অতিথী কলাম

অপচয় ও অপব্যয়

By মেহেরপুর নিউজ

February 02, 2024

ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন-

একদিনের ঘটনা। রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাহাবী হযরত সা’দ রাদিয়াল্লাহু আনহুর পাশ দিয়ে যাচ্ছিলেন, তখন সা’দ রাদিয়াল্লাহু আনহু অযূ করছিলেন। রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম লক্ষ্য করলেন হযরত সা’দ রাদিয়াল্লাহু আনহু তাঁর অযূতে অতিরিক্ত পানি ব্যবহার করে ফেলছেন। রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হযরত সা’দ রাদিয়াল্লাহু আনহুকে বললেন, ‘অপচয় করছো কেন! সা’দ রাদিয়াল্লাহু আনহু বিস্মিত হয়ে বললেন, অযূতেও কি অপচয় হয়? রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, হ্যাঁ, প্রবাহমান নদীতে বসেও যদি তুমি অতিরিক্ত পানি ব্যবহার করো তা অপচয়।’

অপচয় ও অপব্যয় মানুষের মন্দ স্বভাবের অন্তর্ভুক্ত। সাধারণভাবে এই শব্দ দু’টোকে একই অর্থবোধক মনে হলেও আসলে তা এক নয়।

‘ইসরাফ’ আরবী শব্দ এর অর্থৎ হচ্ছে, অপচয়। পরিভাষায় অপচয় হচ্ছে, বৈধ কাজে প্রয়োজনাতিরিক্ত ব্যয় করা।  আরবীতে আর একটি শব্দ হচ্ছে, ‘তাবযীর’ যার অর্থৎ হচ্ছে, অপব্যয়। পরিভাষায় অপব্যয় হচ্ছে, অবৈধ কাজে ব্যয় করা।

যেমন, কনসার্ট, গান-বাজনা, সিনেমা দেখে, জুয়া খেলে টাকা ব্যয় করা, তাবযির বা অপব্যয়ের অর্ন্তভুক্ত। আবার এ সমস্ত অপব্যয়ও ইসরাফ তথা অপচয়ের মধ্যে অন্তর্ভুক্ত। অপরপক্ষে যেখানে নাজায়েজ এবং হারাম কাজে পয়সা ব্যয় হচ্ছে না, অনর্থক কাজে ব্যয় হচ্ছে, সেটা ইসরাফ তথা অপচয় হবে, কিন্তু তাবযির বা অপব্যয় হবে না।

ইসলামী শরী‘আতে অপচয় ও অপব্যয় উভয়ই নিষিদ্ধ বা হারাম। ইবনে আব্বাস রাযিয়াল্লাহু আনহুমা বলেন,  যে ব্যক্তি অযথা কাজে এক দিরহামও খরচ করল তাই অপচয়।

সুফইয়ান সওরী রহমাতুল্লাহি আলাইহি বলেন, তুমি আল্লাহর আনুগত্যের বাইরে যা খরচ কর তা ইসরাফ বা অপব্যয়, যদিও তা পরিমানে কম হয়।

ইমাম মুহাম্মদ বিন হাসান আশ-শায়বানী রহমাতুল্লাহি আলাইহি অপচয় ও অপব্যয়ের দৃষ্টান্ত দিয়েছেন এভাবে,  ‘তৃপ্ত হওয়ার পরে খাওয়া, বৈধ জিনিষ অতিরঞ্জিত করা, প্রয়োজনের অতিরিক্ত খাবার টেবিলে রাখা, রুটির সাইড বাদ দিয়ে শুধু মাঝখান থেকে খাওয়া, রুটির যে অংশ ফুলে উঠে শুধু সেই অংশটুকু খাওয়া যেমনটি অনেক মূর্খ ব্যক্তিরা করে থাকে কোন লোকমা হাত থেকে পড়ে গেলে তা না উঠানো ইত্যাদি।

পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা অপচয়কারীকে শয়তানের ভাই হিসেবে আখ্যায়িত করেছেন। মহান আল্লাহ তা’য়ালা বলেন, ‘নিশ্চয়ই অপচয়কারীরা শয়তানের ভাই। শয়তান স্বীয় পালনকর্তার প্রতি অতিশয় অকৃতজ্ঞ।’ (সুরা বনি ইসরাইল, ২৭)

মহান আল্লাহ তা’য়ালা অন্যত্র বলেন, ‘অপব্যয় করো না। নিশ্চয়ই তিনি অপব্যয়ীকে পছন্দ করেন না।’ (সুরা আনআম; ১৪১)।

ইবনে আব্বাস রাযিয়াল্লাহু আনহুমা বলেছেন, যা ইচ্ছা খাও, যা ইচ্ছা পরিধান কর, যতক্ষণ না দুটো জিনিস তোমাকে বিভ্রান্ত করে- অপচয় ও অহঙ্কার। (বুখারী)

মুসলিম শরিফে বর্ণিত রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, কারও ঘরে একটি বিছানা তার জন্য, অপরটি তার স্ত্রীর জন্য, তৃতীয়টি মেহমানের জন্য এবং চতুর্থটি শয়তানের জন্য।

এই আয়াতে কারীমা ও হাদীস সমূহের শিক্ষা অনুযায়ী আমাদের মিতব্যয়ী হতে হবে। ধণসম্পদের অধিকারী হলেই প্রয়োজন ব্যতীত নিজের খেয়ালখুশি অনুযায়ী ব্যয় করা যাবে না।

লক্ষ্য করুন, পানি আল্লাহর একটি বিশেষ নেয়ামত। রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিভিন্ন হাদিসে এই নেয়ামতের অপচয় করতে আমাদের নিষেধ করেছেন।

রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিভিন্ন হাদিসে পানি পান করার আদব শিখিয়েছেন। এর প্রতিটিতে নিহিত রয়েছে আমাদের স্বাস্থ্য সুরক্ষার বিধান। একটি হাদিসে রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পানির বড় পাত্র থেকে সরাসরি মুখ লাগিয়ে গড়গড় করে পান করা থেকে নিষেধ করেছেন, বরং ছোট পেয়ালায় ঢেলে তারপর দেখে পান করার জন্য আমাদের শিখিয়েছেন।

পানি ব্যবহারে আরো নির্দেশনা দিয়েছেন। এক হাদিসে এসেছে, রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘তোমরা স্থির পানিতে পেশাব কোরো না, নাপাকি ফেলো না, কেননা তা তোমরা ব্যবহার করবে।’ (আবু দাউদ)

অপ্রয়োজনে পানি নষ্ট করা যেমন পানির অপচয়, তেমনি প্রয়োজন পূরণের সময় প্রয়োজনের অতিরিক্ত পানি খরচ করাও পানির অপচয়। এমনকি সাগরপাড়ে দাঁড়িয়ে সরাসরি সাগর থেকে অজু করলেও বেশি পানি অজুতে খরচ করার অনুমতি ইসলাম দেয়নি।

এমনকি একটি হাদিসে অজুর অঙ্গগুলো তিনবারের অধিক ধোয়াকে সীমা লঙ্ঘন আখ্যা দেওয়া হয়েছে। (আল মু’জামুল কাবির)

যেহেতু প্রয়োজনের অতিরিক্ত ব্যয় করাই অপচয়, সেহেতু সবধরনের বিলাসিতাই অপচয়। তাই দামি খাবার, দামি পোশাক, অট্টালিকা, অপ্রয়োজনীয় শিক্ষা, চিকিৎসা ও বিনোদন অপচয়ের শামিল। আমরা সমাজে এ রকম বহু নজির দেখতে পাই যে. সম্পদশালী মানুষও অপচয় ও অপব্যয়ের দরুন নিঃস্ব ও অসহায় হয়ে পড়ে। তাই মানবতার সামগ্রিক কল্যাণ সাধনের জন্য অপচয়-অপব্যয় হতে বিরত থাকতে হবে।

আমাদের বাসাবাড়িতে, অফিস-আদালতে, কল-কারখানায়, রাস্তাঘাটে, শিক্ষা প্রতিষ্ঠানে, মসজিদ সহ সর্বত্র পানি, গ্যাস, বিদ্যুৎ, যানবাহন ও জাতীয় সম্পদের অপচয় হতে দেখা যায়। প্রয়োজন নেই, তবু গ্যাসের চুলা জ্বালিয়ে রাখি। ছাদের উপর রাখা ট্যাঙ্কি থেকে পানি পড়ছে, মোটর কখন যে ছেড়েছি তা ভুলেই গেছি। এমনকি বিয়ে-শাদির অনুষ্ঠানেও অনেক সময় অতিরিক্ত সাজসজ্জা ও লাইটিং করে বিদ্যুৎ জ্বালিয়ে জাতীয় সম্পদের অপচয় হতে দেখা যায়। এ ছাড়াও অতিরিক্ত খাবারদাবার খেতে না পেরে ফেলা দেওয়া হয় কিংবা অযথা খাবার নষ্ট করা হয়। খেতে পারি এক প্লেট, অথচ নিলাম তিন প্লেট। পরে সব খাবার নষ্ট হলো। যা নিতান্তই অপচয় ছাড়া কিছু নয়।

অপচয় ও অপব্যয় কারীর পরিনতি খুবই ভয়াবহ। অপচয় ও অপব্যয়কারী ঋণগ্রস্থ হয়। সমাজে দরিদ্রতা বৃদ্ধি পায়। অপচয় ও অপব্যয়ের কারণে মানুষের জীবন থেকে বরকতও হ্রাস পায়। অপচয়কারীকে মহান আল্লাহ তা’য়ালা সঠিক পথ প্রদর্শন করেন না। অপচয় ও অপব্যয়কারীর দোওয়া কবুল হয় না।

 এছাড়াও অপচয় ও অপব্যয় কারীর জন্য ভয়ানক আজাব অপেক্ষমাণ। পবিত্র কোরআনে আল্লাহ তা’য়ালা অপচয়কারীকে শয়তানের ভাই বলে ঘোষণা করেছেন।

এছাড়াও, অপচয়ের কারণে মানুষের প্রয়োজন সীমা অতিক্রম করে। ফলে মানুষ উপার্যনের ক্ষেত্রে অবৈধ পন্থা অবলম্বন করতেও দ্বিধাবোধ করে না। এর মাধ্যমে ব্যক্তি, পরিবার, সমাজ, রাষ্ট্র অর্থনৈাতকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে দেহের গোশত হারাম দ্বারা গঠিত, তা জান্নাতে প্রবেশ করতে পারবে না। শরীরের যতটুকু গোশত হারাম দ্বারা গঠিত তা জাহান্নামের জন্যই সর্বাধিক উপযুক্ত।’(আহমাদ)

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে অপচয় ও অপব্যয় হতে হেফাজত করুন।

(আমিন)

সংকলকঃ লেখক ও গবেষক।