অতিথী কলাম

অপচয় ও অপব্যয় হতে বেঁচে থাকার উপায়

By মেহেরপুর নিউজ

March 09, 2024

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন

প্রত্যেক মুসলমানের উচিৎ অপচয় ও অপব্যয় হতে বেঁচে থাকা। এজন্য যে সমস্ত বিষযে তাকে লক্ষ্য রাখতে হবে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, জীবন-যাপনের ক্ষেত্রে আল্লাহওয়ালাদের পন্থা-পদ্ধতি অবলম্বন করা। হাকীমুল উম্মাত হযরত আশরাফ আলী থানভী রহমাতুল্লাহি আলাইহি অপচয় হতে বাঁচতে তাঁর এক মুরিদকে নসীহত করেছেন, ‘আল্লাহওয়ালাদের পন্থা পদ্ধতি অবলম্বন করবে। বিশেষ বেশ-ভূষার লোকদের পন্থা অবলম্বন করবে না। প্রচলিত প্রথা পদ্ধতি ও রীতি-নীতির মোটেও অনুগামী হবে না।(আনফাসে ঈসা) বিশেষ বেশ-ভূষার অর্থ হলো কেউ নিজের জন্য নিয়ম বানিয়ে নিয়েছে যে, আমি সব সময় এ ধরনের টুপি পরব। এ ধরনের জামা পরব। এ ধরনের মোজা পরব। এ ধরনের জুতা পরব। তারপর এ বিশেষ ধরনের পোশাকের প্রতি এতো বেশি গুরুত্বারোপ করেছে যে, ওই পোশাক সে ব্যক্তির পরিচিতি হয়ে গেছে। এটা হলো বিশেষ বেশ-ভূষা।

প্রচলিত প্রথা-পদ্ধতি ও রীতি-নীতির মোটেও অনুগামী না হওয়া। আমাদের সমাজে নানাবিধ প্রথা-পদ্ধতি ও রীতিনীতি চালু রয়েছে। যার অধিকাংশই শরী’আত সম্মত না। যেমন, কোনো দিবস বা বিয়ে-শাদির অনুষ্ঠানে, বাড়িঘর অতিরিক্ত সাজসজ্জা, লাইটিং এবং গান বাজনার আয়োজন করা, ছবি তোলা ও ভিডিও করা। শবে-বরাতে বাড়িঘর, মসজিদে ও কবরস্থানে অতিরিক্ত সাজসজ্জা ও লাইটিং করা। জন্মদিন, বিবাহ বাষির্কী, সুন্নাতে খাৎনা ও মৃত ব্যক্তিদের ইছালে ছাওয়াবের নামে ভোজের আয়োজন করা। বিভিন্ন অনুষ্ঠানে বা দাওয়াতে প্লেটে খাবার নিয়ে সৌজন্যবোধ মনে করে খাবার শেষে ইচ্ছাকৃতভাবে কিছু খাবার প্লেটে রেখে দেওয়া। শারিরীক সৌন্দর্য বর্ধনের নামে শরী’আত সম্মত নয় এরকম পোশাক ক্রয় করা ও প্রয়োজনাতিরিক্ত পোশাক ক্রয় করা। এছাড়াও প্রয়োজন পরিমান পোশাক থাকার পরও পিকনিক, জন্মদিন, নববর্ষ, বিবাহ বাষির্কী, বিয়ে-শাদি বা কোন অনুষ্ঠানকে কেন্দ্র করে নতুন পোশাক ক্রয়করা। অতএব সমাজে যেসব আচার-অনুষ্ঠান ও পাল-পার্বণ প্রচলিত আছে, যার অধিকাংশই শরী’আত সম্মত না হওয়ায় এই সমস্ত আচার-অনুষ্ঠান ও পাল-পার্বণকে কেন্দ্র করে টাকা-পয়সা খরচ পরিহার করতে হবে।

তীব্র প্রয়োজন ছাড়া ঋণ গ্রহণ করা থেকে বেঁচে থাকা। হাকীমুল উম্মাত হযরত আশরাফ আলী থানভী রহমাতুল্লাহি আলাইহি আর একটি উপদেশ এই দিয়েছেন যে, তীব্র প্রয়োজন ছাড়া ঋণ করবে না। তাতে যদি সমাজের প্রচলিত প্রথা পুরো করা না যায়, না যাক। ঋণগ্রস্ত হলে অনেক জটিলতা দেখা দেয়। এর পরিণতি খুবই খারাপ। প্রত্যেক মুসলমানের আল্লাহওয়ালাদের অনুসৃত পথেই চলা উচিত।(আনফাসে ইসা) এই নসিহতের মাধ্যমে হজরত অপচয় থেকে বাঁচার অত্যন্ত গুরুত্বপূর্ণ নীতি বর্ণনা করেছেন। তা হলো-ঋণ করা থেকে দূরে থাকো। তীব্র প্রয়োজন ছাড়া ঋণ করো না। পরিস্থিতির শিকার হয়ে পেটে পাথর বাঁধতে হলে তাই করো, কিন্তু ঋণ নিয়ো না। যদিও মানুষ কোনো কোনো সময় ক্ষুধার তাড়নায় ঋণ করতে বাধ্য হয়। এমতাবস্থায় কেউ ঋণ করলে তা হারাম বা নাজায়েজ হবে না। কিন্তু নিজের মন মানসিকতা এভাবে গড়বে যে, কোনো গায়রুল্লাহর সামনে হাত পাতবো না। ভিক্ষার জন্যও না ঋণের জন্যও না। এমন চিন্তা চেতনা গড়ে তোলো। যখন তুমি ঋণ না নেয়াকে তোমার নীতি বানিয়ে নেবে, তখন আপনা আপনি তোমাকে ব্যয় কমাতে হবে। কারণ এমতাবস্থায় নিজের আয় অনুযায়ী ব্যয় করতে হবে। কারণ আয় থেকে ব্যয় বেশি করলে তখন ঋণ করতে হবে। আর তুমি নিয়ম বানিয়ে নিয়েছ যে, ঋণ করে কোনো কাজ করবে না।(ইসলাম আওর হামারী যিন্দেগী)

 ব্যয় করার পূর্বে চিন্তা করা যে, এ ক্ষেত্রে যদি ব্যয় না করি, তা হলে কোনো ক্ষতি হবে কী না? সায়েখুল ইসলাম আল্লামা মুফতী তাকী উসমানী দামাত বারাকাতুহুম বলেন, অপচয় সম্পর্কিত আলোচনায় সর্বপ্রথম হজরত থানভী রহমাতুল্লাহি আলাইহির একটি মালফুজ উদ্ধৃত করেছেন। মালফুজটি হজরত থানভী রহমাতুল্লাহি আলাইহি তার এক মুরিদের পত্রের উত্তরে তারবিয়াতুস সালিক কিতাবে লিখেছেন। মালফুজটি এই, ব্যয় করার পূর্বে গুরুত্বের সঙ্গে দুটো কাজ করবে। একটি এই যে, ব্যয় করার পূর্বে চিন্তা করবে যে, এ ক্ষেত্রে যদি ব্যয় না করি, তা হলে কোনো ক্ষতি হবে কী না। যদি ক্ষতি না হয় তা হলে সে ক্ষেত্রে ব্যয় করবে না। আর যদি ক্ষতি হবে বলে মনে হয়, তা হলে কোনো মুরুব্বির সঙ্গে পরামর্শ করবে যে, এ ক্ষেত্রে ব্যয় করাটা অসমীচীন নয় তো? তিনি যা বলবেন সে অনুযায়ী কাজ করবে। ক্ষতি দ্বারা বাস্তবিক ও প্রকৃত ক্ষতি উদ্দেশ্য। যার মাপকাঠি হলো শরী‘আত। কাল্পনিক ক্ষতি উদ্দেশ্য নয়। এ মালফুজে হজরত থানভী রহমাতুল্লাহি আলাইহি অপচয় থেকে বাঁচার উপায় লিখেছেন, ব্যয় করার পূর্বে দেখে নাও, ব্যয় না করলে ক্ষতি আছে কী না। এর বিপরীতে একটি ইতিবাচক দিকও রয়েছে। তা এই যে, ব্যয় করার সময় দেখ, ব্যয় করার মধ্যে কোনো উপকার আছে কী না। ব্যয় করার মধ্যে যদি উপকার থাকে তা হলে ব্যয় করো, আর যদি উপকার না থাকে তা হলে ব্যয় করো না। এটাই হলো আসল মাপকাঠি। তাই অপচয়ের আসল অর্থ হলো-‘এমন ব্যয় যার কোনো উপকার নেই’। উপকার এখানে ব্যাপক অর্থবোধক। তা দীনের উপকার হোক বা দুনিয়ার উপকার হোক। দুনিয়ার উপকার বলতে শরী‘আত সম্মত এবং জায়েজ উপকার উদ্দেশ্য। নাজায়েজ উপকার উদ্দেশ্য নয়। তাই যে ব্যয়ের মধ্যে দীনের উপকার রয়েছে বা দুনিয়ার জায়েজ এবং শরী‘আত সম্মত উপকার রয়েছে, তা অপচয়ের অন্তর্ভুক্ত নয়। আর যদি ব্যয়টি এমন হয়, যার আদৌ কোনো উপকার নেই বা এমন উপকার রয়েছে, যা লাভ করা শরিয়তে জায়েজ নেই, এমন ব্যয় অপচয়ের অন্তর্ভুক্ত।(ইসলাম আওর হামারী যিন্দেগী)

 কোনো জিনিস ক্রয় করার পূর্বে চিন্তা করে দেখা যে, এর প্রয়োজন আছে কি না? অপর এক মালফুজে হজরত থানভী রহমাতুল্লাহি আলাইহি বলেন, অপচয় সম্পর্কে বলছি যে, যখন কোনো জিনিস ক্রয় করতে চাও, তখন চিন্তা করে দেখ যে, এর প্রয়োজন আছে কি না। যদি অবিলম্বে প্রয়োজনের কথা মনে পড়ে তা হলে তা ক্রয় করো। আর যদি অবিলম্বে প্রয়োজনের কথা মনে না পড়ে, তা হলে ক্রয় করো না। কারণ যে প্রয়োজনকে আধা ঘণ্টা ধরে চিন্তা করে করে সৃষ্টি করতে হয়, তা প্রয়োজন নয়। আর যদি অন্তরে খুব চাহিদা হয়, আর উল্লেখযোগ্য প্রয়োজনের কথা মনে না পড়ে, তা হলে এমতাবস্থায় জিনিসটি ক্রয় করো এরপর ধীরে সুস্থে চিন্তা করতে থাক। যদি অপচয় না হওয়া নিশ্চিত হও তা হলে খাও। অন্যথায় দান করে দাও।(আনফাসে ইসা) অর্থাৎ, কোনো কোনো জিনিসের প্রয়োজনীয়তা যদি সঙ্গে সঙ্গে বুঝে আসে, তা হলে তো ঠিক আছে, তা ক্রয় করো। কিন্তু আধা ঘণ্টা ধরে চিন্তা করার পর যদি তার ব্যয়ের ক্ষেত্র বুঝে আসে তা হলে প্রকৃতপক্ষে তা প্রয়োজনীয় নয়। একটি জিনিস কিনতে খুব মন চাচ্ছে, তখন চিন্তা করল যে, এর প্রয়োজন আছে কী না? কিন্তু চিন্তা করার পরও তার প্রয়োজন বুঝে আসল না। এ সম্পর্কে বলেন যে, ওই জিনিস ক্রয় করো। তারপর ধীরে সুস্থে বসে চিন্তা করতে থাক। যদি অপচয় না হওয়া সুনিশ্চিত হয় তা হলে খেয়ে ফেল। অন্যথায় দান করে দাও। কারণ ওই সময় যদি ক্রয় না কর, তা হলে সুযোগ হাতছাড়া হয়ে যাবে। তাই উপস্থিত সময়ে ক্রয় করো। তবে পরবর্তীতে চিন্তা করে দেখ যে, প্রয়োজনীয় জিনিস ক্রয় করছ না অপ্রয়োজনীয়। চিন্তা করার পর যদি জানা যায় যে, এর প্রয়োজন রয়েছে, তা হলে তা ব্যবহার করো। আর যদি প্রয়োজন না থাকে তা হলে তা দান করে দাও।(ইসলাম আওর হামারী যিন্দেগী)

 একজন আল্লাহওয়ালার সাথে সম্পর্ক জুড়ে নেওয়া। কৃপণতাও, দানশীলতা, অপচয়, অপব্যয় এবং মিতব্যয়ীতা এই বিষয় গুলো আমাদের জীবনের প্রতিটি পদক্ষেপে সূক্ষাতিসূক্ষ ভাবে জড়িয়ে আছে। আমার কোন কাজে কতটুকু অপচয় হচ্ছে? কোন কাজে কতটুকু অপব্যয় হচ্ছে? বা আসলেই অপচয়-অপব্যয় হচ্ছে কি না? কোনটি কৃপণতা আর কৃপনতার বিপরীতে দান করতে গিয়ে আমি অপচয় করছি কি না? কতটুকুই বা মিতব্যয়ী হতে হবে? আসলে এটি মিতব্যয়ীতা নাকি কৃপনতা? এই সমস্যাগুলি একজন সাধারণ মানুষের জন্য বুঝা বা বুঝে সিদ্ধান্ত নিয়ে সঠিক কাজটি করা অত্যন্ত কঠিন। এজন্য এই সমস্ত সমস্য থেকে পরিত্রান পেতে হলে একজন আল্লাহওয়ালার সাথে সম্পর্ক কায়েম করে বিভিন্ন সময়ের বিভিন্ন অবস্থার কথা তাকে জানাতে হবে এবং ব্যবস্থাপত্র নিতে হবে।

 আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে কৃপণতা, অপচয় ও অপব্যয় হতে হেফাজত করে মিতব্যয়ী ও দানশীল হওয়ার তৌফিক দান করুন। আমিন।

সংকলকঃ লেখক ও গবেষক।