Templates by BIGtheme NET
Home / মিডিয়া / স্মৃতিময় ত্রৈমাসিক শিকড়’র ১ম বছর

স্মৃতিময় ত্রৈমাসিক শিকড়’র ১ম বছর

শিকড় সম্পাদক

শিকড় সম্পাদক

মেহেরপুর নিউজ ২৪ ডট কম,২৪ ডিসেম্বর:
সীমান্তবর্তী ছোট্ট জেলা মেহেরপুর । কিন্তু ইতিহাস, ঐতিহ্যর দিক দিয়ে এ জেলা অনেক সমৃদ্ধ। মেহেরপুর পৌরসভা দেশের প্রাচিন পৌরসভার একটি। এই মেহেরপুরের মাটিতেই জন্ম গ্রহন করেছেন মুন্সি জমির উদ্দিন, স্বামী নিগমানন্দ ও বলরাম হাড়ীর মতো জগৎ খ্যাত মানুষ। বর্তমান প্রজম্মের জাতীয় ক্রিকোর ইমরুল কায়েস, সার্ক অলিম্পিকে স্বর্ণজয়ী হামিদুল আলম সহ অনেকেই তাদের কর্ম দিয়ে জয় করেছে জীবন, মেহেরপুরকে তুলে ধরছে বিশ্বের কাছে। নীলকরদের নির্যাতনের সাক্ষি হয়ে আজও দাড়িয়ে আছে আমঝুপি ও ভাটপাড়া নীলকুঠি। এছাড়াও আরো ১৮টি ছোটখাটো নীলকুঠি হারিয়ে গেছে কালের বিবর্তনে। বাংলাদেশের স্বাধীনতা কামী মুক্তিযোদ্ধার চেতনায় বিশ্বাসীদের কাছে আবেগের আরো একটি স্থান বাংলাদেশের প্রথম সরকারের শপথ নেয়ার মুজিবনগর । এইসব ইতিহাস ঐতিহ্য’র অনেক কিছুই জানেনা তরুন প্রজন্ম।  এইসব অজানাকে তরুণদের মাঝে জানানোর জন্য ও মেহেরপুরের ইতিহাস ঐতিহ্যকে বিশ্বদরবারে পৌছে দেওয়ার লক্ষ নিয়ে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে “ত্রৈমাসিক শিকড়”।
গত বছর ২৩ ডিসেম্বর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে একটি মোড়ক উম্মচন অনুষ্ঠানের মাধ্যমে মেহেরপুরের তরুণ সাংবাদিক মুজাহিদ মুন্না”র সম্পাদনায় পত্রিকাটির আত্মপ্রকাশ ঘটে। এবং একই সাথে মেহেরপুরের উন্নয়নে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় ৪ জন গুণীব্যাক্তিকে আজীবন সম্মননা প্রদান করে পত্রিকাটি। সংবর্ধিত গুনিরা হলেন: পরিবেশের উপর অবদান রাখায় মেহেরপুরের গাছ দাদু বলে ক্ষ্যাত শিক্ষক আজিজুল হক, তরুণ প্রজন্মের গাছ দাদু সহকারী অধ্যাপক মাসুদ রেজা, সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় এই অঞ্চলের সাংবাদিকদের অভিভাবক ইসলাম আলী ও নারী শিক্ষার অগ্রদূত প্রাক্তন অধ্যক্ষ বদরুন নাহার।
“গাছ লাগান, পরিবেশ বাঁচান” এই শ্লোগানে মেহেরপুরের শিক্ষার্থী ও সংগঠন প্রর্য়ায়ে ৪ হাজার গাছের চারা সংগ্রহ করে তাদের মাঝে বিতরন, বিভিন্ন স্কুলে ছাত্র-ছাত্রীদের মাঝে কুইজ প্রতিযোগিতার মাধ্যমে ৩৫ জন ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ সহ প্রতিষ্ঠার ১ম বছরে বেশ কিছু সমাজ উন্নয়মূলক কাজ করে এ পত্রিকাটি মানুষের মনে স্থান করে নিতে সক্ষম হয়েছে।  একটি বছরের অর্জন নিয়ে দুরন্ত গতিতে এগিয়ে যাক শিকড়। একই সাথে এলাকার শ্রেণীভেদে সকলের সাথে সেতু বন্ধন হয়ে কাজ করুক শিকড় এ প্রত্যাশা সবার।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.