ্যারিষ্ট কম্পিউটারে গিয়ে দেখা যায় সেখানে ক্রেতারা ভিড় করে আছে সিসি ক্যামেরার জন্য। শহরের অন্য কম্পিউটারের দোকানগুলোর মধ্যে সিটি কম্পিউটার ও কম্পিউটার মেটেও ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে।
এ্যারিষ্ট কম্পিউটার মেহেরপুর শাখার স্বত্বাধিকারি ওয়ালিদ হাসান লিটন বলেন, বিভিন্ন সরকারি অফিস আদালত ও পাশের জেলা চুয়াডাঙ্গা পুলিশ বিভাগে তিনি ঠিকেদারি প্রতিষ্ঠান হিসেবে সিসি ক্যামেরা সরবরাহ করছেন। কিন্তু অভিজ্ঞ টেকনিশিয়ান পর্যাপ্ত না থাকার কারণে তিনি চাহিদা মতো সরবরাহ করতে পারছেন না। প্রতিদিন এক প্রতিষ্ঠান থেকে আরেক প্রতিষ্ঠানে টেকনিশিয়ানদের ছুটে ছুটে সংযোগ দিয়ে আসতে হচ্ছে। তিনি জানান জেলার প্রতিটি সরকারি স্কুল কলেজে সিসি ক্যামেরার আওতায় আনা হচ্ছে। তিনি আরও জানান, গত ১৫ দিনে ৭০ পিস সিসি ক্যামেরা বিক্রি করে নিজস্ব টেকনিশিয়ান দিয়ে সংযোগ করে দেয়া হয়েছে বিভিন্ন সরকারি অফিস আদালত।
কম্পিউটার মেটের স্বত্তাধিকার শেখ কামরুল গালিব হোসেন বলেন, সারাদেশে জঙ্গি হামলার পর থেকে সিসি ক্যামেরা বিক্রি বেড়েছে। তিনি বলেন, বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান সিসি ক্যামেরার আওতায় আনার লক্ষ্যে সেখানকার কর্মকর্তা কর্মচার দের সিসি ক্যামেরার খোঁজ খবর নেওয়ার বেড়ে গেছে। তিনি বলেন, তার দোকান থেকে জুলাই মাসেই ৭ সেট সিসি ক্যামেরা বিভিন্ন প্রতিষ্ঠানে স্থাপন করা হয়েছে।
কম্পিউটার মেটে সিসি ক্যামেরা দেখতে যাওয়া মিনারুল ইসলাম নামের এক গার্মেন্টস ব্যবসায়ী বলেন, দোকানের নিরাপত্তায় সিসি ক্যামেরা স্থাপনের চিন্তাভাবনা করছেন তিনি। সে লক্ষ্যে তিনি এখানে এসেছিলেন সিসি ক্যামেরার খোজ খবর নিতে বলে জানান।
খোঁজ নিয়ে জানা গেছে, একটি সিসি ক্যামেরা স্টে করতে কয়েকটি উপকরণ প্রয়োজন হয় তার মধ্যে ক্যামেরা, ডিভিআর ( ডিজিটাল ভিডিও রেকর্ডার) , মাল্টিপল এডাপ্টর, হার্ডডিস্ক, মনিটর এবং ক্যাবল । সিসি ক্যামেরা সেট করতে ভবনের চাহিদা অনুযায়ী খরচ হবে। তবে হার্ডডিস্ক বাদে মিনিমাম ১২ হাজার টাকায় ৪ চ্যানেলের সিসি ক্যামেরা স্থাপন করা যাবে বলে জানা গেছে। তবে বিক্রেতারদের সূত্র মতে ২০ থেকে ২৫ হাজার টাকার মধ্যে সিসি ক্যামেরা স্থাপন করলে তার ফলাফল ভাল পাওয়া যাবে।
এ ব্যাপারে মেহেরপুরের পুলিশ সুপার হামিদুল আলম বলেন, মেহেরপুর শহরসহ জেলার গুরত্বপূর্ন সড়ক, স্খাপনাগুলোকে নিরাপত্তার জন্য সিসি ক্যামেরার আওতায় আনার চেষ্টা চলছে। এ লক্ষ্যে বিভিন্ন সভা সমাবেশে করে সকল শ্রেণীর মানুষজনকে উদ্বুদ্ধ করা হচ্ছে সিসি ক্যামেরা স্থাপনের জন্য। মানুষ সচেতন হচ্ছে। একসময় এটিকে বিলাশিতার চোখে দেখা হলেও এখন সিসি ক্যামেরা প্রয়োজনীয় বস্তু হয়ে দাড়িয়েছে। তিনি আরো বলেন, সিসি ক্যামেরা স্থাপন করা হলে অপরাধী অপরাধ কর্মকান্ড করতে ভয় করবে এবং অপরাধ সংগঠিত হলেও রেকডকৃত ফুটেজ থেকে অপরাধী সনাক্ত করার কাজ সহজ হবে।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.