Templates by BIGtheme NET
Home / বিনোদন / মেহেরপুর শিল্পকলার ৫দিন ব্যাপী যাত্রা উৎসব শুরু আজ

মেহেরপুর শিল্পকলার ৫দিন ব্যাপী যাত্রা উৎসব শুরু আজ

ফাইল ফটো

ফাইল ফটো

মেহেরপুর নিউজ,০৮ জানুয়ারী:
কয়েক বছর আগে শীত মৌসুম এলেই সারাদিন কাজ শেষ করে রাতে বিনোদনের জন্য দলে দলে সব ছূটে যেতে যাত্রাপালায় । জেলার প্রতিটি গ্রামে, মহল্লায় অনুষ্ঠিত হত যাত্রা উৎসব।  অপসংসস্কৃতির কড়াল গ্রাসে সেই যাত্রা শিল্প আজ ধ্বংসের পথে। অশ্নিল নৃত্য আর অসাধু শ্রেণীর ব্যবসায়ীক চিন্তার প্রতিফলেন সভ্য সমাজের রুচিবান মানুষ আজ যাত্রা বিমুথ।
সেই বিলুপ্ত যাত্রাশিল্পকে বাঁচতে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমি “শেকড়ের শুদ্ধ উৎসবে প্রাণের আনন্দ” এই শ্লোগানে ৫রাত ব্যাপী যাত্রা উৎসবের ব্যতিক্রম উদ্যোগ গ্রহণ করেছে। সেই উদ্যোগের অংশ হিসেবে আজ শুক্রবার রাত থেকে মেহেরপুর শহীদ সামসুজ্জোহা পার্কে শুরু হতে যাচ্ছে ৫ রাত ব্যাপী যাত্রা উৎসব। যাত্রা উৎসব থাকবে সবার জন্য উন্মুক্ত।
আজ রাতে এ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উৎসবের সূচনা করবেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন। জেলা প্রশাসক ও শিল্পকলা একাডেমির সভাপতি শফিকুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সংরক্ষিত মহিলা আসন-৭ (মেহেরপুর ও চুয়াডাঙ্গা) সংসদ সদস্য সেলিনা আকার বানু, জেলা পরিষদের প্রশাসক অ্যাড. মিয়াজান আলী ও পুলিশ সুপার হামিদুল আলম।

উৎসবের ৫দিনে ৫টি যাত্রাপালা মঞ্চস্থ হবে। আজ শুক্রবার ১ম রজনিতে মঞ্চস্থ হবে জেলা শিল্পকলা একাডেমীর পরিবেশনায় শ্রী ভৈরব গঙ্গোপাধ্যায় রচিত মশিউজ্জামান বাবু ও আব্দুল ওয়াদুদের নির্দেশনায় যাত্রাপালা ‘দেবি সুলতানা’ । ৯ জানুয়ারী শনিবার সীমান্ত নাট্য গোষ্ঠির পরিবেশনায় যাত্রাপালা ‘স্বামীর চিতা জলছে’। যাত্রাটি রচনা করেছেন শ্রী উদয় ভানু পরিচালনায় রয়েছেন আবু হানিফ, ১০ জানুয়ারী রবিবার প্রন্তিক নাট্য গোষ্ঠির পরিবেশনায় পরিবেশিত হবে যাত্রা পালা ‘জেল থেকে বলছি’। যাত্রাটি রচনা করেছেন শ্রী উদয় ভানু এবং যৌথভাবে পরিচালনা করেছেন তমিজউদ্দিন ও লাল্টু, ১১ জানুয়ারী সোমবার রায়পুর জাগরনী ক্লাবের পরিবেশনায় যাত্রাপালা ‘হাসির হাটে কান্না’। যাত্রাটি রচনা করেছেন শ্রী কমলেশ ব্যানার্জী পরিচালনায় রয়েছেন মোঃ হাইদার আলী, ১২ জানুয়ারী মঙ্গলবার শেষ রজনিতে রাধাকান্তপুর চাষী ক্লাবের পরিবেশনায় যাত্রাপালা ‌‌’অনুসন্ধান’ রচনা করেছেন শ্রী রঞ্জন দেবনাথ এবং পরিচালনায় রয়েছেন আব্দুল খালেক।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.