Templates by BIGtheme NET
Home / বিশেষ প্রতিবেদন / ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস পালনের লক্ষে মুজিবনগর স্মৃতি সৌধ ও মুজিবনগর কমপ্লেকৃ’র চলছে ধোঁয়া-মোছা এবং রং তুলির কাজ

১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস পালনের লক্ষে মুজিবনগর স্মৃতি সৌধ ও মুজিবনগর কমপ্লেকৃ’র চলছে ধোঁয়া-মোছা এবং রং তুলির কাজ

মেহেরপুর নিউজ ২৪ ডট কম(১১ এপ্রিল) বিশেষ প্রতিনিধি:
১৯৭১ সালের ১৭ এপ্রিল সমগ্র বাঙ্গালী জাতি তথা মেহেরপুরবাসীর জন্য একটি ঐতিহাসিক ও গৌরবের দিন। আজ থেকে ৩৯ বছর আগে ১৯৭১ সালের ১৭ এপ্রিল শনিবার বেলা ১১ টার দিকে মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে(বর্তমানে মুজিবনগর) এক অনাড়ম্বর পরিবেশে অনুষ্টিত হয়েছিল স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকারের শপথ গ্রহন। শপথ অনুষ্ঠানে পাঠ করা হয় স্বাধীনতার ঘোষনা পএ।
স্বাধীনতার মহামন্ত্রে উদ্বীপ্ত বাঙালী ও ১২৭ জন দেশী বিদেশী সাংবাদিকের উপস্থিতিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন মন্ত্রী সভার সদস্যদের পরিচয় করিয়ে দেয়া হয় এ অনুষ্ঠানে। পরিচয় অনুষ্টানের সাত দিন আগে ১০ এপ্রিল ”৭১ এ গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার গঠনের ঘোষনা প্রদান করা হয়। যার নামকরন হবে বিপ্লবী সরকার। জাতির জনক শেখ মুজিবর রহমান পাকিস্তানের কারাগারে বন্দী থাকায় তাঁর অনুপস্থিতে সৈয়দ নজরুল ইসলাম অস্থায়ী রাষ্ট্রপতি,তাজউর্দ্দীন আহমেদ প্রধানমন্ত্রী,খোন্দকার মুশতাক আইন ও পররাষ্ট্র মন্ত্রী হিসেবে শপথ নেন। অনুষ্ঠানে কর্নেল আতাউল গণি ওসমানীকে প্রধান সেনাপতি ঘোষনা করা হয়। শপথ অনুষ্টানে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে সৈয়দ নজরুল ইসলাম বাংলাদেশ সরকারের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন।
১৭ এপ্রিল ”৭১ এ বাংলাদেশের অস্থায়ী সরকারের শপথ গ্রহন অনুষ্টানে মেহেরপুরের এই গ্রামটির নামকরন করা হয় মুজিবনগর। শপথ অনুষ্টানে প্রধানমন্ত্রী তাজউর্দ্দীন আহমেদ ঘোষনা করেন,আজ থেকে(১৭ এপ্রিল) বৈদ্যনাথ তলার নাম হবে মুজিবনগর।
আর এই ঐতিহাসিক দিনটি এবছর পালনের লক্ষে মুজিবনগরে চলছে শেষ মূহুর্তের প্রস্তুতি। সরকারি তত্ববধানে মুজিবনগর স্মৃতিসৌধে চলছে শেষ ধোঁয়া মোছার কাজ। সরস্কার করা হচ্ছে মুজিবনগর স্মৃতি সৌধের পাদদেশে স্থাপিত শেখ হাসিনা মঞ্চের সংস্কার কাজ। রং করা হচ্ছে আম্রকাননের ৯৫৫ টি আম গাছের নিচের অংশ। ঘষা মাজা এবং রংয়ের কাজ চলছে কমপ্লেকৃ’র বাউন্ডারি ওয়াল। এছাড়াও রং তুলির আচড় বসেছে বাংলাদেশের মানচিত্রেও। সংস্কার কাজে নিয়োজিত ঠিকাদার প্রতিষ্ঠান জানিয়েছেন, ১৫ এপ্রিলের মধ্যে সকল কাজ শেষ করতে পারবে তারা।
অন্যদিকে শনিবার সন্দ্ধ্যায় দিনটি উদযাপনের লক্ষে মুজিবনগর উপজেলা আওয়ামলীগের উদ্যেগে বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে।
সরকারি সূত্রে জানা গেছে, মুজিবনগর দিবসের অনুষ্ঠান মালার মধ্যে রয়েছে সকালে মুজিবনগর সম্মৃতি সৌধে পুষ্পমাল্য অর্পন এবং শেখ হাসিনা মঞ্চে আলোচনা সভা। তবে আলোচণা সভায় প্রধান অতিথি হিসেবে কে থাকবেন এ রিপোর্ট লেখা পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.