বিশেষ প্রতিবেদন

অযত্ন,অবহেলা ও অব্যবস্থাপনার কারনে ঐতিহ্য হারাতে বসেছে আমঝুপির নীলকুঠি

By মেহেরপুর নিউজ

June 25, 2010

বিশেষ প্রতিবেদন

মেহেরপুর নিউজ ২৪ ডট কম,২৫ জুন(বিশেষ প্রতিনিধি):

রক্ষাণাবেক্ষনের অভাব ও অব্যবস্থাপনার কারনে দিনের পর দিন ধ্বংসের পথে যাচ্ছে বৃট্রিশ নীলকরদের নির্মম নির্যাতনের সাক্ষী শতবছরের স্মৃতি চিন্থ মেহেরপুরের আমঝুপি নীল কুঠি। সীমানা প্রাচীর না থাকায় বেদখল হয়ে যাচ্ছে সম্পদ। খননের অভাবে ভরাট হয়ে গেছে কুঠি বাড়ির মুল সৌন্দয্য কাজলা নদী। তত্বাবধানের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে সুবিশাল ফলজ বাগান।

মেহেরপুর শহর থেকে ৫ কিলোমিটার অদূরে কাজলা নদীর তীরে সবুজ বৃক্ষরাজির মাঝে অবস্থিত পর্যটকদের হৃদয় কেড়ে নেওয়া আমঝুপি নীল কুঠি। ইংরেজ বেনিয়া কোম্পানী ১৮০০ সালের দিকে এলাকার নীল চাষ দেখাশোনার জন্য এই নীলকুঠি তৈরী করেন। সীমানা প্রাচীর না থাকায় ৭৬ একর জমির ওপর অবস্থিত কুঠিবাড়িটির অধিকাংশ জমি বেদখল হয়ে যায়। পত্রপত্রিকায় লেখালেখির পর মাত্র ৩ একর জমি সরকার দখল মুক্ত করতে হয়েছে। কুঠিবাড়ির কোয়ার্টার জবরদখল করে বিনা ভাড়ায় ব্যবহার করছে এলাকার প্রভাবশালীরা।

স্থানীয় সাংবাদিক মামুনুর রশিদ মামুন বলেন, মেহেরপুরের ঐতিহাসিক স্থান আমঝুপি নীলকুঠি তার ঐতিহ্য হারাতে বসেছে। রক্ষাণাবেক্ষনের অভাবে ও সীমানা প্রাচীর না থাকায় দখল হয়ে যাচ্ছে নীলকুঠির জমি জমা। পর্যটকের ভীড়ে একসময় মুখরিত থাকলেও এখন আর পর্যটকদের আসতে দেখা যায়না। অতি সত্বর সরকার আমঝুপি কুঠি বাড়িটিকে বেসরকারি খাতে ছেড়ে দেওয়া সহ সীমানা প্রাচীর নির্মান করে এর সম্পদ রক্ষা করবেন এটা মেহেরপুর সহ আমঝুপি বাসীর দাবী।

যত্নের অভাবে মরে যাচ্ছে শতবর্ষী বিভিন্ন বৃক্ষরাজি। খননের অভাবে মৃত প্রায় কুঠিবাড়ির কোল ঘেষে বয়ে চলা কাজলা নদী। নিরাপত্তা ও সৌন্দয্যে হারানোর ফলে কয়েকটি রান্নার চুলা তৈরী করা হলেও ভিড় জমেনা পিকনিক পার্টির। মেহেরপুরের জেলা প্রশাসনের পক্ষ থেকে নীলকুঠিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার প্রস্তাব পাঠানো হলেও সিদ্ধান্তের অভাবে এখনো ঝুলে রয়েছে।

নীল কুঠির কেয়ারটেকার মহাসিন আলী বলেন,৭৬ একর জমি নিয়ে নির্মিত আমঝুপি কুঠি বাড়িটি দেখা শোনার জন্য মাত্র ২ জন কেয়ারটেকার কাজ করছে। এত বড় এলাকা মাত্র দুজন মানুষের পক্ষে দেখাশোনা করা অনেকটা দুরুহ ব্যাপার। এছাড়াও প্রায় ১৭ বছর ধরে মাষ্টাররোলে চাকরী করছি কিন্তু আজও রাজস্ব খাতে স্থানান্তর করা হয়নি। এখন আর আগের মতন দেশের বিভিন্ন স্থান থেকে পিকনিক পার্টি আসেনা। যার কারনে দিনের পর দিন কমে যাচ্ছে আয়। সরকার হারাচ্ছে রাজস্ব|

এলাকাবাসীর অভিযোগ রয়েছে,নীলকুঠি চত্বরে চলে নানা রকমের অসামাজিক কর্মকান্ড। চলে তাস খেলা,বসে জুয়ার আসর। রাতে নীলকুঠির পিকনিক কর্নার ব্যবহার করা হয় অসামাজিক কর্মকান্ডের জন্য। বিনিময়ে লেনদেন হয় টাকা পয়সা। নাম প্রকাশ না করার সত্বে নীলকুঠি পাড়ার একজন অভিযোগ করে বলেন,কথিত আমিনুল ফকির নামের এক ব্যক্তি নীলকুঠির হাওয়া খানার পাশে একটি খুপরি গড়ে তুলেছেন। যেখানে সনদ্ধ্যা নামলে এলাকার লোকজন জড়ো হতে থাকে তাড়ি খাওয়া ও অন্যান্য নেশা করার জন্য। অচিরেই এই ব্যক্তিকে অপসারনের দাবী জানিয়েছে স্থানীয়রা।

আমঝুপি ইউপি চেয়ারম্যান বোরহান উর্দ্দীন চুন্নু বলেন,রক্ষাণাবেক্ষনের অভাবে আমঝুপি কুঠি বাড়ি তার ঐতিহ্য হারাতে বসেছে। দর্শনীয় স্থান হওয়া সত্বেও সংক্ষনের অভাবে তা নষ্ট হতে চলেছে। আমঝুপি কুঠিবাড়িকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার জোর দাবী জানাচ্ছি।

আমঝুপি কুঠি চত্বরে রয়েছে একটি পুকুর। খনন এবং মাছ চাষ না করার জন্য সরকার যেমন হারাচ্ছে  রাজস্ব, তেমনই দিনের পর দিন পাড় ভেঙ্গে মাটি জমে ভরাট হয়ে যাচ্ছে পুকুরটি। জানা যায়,পুকুরটি দীর্ঘদিন ধরে লিজ দেওয়া হয়না। সচেতন মহল মনে করে পুকুরটি লিজ দিলে সরকার লাভবান হবেন।

মেহেরপুরের জেলা প্রশাসক বলেন,মেহেরপুরের আমঝুপি নীলকুঠি একটি ঐতিহাসিক স্থান। এই স্থানটি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার জন্য মেহেরপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে সরকারের কাছে আবেদন করা হয়েছে। বর্তমান সরকার অবশ্যই এই বিষয়টির উপর সুনজর দিবেন।

আমঝুপি নীল কুঠি শুধু মেহেরপুরের ঐতিহ্য নয়,এটি দেশের ঐতিহ্য। এই ঐতিহ্য ধরে রাখতে নীলকুঠিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হউক বর্তমান সরকারের কাছে এ দাবী বাংলাদেশের অস্থায়ী রাজধানীবাসীর।