বিশেষ প্রতিবেদন

আর্থিক দৈন্যতা,প্রয়োজনীয় যন্ত্রপাতি,অবকাঠামোসহ নানা সমস্যায় খুড়িয়ে খুড়িয়ে চলছে মেহেরপুর জিমন্যাষ্টিক ক্লাব

By মেহেরপুর নিউজ

November 05, 2012

বিশেষ প্রতিবেদন

“স্বাস্থ্য সকল সুখের মুল” এই প্রবাদ বাক্যটিকে বাস্তবে রুপায়িত করতে দেশের প্রায় প্রতিটি মানুষই চেষ্টা চালিয়ে যাচ্ছে। শারীরিক ফিটনেস,মেদহীন শরীর এবং সুস্থতা কে না চায় ? আর এগুলোর জন্য আমাদের চেষ্টার যেন শেষ নাই। দেশের এক তৃতীয়ংশ মানুষই শরীরকে সুস্থ রাখতে এবং নানা জটিল রোগ থেকে নিজেকে মুক্ত রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রতিনিয়ত । জিমন্যাষ্টিক ক্লাবে মোটা অংকের মাধ্যমে ভর্তি এবং সরাসরি বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ চেষ্টার অন্যতম অংশ। বর্তমান ডিজিটাল প্রযুক্তির সাথে খাপ খাওয়াতে গিয়ে আমরা হারিয়ে ফেলেছি ফজরের নামাজ শেষে খালি পায়ে দুবলা ঘাসের ওপর হাঁটা,খাওয়ার পর চল্লিশ কদম হাঁটা সহ শরীরকে সুস্থ রাখার নানা কৌশল এবং নিয়ম । আর সেই সাথে ভেজাল খাবারের দৈরাত্ম এবং যুব সমাজের ওপর মাদকের ভয়াল থাবা। বাড়ছে রোগ, বাড়ছে স্বাস্থ্য ঝুকি। সব মিলিয়ে আমরা হারিয়ে ফেলছি একটি সুস্থ স্বাভাবিক জীবন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সুস্থ ও স্বাভাবিক জীবন উপভোগ করতে প্রয়োজন নিয়মতান্ত্রিক শরীরচর্চা ও  খাদ্যভাসে পরিবর্তন আনা। মেহেরপুরে ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা শফিকুল ইসলাম সুজন এর  জিমন্যাষ্টিক ক্লাবের সফলতা,ব্যর্থতা এবং জীর্ণদশার নানা নেপথ্যের কাহিনী নিয়ে ধারাবাহিক প্রতিবেদন তৈরী করেছেন মেহেরপুর নিউজের বার্তা সম্পাদক ইয়াদুল মোমিন। আজ পড়ুন প্রথম পর্ব: অর্থভাব, প্রয়োজনীয় যন্ত্রপাতি, অবকাঠামোসহ নানা সমস্যায় খুড়িয়ে খুড়িয়ে চলছে মেহেরপুর স্টেডিয়াম মাঠে অবস্থিত মেহেরপুর জিমন্যাষ্টিক ক্লাবটি । অস্বাস্থ্যকর পরিবেশ, ছোট্র পরিসর ও একজন তরুন প্রশিক্ষকের ঐকান্তিক প্রচেষ্টায় কোনো মতে মাথা তুলে দাড়িয়ে অছে ক্লাবটি। সরকারের কর্তাব্যক্তিরা সুনজর নাদিলে অচিরেই বন্ধ হয়ে যেতে পারে বলে আশংকা করছেন ক্লাবের প্রশিক্ষক ও সদস্যরা। মেহেরপুর তরুন সমাজকে মাদকের ভয়াল থাবা থেকে সরিয়ে আনতে প্রশিক্ষক শফিকুল ইসলাম সুজন ২০০৭ সালে নিজ উদ্যোগে এই ক্লাবটি’র যাত্রা শুরু করেন। সেদিন থেকে অনেকটা স্বেচ্ছাশ্রমের মাধ্যমে এই ক্লাবের প্রশিক্ষিক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন তরুন উদ্যোক্তা শফিকুল ইসলাম সুজন। এরই মধ্যে তিনি বেশ কয়েকজন নেশাগ্রস্থ তরুনকে নেশার ভয়াবহ ছোবল থেকে জিমন্যাষ্টিক ক্লাবে প্রাকটিসের মাধ্যমে সুস্থ জীবনে ফিরিয়ে এনেছেন এমন দাবীও করেন তিনি।

মেহেরপুর শহরের  মটর পার্টস ব্যবসায়ী জহুরুল ইসলাম শারিরিক ফিটনেস ঠিক রাখতে ৪ বছর আগে মেহেরপুর জিমন্যাষ্টিক ক্লাবে প্রাকটিস শুরু করেন। বর্তমানে তিনি অনেক সুস্থ ও সুন্দর ফিগারের অধীকারী বলে নিজেকে দাবী করেন। তিনে বলেন, শুরুর দিকে ২০/৩০ কেজি ভারত্তোলন তুলতে  পারতেন না। কিন্তু এখন তিনি ৮০/৯০ কেজি ওজনের ভারত্তোলন তুলতে পারেন। তিনি বলেন, ক্লাবের উপযোগী  পরিবেশ পেলে তিনি আরও বেশি ওজনের ভারত্তোলন তুলতে পারতেন বলে আশা করেন। তিনি আরো বলেন, মেহেরপুর অনেক ফিটনেসধারী মানুষ আছেন যারা উপযোগী পরিবেশ ও ভালো প্রশিক্ষন পেলে আন্তর্জাতিক মানের প্রতিযোগীতায় সোনা জিততে পারেন। ক্লাবের সদস্য মোবাইল কোম্পানির সেলস কর্মী হাসান  বলেন, শারিরিক ফিটনেসের কারনে আমি নিয়মিত আসি। তবে এখানের পরিবেশ আরো ভালো হলে আমার মত অনেকেই আসতে আগ্রহী হবে বলে তিনি মনে করেন। মেহেরপুর কোর্ট রোডের সরদার মটর্সের ম্যানেজার রাজীব জানান, আমি ৩ মাস যাবৎ এ খানে নিয়মিত আসছি। শারীরিক ভাবে আমি ২ মাস আগের তুলনায় অনেক বেশী ফিট বল মনে হয়। জহুরুল,হাসান ও রাজীবের মতো নিয়মিত সকল সদস্যই এর সুফল ভোগ করেছেন বলে তারাও দাবী করেন।

ক্লাবের প্রশিক্ষক শফিকুল ইসলাম সুজন জানান, ২০০২ সাল থেকে নিজের শারীরিক ফিটনেস ঠিক রাখার তাগিদে মেহেরপুর ষ্টেডিয়ামের জিমন্যাষ্টিক ক্লাবে আসা যাওয়া শুরু করি। এরপর ২০০৭ সালে প্রশিক্ষক হিসাবে দ্বায়িত্ব গ্রহন করি এবং একমাত্র অবলম্বন হিসাবে এটিকে আকড়েঁ ধরি। তিনি বলেন,বর্তমানে ক্লাবটিতে ১শ’৫জন সদস্য ভর্তি আছেন। কিন্তু নিয়মিত আসা যাওয়া করেন মাত্র ১৫/২০ জন। কিন্তু এখান থেকে যে ইনকাম হয় তা দিয়ে সংসার চালানোতো দুরের কথা আমার নিজের হাতখরচও হয়না। ৪০/৪৫ জন সদস্য নিয়মিত আসলেও মোটামুটি ভাবে আমি আমার পরিবার নিয়ে চলতে পরতাম। এমনভাবে চলতে থাকলে হয়তো জীবন জীবিকার তাগিদে এ পেশা হয়তো একদিন ছেড়ে দিতে হবে বলে তিনি আশংকা প্রকাশ করেন। নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশের কারনে অনেকে ভর্তি হয়ে দু’একদিন আসার পর আগ্রহ হারিয়ে ফেলেন বলে দাবী করেন ক্লাবের প্রশিক্ষক ও নিয়মতি সদস্যরা। নিয়মিত সদস্যরা বলেন, তারা জিম প্রাকটিসে যে সূবিধা পেয়েছেন সেখানে পরিবেশ গৌন হয়ে দাড়িয়েছে। তবে তারা মনে করেন, জিমন্যাষ্টিক ক্লাবের উপযোগী পরিবেশ পেলে এবং প্রয়োজনীয় যন্ত্রপাতির সমাহার ঘটাতে পারলে অনেকেই নিয়মিত হবেন । প্রিয় পাঠক মেহেরপুর নিউজের সাথেই থাকুন। জিমন্যাষ্টিক আরও দু’টি পর্ব প্রকাশিত হবে। ২য় পর্বে থাকছে : একজন তরুন উদ্যোক্তা এবং মেহেরপুর জিমন্যাষ্টিক ক্লাবের ভবিষ্যৎ