রাজনীতি

অবশেষে বিএনপির পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা।। কমিটিতে ঠাঁই পেলেন যারা

By মেহেরপুর নিউজ

August 06, 2016

ডেস্ক রিপোর্ট,০৬ আগস্টঃ কাউন্সিলের চারমাস ১৬ দিন পর বিএনপির ৫০২ সদস্যের কেন্দ্রীয় নির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে।পুরনোদের পাশপাশি কমিটিতে নতুন মুখও এসেছে।

বৃহস্পতিবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ‌বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনুমোদিত কমিটিরনাম ঘোষণা করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এর আগে তিন দফায় মহাসচিব, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিব, কোষাধ্যক্ষ, সাংগঠনিক সম্পাদক, সহ-সাংগঠনিক সম্পাদক পদে মোট ৪২ জনের নাম ঘোষণা হল।

গত ১৯ মার্চ দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলের ১০ দিন পর মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে মহাসচিব, রুহুল কবির রিজভীকে জ্যেষ্ঠ যুগ্মমহাসচিব ও মিজানুর রহমান সিনহাকে কোষাধ্যক্ষ নিয়োগ দেন বিএনপি চেয়ারপারসন।

দলের স্থায়ী কমিটির ১৯ জনের মধ্যে ১৭ জনের নাম ঘোষণা করা হয়েছে। বাকী দুইজনের নাম পরে ঘোষণা করা হবে বলে জানান ফখরুল। উপদেষ্টা ৭৩ জন, ভাইস-চেয়ারম্যান ৩৫ জন, যুগ্ম- মহাসচিব ৭ জন, নির্বাহী কমিটির সম্পাদক ২০৯ জন এবং নির্বাহী কমিটির ২৯৩ জন সদস্য মিলে সর্বমোট ৫৯৪ জনের নাম ঘোষণা করা হয়েছে। এর মধ্যে যুব ও ছাত্র বিষয়ক সম্পাদক ও সহ-সম্পাদক সহ চার জনের নাম ঘোষণা করা হয়নি।

আগের কমিটি থেকে বাদ পড়েছেন সারওয়ারী রহমান ও শামসুল ইসলাম। এর মধ্যে সারওয়ারী রহমানকে চেয়ারপারসনের উপদেষ্টা করা হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটি:

দলের সর্বোচ্চ নীতি-নির্ধারনী ফোরামের সদস্যরা হলেন, বেগম খালেদা জিয়া, তারেক রহমান, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, তরিকুল ইসলাম, লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান , ব্রিগেডিয়ার জে. (অব.) আ.স.ম.হান্নান , এম. কে আনোয়ার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সালাহ উদ্দিন আহমেদ।

স্থায়ী কমিটিতে নতুন সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়েছেন আমির খসরু মাহমুদ চৌধুরী ও সালাউদ্দিন আহমেদ।স্থায়ী কমিটির ১৯ সদস্যের মধ্যে ১৭ জনের নাম ঘোষণা করা হয়েছে। পরে আরও দুজনের নাম ঘোষণা করা হবে।

চেয়ারপারসনের ৭৩ সদস্যের উপদেষ্টা কাউন্সিল:

সারোয়ারি রহমান, রিয়াজ রহমান, হারুনার রশীদ খান মুন্নু, মুশফিকুর রহমান, এজে মোহাম্মদ আলী, ফজলুর রহমান পটল, কবির হোসেন, উকিল আবদুস সাত্তার, লুৎফর রহমান খান আজাদ, আখতার হামিদ সিদ্দিকী, সাবিহউদ্দিন আহমেদ, একেএম মোশাররফ হোসেন, আমানউল্লাহ আমান, মিজানুর রহমান মিনু, মশিউর রহমান, আবুল খায়ের ভুঁইয়া, কাজী মাজহারুল আনোয়ার, অ্যাডভোকট মাহবুবুর রহমান, প্রকৌশলী আনহ আখতার হোসেইন, অধ্যাপক মাজেদুল ইসলাম, জাফরুল হাসান, জয়নুল আবদীন ফারুক, জয়নাল আবেদীন ভিপি, মনিরুল হক চৌধুরী, মেজর অবসরপ্রাপ্ত কামরুল ইসলাম, সৈয়দ ওয়াহিদুল আলম, হেলালুজ্জামান তালুকদার লালু, ফজলুল হক আসপিয়া (সুনামগঞ্জ), নুরুল হুদা (চাঁদপুর), সৈয়দ মেহেদি আহমেদ রুমী, আবদুল হালিম, এম এ কাইয়ুম, শহীদুল ইসলাম, জহুরুল ইসলাম, ইসমাইল জবিউল্লাহ, ক্যাপ্টেইন (অব.) সুজাউদ্দিন আহমেদ, আবদুর রশীদ, ব্যারিস্টার হায়দার আলী, ব্যারিস্টার জিয়াউর রহমান খান, অধ্যাপিকা তাজমিরী ইসলাম, অধ্যাপিকা সাহিদা রফিক, অ্যাডভোকেট রেজ্জাক খান, রোজী কবির, গোলাম আকবর খন্দকার, কাজী আসাদ, কবির মুরাদ, অধ্যাপক শাহজাহান মিয়া, একরামুজ্জামান, ফজলুর রহমান, হাবিবুর রহমান হাবিব, আতাউর রহমান ঢালী, নাজমুল হক নান্নু, তাহমিনা রুশদীর লুনা (নিখোঁজ নেতা ইলিয়াস আলীর স্ত্রী), ড. ইনামুল হক চৌধুরী, ডা. সিরাজুল ইসলাম, অধ্যাপক সুকোমল বড়ুয়া, বিজন কান্তি সরকার, সঞ্জীব চৌধুরী, আবদুল হক (সিলেট), অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, অ্যাডভোকেট আফজাল এইচ খান, অ্যাডভোকেট কামরুল মুনির, অ্যাডভোকেট বোরহান উদ্দিন, অধ্যাপক আবদুল বায়েস ভুঁইয়া, আফরোজা খান রীতা, আবদুস সালাম (ঢাকা মহানগর), মইনুল ইসলাম শান্ত, মো. শাহজাদা মিয়া,এসএস ফজলুল হক, কর্ণেল অবসরপ্রাপ্ এম এ লতিফ, ডা. মো. আবদুল কুদ্দুস, সৈয়দ আলমগীর হোসেন এমবিএ ও আমিনুল হক এফসিএ।

৫০২ সদস্যের জাতীয় নির্বাহী কমিটি:

বিএনপি নির্বাহী কমিটিতে ভাইস চেয়ারম্যানের সংখ্যা ৩৭ জন। তাঁরা হলেন- বিচারপতি টিএইচ খান, এম মোরশেদ খান, হারুন আল রশীদ, শাহ মোয়াজ্জেম হোসেন, আবদুল্লাহ আল নোমান, সাদেক হোসেন খোকা, রাবেয়া চৌধুরী, অধ্যাপক আবদুল মান্নান, আবদুল মান্নান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ব্যারিস্টার শাহজাহান ওমর, হাফিজউদ্দিন আহমেদ, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আলতাফ হোসেন চৌধুরী, সেলিমা রহমান, বরকত উল্লাহ বুলু, মোহাম্মদ শাহজাহান, মীর নাসির, শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, আবদুস সালাম পিন্টু, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, মোসাদ্দেক আলী ফালু, ওসমান ফারুক, রুহুল আলম চৌধুরী, মাহমুদুল হাসান, ইনাম আহমেদ চৌধুরী, ব্যারিস্টার আমীনুল হক, আবদুল আউয়াল মিন্টু, এজেডএম জাহিদ হোসেন, শামসুজ্জামান দুদু, আহমেদ আজম খান, অ্যাডভোকেট জয়নাল আবেদীন, নিতাই রায় চৌধুরী, গিয়াস কাদের চৌধুরী ও শওকত মাহমুদ।

দপ্তরের দায়িত্ব দেয়া হয়েছে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে। তার পাশাপাশি সহ দফতর সম্পাদক তিনজন হলেন- তাইফুল ইসলাম টিপু, মনির হোসেন (স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহসভাপতি) ও বেলাল আহমেদ।

প্রচার সম্পাদক হয়েছেন সাবেক ছাত্র নেতা শহীদউদ্দিন চৌধুরী এ্যানি। তার তিন সহ-সম্পাদক হচ্ছেন আমীরুল ইসলাম আলীম, আসাদুল করীম শাহিন ও শামীমুর রহমান শামীম। কোষাধ্যক্ষ হচ্ছেন মিজানুর রহমান সিনহা এবং উপ-কোষাধ্যক্ষ মাহমুদুল হাসান বাবু। বিশেষ সম্পাদক হিসেবে আসাদুজ্জামান রিপন ও আবু নাসের মো. ইয়াহিয়াকে মনোনয়ন দেয়া হয়েছে নতুন কমিটিতে।

স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের ছোট ছেলে ব্যারিস্টার ড. খন্দকার মারুফ হোসেন, যুদ্ধাপরাধের অভিযোগ ফাঁসি হওয়া দলের স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীর ছোট ছেলে হুম্মাম কাদের চৌধুরী, নতুন কমিটির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়াল, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরীর ছেলে বউ নিপুর রায় চৌধুরী, প্রয়াত সাংসদ নাসিরউদ্দিন আহমেদ পিন্টুর স্ত্রী নাসিমা আখতার কল্পনাকে নির্বাহী কমিটির সদস্য করা হয়েছে।

স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাসকে সহ-মহিলা বিষয়ক সম্পাদক এবং স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের কণ্যা অর্পনা রায়কে প্রান্তিক ও জনশক্তি উন্নয়ন বিষয়ক সহ-সম্পাদক করা হয়েছে। নিখোঁজ হওয়া দলের সাবেক সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর স্ত্রী তাহমিনা রশদীর লুনাকে চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য করা হয়েছে।

কারাবন্দি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে এবারো নির্বাহী কমিটির সদস্য রাখা হয়েছে।

নতুন কমিটিতে ‘ব্যাংকিং ও রাজস্ব বিষয়ক’, ‘প্রান্তিক জনশক্তি উন্নয়ন বিষয়ক’ ‘কর্মসংস্থা বিষয়ক’, ‘বানিজ্য বিষয়ক’, ‘গবেষনা বিষয়ক’ এবং ‘তথ্য বিষয়ক’ পাঁচটি নতুন পদ সৃষ্টি করা হয়েছে।

লায়ন হারুনুর রশীদকে ব্যাংকিং ও রাজস্ব বিষয়ক সম্পাদক, এম এ কাইয়ুমকে ক্ষুদ্র ঋণ বিষয়ক সম্পাদক, আবদুল মালেককে প্রান্তিক জনশক্তি উন্নয়ন বিষয়ক সম্পাদক, আজিজুল বারী হেলালকে তথ্য বিষয়ক সম্পাদক, সালাহউদ্দিন আহমেদকে বানিজ্য বিষয়ক সম্পাদক, জাকারিয়া তাহের সুমনকে কর্মসংস্থান বিষয়ক এবং আবু সাঈদ খান খোকনকে গবেষণা বিষয়ক সম্পাদক সম্পাদক করা হয়েছে।

সাংগঠনিক সম্পাদক পদে পূর্বঘোষিত ১১টি পদে মধ্যে চট্টগ্রামের সাংগঠনিক সম্পাদক পদ থেকে সাহাদাত হোসেন পদত্যাগ করায় তার স্থলে মাহবুবুর রহমান শামীমকে মনোনয়ন দেয়া হয়।

আন্তর্জাতিক সম্পাদকের ৭টি পদের মধ্যে মধ্যে ৫ জনের নাম ঘোষণা করা হয়েছে। এরা হলেন এহসানুল হক মিলন, মাহিদুর রহমান, ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম, ব্যারিস্টার নওশাদ জমির, অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার। আন্তর্জাতিক বিষয়ক সহ সম্পাদকরা হলেন- হুমায়ুন কবীর, নজরুল ইসলাম, আনোয়ার হোসেন, অ্যাডভোকেট ফাহিমা মুন্নী, ব্যারিস্টার রুমিন ফারহানাম বেবী নাজনীন, শাকিরুল ইসলাম শাকিল।

আইন বিষয়ক সম্পাদক হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া ও ব্যারিস্টার কায়সার কামাল।

সাবেক প্রতিমন্ত্রী গৌতম চক্রবর্তীকে পল্লী উন্নয়ন, সাবেক ছাত্র নেতা কামরুজ্জামান রতনকে সমাজ কল্যান বিষয়ক, অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদকে মানবাধিকার বিষয়ক সম্পাদক, ফরিদ হোসেন মানিককে প্রবাসী কল্যাণ বিষয়ক, জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল ইসলামকে ক্রীড়া বিষয়ক, লে. কর্ণেল(অব.) জয়নাল আবেদীনকে মুক্তিযোদ্ধা বিষয়ক, নুরে আরা সাফাকে মহিলা বিষয়ক, চিত্র নায়ক আশরাফ হোসেন উজ্জ্বলকে সাংস্কৃতিক বিষয়ক, মা মা চিনকে উপজাতী বিষয়ক সম্পাদক করা হয়েছে। যুব ও ছাত্র বিষয়ক সম্পাদক পদে কাউকে নিয়োগ দেয়া হয়নি।