Templates by BIGtheme NET
Home / জাতীয় ও আন্তর্জাতিক / যানজট মুক্ত করতে স্বেচ্ছাশ্রমে কাজ করলো ১৫ তরুণ

যানজট মুক্ত করতে স্বেচ্ছাশ্রমে কাজ করলো ১৫ তরুণ

Meherpur-0111মুজাহিদ মুন্না, ০৪ জুলাই:
পবিত্র ঈদ উল ফিতরকে সামনে রেখে মেহেরপুর শহরকে যানজট মুক্ত করতে শহরের প্রধান সড়কের গৃরত্বপূর্ন কয়েকটি পয়েন্টে স্বেচ্ছাশ্রমে কাজ করলো বিএনসিসি ও গার্লস-ইন-রোভার স্কাউটের ১৫ সদস্য।
মেহেরপুর পৌর মেয়র মোতাচ্ছিম বিল্লাহ মতু ট্রাফিক পুলিশের সহযোগিতায় শহরের যানজট মুক্ত করতে বিশেষ উদ্যোগ গ্রহণ করেন। গত ২২ জুন থেকে ০৪ জুলাই পর্যন্ত ১৫ দিন তারা এ শহরের কয়েকটি পয়েন্টে এ সকল সদস্যরা ট্রাফিক পুলিশের দায়িত্ব পালন করেন। কোনো পারিশ্রমিক নয় সম্পর্ন স্বেচ্ছাশ্রমে সমাজিক উন্নয়ন মূলক কাজের অংশ হিসেবে তারা এ দায়িত্ব পালন করেছে। আর এ দায়িত্ব পালন করতে পেরে তাদের সাথে অভিভাবকরাই খুশি।
সরেজমিনে দেখা যায়, শহরের গুরত্বপূর্ন মোড় সমুহে বিশেষ করে বড় বাজার চার রাস্তার মোড়, পৌরসভা মোড়, শহরের হোটেল বাজার মোড় এলাকায় ৫ জন করে ১৫ জন সদস্য এ দায়িত্বে নিয়োজিত ছিলেন। নিজ ইউনিফর্ম পরিধান করে হাতে একটি বেতের লাঠি নিয়ে তারা ট্রাফিকের এ দায়িত্ব পালন করেন। তাদেরকে সহযোগীতা করেন ট্রাফিক পুলিশের সদস্যরা।
3333এ কাজে যারা নিয়োজিত ছিলেন তারা হলেন: মেহেরপুর সরকারী মহিলা কলেজের প্রভাষক ও বিএনসিসি প্লাটুনের লেফট্যানেন্ট আব্দুর রাজ্জাক, প্রভাষক ও বিএনসিসি’র পিইউও মুন্সী এ. এইস.এম রাশেদুল হক, ক্যাডেট কর্পোর‌্যাল রাজু আহামেদ, ল্যান্স কর্পোর‌্যাল তৌফিকুল ইসলাম, হাসিবুর রহমান, রিমা খাতু, আফরিন আক্তার মিম. ক্যাডেট শ্রী বিজয় কুমার, ওসমান গণী, শিরিনা খাতুন, সুমাইয়া খাতুন, আফরোজা খাতুন, গার্লস ইন রোভার কামরুর নাহার কুসুম, লিলুফা ইয়াসমিন, মৌসুমী খাতুন, সুরভী আক্তার ও রুশি।
গার্লস-ইন- রোভার সদস্য কামরুন নাহার কুসুম বলেন, ছোট থেকেই আমি মানুষের সেবা করতে পছন্দ করি সব সময় মানুষের সেবা করতে চাই। যখন শুনলাম আমাকে দিয়ে শহরের ট্রাফিকিং দায়িত্ব দেয়া হবে তখন থেকেই নিজের মধ্যে অন্যরকম অনুভ’তি কাজ করতে শুরু করে। এভাবে রাস্তায় দাঁড়িয়ে একজন মেয়ে হিসাবে কাজ করতে সমস্য হচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে কুসুম বলেন, কাজ করার সময় যদি নারী পুরুষ বিভেদ দেখি তবে কখনও দেশ ও জাতীর কল্যান হবে না। আমি নারী নই একজন মানুষ হিসাবে দেশের কল্যানে ও জনগনের সেবাই কার করছি।
মেহেরপুর বিএনসিসি’র ক্যাডেট কর্পোরাল রাজু আহমেদ বলেন, বিএনসিসি সব সময় সু-শৃংখল জীবন যাপনে বিশ্বাস করে। আমরা আমাদের কাজ দিয়ে সমজে ভালো কিছু প্রতিষ্ঠিত করতে চাই। আজ আমরা শুধু ১৫ দিনের জন্য সড়কে নিরাপত্তা দেওয়ার জন্য রাস্তায় দাড়াইনি বরং মানুষকে সচেতন করতে এই কাজ করছি।
শহরের বড় বাজারের হুদা ফার্মেসির মালিক রাজিউল হুদা বলেন, ঈদের আগে বড়বাজার সহ শহরের প্রধান সড়কে যানজট লেগে থাকে। বিএনসিসি ক্যাডেট ও গার্লস ইন রেভার সদস্যরা ট্রাফিকিং ব্যবস্থায় সহযোগীতা করায় যানজট কমেছে।
Meherpur-02222মেহেরপুর বিএনসিসি’র সদস্য আফরোজা খাতুন নিলার বাবা মান্না ইসলাম বলেন, আমার মেয়েকে আমি সব সময় ভালো কাজে উৎসাহ প্রদান করি। আর বলি সমাজের জন্য কিছু করতে। নিলা সময় সময় আমার কথা মতকাজ করে। শুধু ট্রাফিকিং ব্যাবস্থা নই যে যেন সমাজের জন্য, দেশের জন্য আরো ভালো কাজ করে দেশের মুখ উজ্জল করতে পারে সেই কামনা করি।
মেহেরপুর সরকরী মহিলা কলেজের রসায়ন বিভাগের প্রভাষক ও বিএনসিসি প্লাটুনের লেফট্যানেন্ট আব্দুর রাজ্জাক বলেন, বিএনসি ক্যাডেট ও গার্লস ইন রেভার সদস্যদরা সব সময় ভালো কাজ করে। আর ১৫ দিনের জন্য শহরের সড়কের নিরাপত্তা নিশ্চিত করতে তারা যে কাজ করলো তাতে মেহেরপুর মানুষ অনেক উপকৃত হয়েছে। বিএনসিসি ও গালর্স ইন রোভার সদস্যরা এভাবে আরো অনেক ভালো কাজ করে মানুষের নজরে আসতে চাই। তাছাড়া এ কাজ তাদের পেশাগত জীবনে অনেক সহযোগিতা করবে। এসময় তিনি বাংলাদেশ পুলিশে নিয়োগের ক্ষেত্রে এদের কোঠার দাবি জানান।
মেহেরপুর পৌর মেয়র মোতাছিম বিল্লাহ মতু বলেন, পৌর মেয়র হিসাবে পৌর নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করা আমার দায়িত্ব। আমি পৌর এলাকার নিরাপত্তার জন্য অতিরিক্ত ১৮ জন পুলিশের দাবি করেছি। ওই দাবি পূরণ হলে পৌর এলাকার মানুষের নিরাপত্তার জন্য কাজ করবে। তার আগে পৌর এলাকার নিরাপত্তার কথা বিবেচনা করে বিএনসিসি ক্যাডেট ও গার্লস ইন রেভার সদস্যদের সহযোগিতা নিয়েছি। মেহেরপুর পৌরসভা সব সময় নাগরিকদের সেবার জন্য কাজ করে, আগামীতেও করবে।
মেহেরপুর পুলিশ সুপার হামিদুল আলম বলেন, সড়কে নাগরিক সেবা নিশ্চিত করার জন্য পুলিশের পাশাপাশি তারা কাজ করছে। তারা সকাল থেকে বেলা ২ টা পর্যন্ত কাজ করছে। যদি পাঁচটা পর্যন্ত করতে পারলে আরো ভালো হতো। তিনি আরো বলেন সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে শুধু বিএনসি ক্যাডেট ও গার্লস ইন রেভার সদস্য নই মানুষকে সচেতন হওয়ার আহবান জানান।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.