কৃষি সমাচার

অজ্ঞাত রোগে আক্রান্ত মেহেরপুর জেলায় শত শত বিঘা বোরো ধানের জমি

By মেহেরপুর নিউজ

April 17, 2021

মেহেরপুর নিউজ:

অজ্ঞাত রোগে মেহেরপুর জেলায় শত শত বিঘা জমির বোরো ধান নষ্ট হয়ে গেছে।কৃষকদের অভিযোগ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কোনো যোগাযোগই করে না। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানাচ্ছে তেমন কিছু নয়, ক্ষতির পরিমাণ এক পার্সেন্ট হবে। চলতি বোরো মৌসুমে মেহেরপুর জেলায় নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ১৫০ হেক্টর বেশি জমিতে বোরো ধান চাষ হয়েছে।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চলতি বোরো মৌসুমে মেহেরপুর জেলার ৩ টি উপজেলায় বোরো চাষের লক্ষ্যমাত্রা ধার্য্য করেছিল ১৮ হাজার ৯৫০ হেক্টর জমিতে, নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে ১৫০ হেক্টর জমিতে বেশি ধান চাষ হয়। অর্থাৎ মেহেরপুর জেলায় মোট ১৯ হাজার ১শ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে।

আবহাওয়া অনুকূলে থাকার কারণে চলতি মৌসুমে বোরো ধানের বাম্পার ফলন হবে চাষীদের মুখে এমনটাই শোনা গিয়েছিল। কিন্তু হঠাৎ করেই চাষিদের মাথায় বিনা মেঘে বজ্রপাতের ঘটনা ঘটেছে। মেহেরপুর সদর উপজেলার বিভিন্ন গ্রামে ঘুরে দেখা গেছে মাঠের পর মাঠ জুড়ে ধানের শীষ আসার পরপরই ধানের সাদা হয়ে চিটা পড়ে দাঁড়িয়ে রয়েছে।

মেহেরপুর সদর উপজেলার যাদবপুর রাজাপুর খোকসা কালাচাঁদপুর সহ বিভিন্ন মাঠের ঘুরে এ চিত্র লক্ষ্য করা গেছে। দূর থেকে দেখে মনে হচ্ছে ধান পেকে গেছে, কিন্তু বাস্তবে গিয়ে দেখা গেছে মাঠের পর মাঠ জুড়ে ধান শুকিয়ে চিটা হয়ে দাঁড়িয়ে রয়েছে। হঠাৎ করে জমির ধানে এমন রোগ দেখা দেওয়ায় চাষিদের মুখে হাসি বিলীন হয়ে গেছে। একাধিক চাযী জানিয়েছেন এত বড় খবর অথচ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা মাঠে আসেননি।

তাদের অভিযোগ কর্মকর্তারা মোটরসাইকেলযোগে আসেন রাস্তার দু’পাশে তাকিয়ে চলে যান। এ অবস্থায় যেখানে বিঘাপ্রতি ধানের ফলন হওয়ার কথা ২০-২৫ মন, সেখানে বিঘা প্রতি ১ মণ ধান পাওয়া যাবে কিনা সে নিয়ে চাষীদের সন্দেহ রয়েছে। এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স্বপন কুমার খানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন হঠাৎ করে তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে হিট স্ট্রোক হওয়ায় ধানের এই ক্ষতি হয়েছে। তবে ক্ষতির পরিমাণ এক ভাগ বলে তিনি উল্লেখ করেছেন।