Templates by BIGtheme NET
Home / কৃষি সমাচার / ২০৫০ সালে আর্থনৈতিক ভাবে বাংলদেশ মালয়েশিয়া ও চিনকে ছাড়িয়ে যাবে . – – – . পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ

২০৫০ সালে আর্থনৈতিক ভাবে বাংলদেশ মালয়েশিয়া ও চিনকে ছাড়িয়ে যাবে . – – – . পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ

Meherpur-1মেহেরপুর নিউজ,২৩ এপ্রিল:
পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ একটি গবেষনার উদ্ধৃতি দিয়ে বলেন ,২০৫০ সালের মধ্যে বাংলাদেশ মালয়েশিয়া ও চিনের মতো দেশকে ছাড়িয়ে আর্র্থনৈতিক ভাবে সমৃদ্ধ হবে । আর এর ফল ভোগ করবে এদেশের মানুষ । আজ বিদেশ থেকে ২০ লক্ষ মার্কিন ডলার রেমিটেন্স আসছে। অচিরেই তা আরও বৃদ্ধি পাবে। আজ যা কিছু হচ্ছে এবং ভবিষ্যতে যা কিছু হবে তার সবকিছুই জনগনের জন্য।
আনিসুল ইসলাম মাহমুদ বৃহস্পতিবার দুপুর ১ টার দিকে মেহেরপুর মুজিবনগর উপজেলার রতনপুপুর গ্রামে ভৈরব নদী পুনঃখনন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এ সকল কথা বলেন, তিনি আরো বলেন বাংলাদেশের পানির মুল 3সমস্যা হলো গঙ্গা বাঁধ, গঙ্গা বাঁধ সমস্যা সমাধান করতে পারলেই দক্ষিন পশ্চিম অঞ্চলের জলবায়ু ও আর্সেনিক সমস্যার সমাধান সম্ভব হবে । পর্যায়ক্রমে নদীর বাকি অংশ খননের মাধ্যমে ভারতের সাথে চুক্তি সাপেক্ষে পানি প্রবাহ নিশ্চিত করা হবে । সেই পানির সুষ্ঠ ব্যবহারের মাধ্যমে ভৈরব নদের আশোর পাশের কৃষকরা জমিতে সেচ দিয়ে অধিক ফসল ঘরে তুলবেন এলাকাকে সমৃদ্ধ করতে পারবেন। তিনি বলেন, সরকারের কাজ নদী খনন করা আর পানির প্রবাহ ধরে রাখতে হলে নদী গুলোকে দখল মুক্ত করে সুষ্ট প্রবাহ নিশ্চিত করতে হবে।
মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি ফরহাদ হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পানি সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নজরুল ইসলাম এমপি, মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মকবুল হোসেন, নারী সংসদ সদস্য সেলিনা আক্তার বানু, পানি সম্পদ মন্ত্রনালয়েন 2সচিব জাফর আহম্মেদ খান, ডক ইয়ার্ড ইঞ্জিনিয়ারিং ইনষ্টিউটের ব্যবস্থাপনা পরিচালক কমোডর খুরশিদ মালিক, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ইসমাইল হোসেন, মেহেরপুর জেলা প্রশাসক মাহমুদ হোসেন, জেলা পরিষদের প্রশাসক অ্যাড. মিয়াজান আলী, জেলা জাতীয় পার্টির সভাপতি এম এ হামিদ, মুজিবনগর উপজেলা আওয়ামীলীগ সভাপতি জিয়া উদ্দিন বিশ্বাস, সাধারণ সম্পাদক আমাম হোসেন মিলু । এর আগে সকাল সাড়ে ১১ টার দিকে হেলিকপ্টার যোগে মুজিবনগর হেলিপ্যাডে অবতরণ করেন মন্ত্রী ও প্রতিমন্ত্রীর বহর। জেলা প্রশাসক মাহমুদ হোসেন মন্ত্রীদ্বয়কে ফুল দিয়ে স্বাগত জানান। মুজিবনগর রেষ্টহাউজে কিছুক্ষন বিশ্রাম নেয়ার পর চলে আসেন উপজেলার রতুনপুর স্লুইচ গেটের কাছে নির্মিত ভৈরব পূন:খনন ফলক উন্মোচন করতে। ফলক উন্মোচন শেষে সেখানে এক আলোচনা সভায় যোগ দেন।

বিশেষ অতিথির বক্তব্যে পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম (বীর প্রতীক) বলেন বস্ত্র খাতে বাংলাদেশ ২য় স্থানে আছে। ১ম স্থানে যেতে বেশী দেরী নেই। তৃতীয় বিশ্বেরর একটি গরিব দেশ ছিল বাংলাদেশ । আজ বাংলাদেশ উন্নয়নের মডেল হয়েছে। যে যাদুমন্ত্রে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে সেই যাদু মন্ত্র হচ্ছে বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনার যাদু। তার যাদুকেত দেশ এগিয়ে যাচ্ছে। কিন্তু জামাত বিএনপি দেশকে পিছনে নেয়ার ষড়যন্ত করছে । গত তিন মাসে এই জামাত বিএনপি নাশকতা করে শত শত মায়ের বুক খালি করেছে, সন্তানকে করেছে এতিম তিনি আরো বলেন মেহেরপুরে ভৈরব নদী পূর্ণ খনন হলে খরা মৌসুমে এ জেলার কৃষকরা নদীর পানি পাবে জেলার খাদ্য উৎপাদন বেড়ে যাবে । মেহেরপুর পরিচিত হবে খাদ্য উদ্বুত্তের জেলা হিসাবে।
বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন নৌবাহিনির ডক ইয়ার্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানী এ প্রকল্পের বাস্তবায়ন করবে। প্রায় ৭১ কোটি টাকা ব্যায়ে মেহেরপুরের মুজিবনগর উপজেলার রতনপুর গ্রাম গাংনী উপজেলার কাথুলী পর্যন্ত ২৯ কিঃ মিঃ ভৈরব নদের পুনঃখনন করা হবে। যার গভীরতা হবে ৬ থেকে ৮ ফুট এবং চওড়া হবে ১৫০ থেকে ২০০ ফুট পর্যন্ত। ২০১৭ সালের ৩০ এপ্রিল কাজ সম্পন্ন করা হবে বলে জানা গেছে।

বিকালে পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ও প্রতিমন্ত্রী নজরুল ইসলাম মেহেরপুর সদর উপজেলার ঐতিহ্যবাহী নীলকুঠি পরিদর্শন করেন।

Facebook Comments
Social Media Sharing
by webs bd .net
Copy Protected by Chetan's WP-Copyprotect.