আইন-আদালত

অতি লোভে তাঁতী নষ্ট, আমও গেলো সাথে ছালাও।। মেহেরপুরে দু’দফা অভিযানে ৮ হাজার কেজি আম ধ্বংস, দু ব্যাবসায়ীর জরিমানা

By মেহেরপুর নিউজ

May 19, 2016

মেহেরপুর নিউজ, ১৯ মে: মেহেরপুর সদর উপজেলার আমঝুপি থেকে জব্দকৃত ৬ হাজার কেজি এবং মুজিবনগর উপজেলর মহাজনপুরর আমবাগান থেকে জব্দকৃত ২ হাজার কেজি বিষাক্ত কেমিক্যাল মেশানো আম ধ্বংস করেছে জেলা প্রশাসন। একই সাথে ভ্রাম্যমান আদালতে মহাজনপুর গ্রামের সোহরাভ হোসেন ও আফতাব আলী নামের দুই ব্যবসায়ীর ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে মহাজনপুর গ্রামের একটি আমবাগানে মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা হেমায়েত উদ্দিনের উপস্থিতিতে নির্বাহী ম্যাজিষ্ট্রেট জুবায়ের হোসেন চৌধুরী ভ্রাম্যমান আদলত বসিয়ে জব্দ কৃত ২ হাজার কেজি আম ধ্বংস করার নির্দেশ দেন এবং ওই দুই ব্যবসায়ীর নিকট থেকে জরিমানা টাকা আদায় করেন।

এর আগে বুধবার রাত সাড়ে ১০ টার দিকে সদর উপজেলার আমঝুপি জোয়ার্দার পাড়ার একটি বাগান থেকে জব্দ করা ৬ হাজার কেজি আম মেহেরপুর জেলা প্রশাসক পরিমল সিংহ’র উপস্থিতিতে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে ওই আমগুলো ধ্বংশ করা হয়। ওই সময় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক এস এম মোস্তাফিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খাইরুল হাসান, সদর উপজেলা নির্বাহী অফিসার মো: মঈনুল হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা একেএম কামরুজ্জামান, নির্বাহী ম্যাজিষ্ট্রেট জুবায়ের হোসেন চৌধুরী, সদর থানার এস আই মেহেদী হাসান উপস্থিত ছিলেন।

জানা গেছে, বুধবার সন্ধ্যায় গোপন সংবাদে খবর পেয়ে সদর উপজেলা নির্বাহী অফিসার মো: মঈনুল হাসান ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট জুবায়ের হোসেন চৌধুরী অভিযান চালিয়ে সদর উপজেলার আমঝুপি জোয়ার্দার পাড়ার একটি আম বাগান থেকে এক ট্রাক অপপরিপক্ক ও কেমিক্যাল মিশ্রিত আম জব্দ করেন। এসময় আম ব্যবসায়ীরা এলাকা ছেড়ে পালিয়ে যায়। পরে জব্দ কৃত আমসহ  ট্রাকটিকে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে নেয়া হয়। যার মধ্যে তিনশ ক্যারেট আম ছিল। যার পরিমান ৬ হাজার কেজি হবে বলে জানা গেছে। পরে আম সাজানো প্লাষ্টিকের ক্যারেট গুলো নিলামে বিক্রি করা হয়।

পরে বৃহস্পতিবার দুপুরে গোপন সংবাদে অভিযান চালিয়ে মহাজনপুর গ্রামের একটি বাগানে কেমিক্যাল মেশানোর সময় হাতে নাতে ২ হাজার কেজি আম জব্দ করেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট জুবায়ের হোসেন চৌধুরী। এসময় কেমিক্যালসহ ওই কাজে ব্যবহার সরঞ্জামাদিও জব্দ করা হয়।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট জুবায়ের হোসেন চৌধুরী  বলেন, অপরিপক্ক আমে বিষাক্ত কেমিক্যাল মিমিয়ে দ্রুত পাকানো হচ্ছে বেশি লাভে বিক্রি করার জন্য। যা অন্যায়। জেলা প্রশাসন এর বিরুদ্ধে সোচ্চার। কোনোভাবেই এ ধরণের অপরিপক্ক বা কেমিক্যাল মেশানো আম বাজারজাত করতে দেয়া হবে না।

প্রসঙ্গত, মেহেরপুর জেলা প্রশাসন থেকে ২৫ মে এর আগে মেহেরপুরের কোনো বাগান থেকে হিমসাগর আম না ভাঙার নির্দেশনা দেয়া হয়। জেলা প্রশাসন , পুলিশ প্রশাসন ও আমব্যবসায়ীদের নিয়ে এক যোথ সেমিনার থেকে  এ সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী অতি মুনাফার লোভে এক সপ্তাহ আগে থেকেই আম বাজার করার চেষ্টা চালায়।