বর্তমান পরিপ্রেক্ষিত

অসুস্থ গরুর মাংস বিক্রয়ের অভিযোগে মেহেরপুরে তিন ব্যবসায়ীর কারাদণ্ড। সংশোধনের শর্তে প্রবেশন

By মেহেরপুর নিউজ

February 24, 2022

মেহেরপুর নিউজ :

মেহেরপুরে অসুস্থ গরুর মাংস বিক্রয়ের অভিযোগে গরুর মালিক এবং ব্যবসায়ীসহ ৩ জনকে ১ বছর করে কারাদণ্ড প্রদান করেছে আদালত।

মেহেরপুর বিশুদ্ধ খাদ্য আদালতের ম্যাজিস্ট্রেট এস, এম, শরিয়ত উল্লাহ বৃহস্পতিবার এই রায় প্রদান করেন। সাজাপ্রাপ্তরা হলেন মেহেরপুরের মুজিবনগর উপজেলা বাগোয়সন গ্রামের হোসেনের ছেলে হামিদুল, তারানগর গ্রামের রহিস উদ্দিনের ছেলে হাবিবুর এবং মেহেরপুর শহরের আব্দুর রহমানের ছেলে পারভেজ।

চার্জ শুনানিকালে আসামিরা তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন এবং ভবিষ্যতে এমন কাজ করবে না মর্মে অঙ্গীকার করেন। স্বীকারোক্তির ভিত্তিতে চার শর্তে সাজা স্থগিত করেন আদালত। শর্তগুলো হলো আগামী ১ বছর তারা প্রবেশন কর্মকর্তা এবং সেনেটারী ইন্সপেক্টরের তত্ত্বাবধানে থাকবেন, ভবিষ্যতে কোনো প্রকার অসুস্থ পশুর মাংস বিক্রয় করবেন না, মাংস ব্যবসায়ীদের মধ্যে এ বিষয়ে সচেতনতা সৃষ্টি করবেন এবং আদালতের নির্দেশে যেকোনো সময় আদালতে হাজির হবেন। প্রবেশন কর্মকর্তা প্রতি দুই মাস পর পর আসামিদের বিষয়ে আদালতে প্রতিবেদন দাখিল করবেন। প্রবেশনের কোন শর্ত ভঙ্গ করলে বা অপরাধের পুনরাবৃত্তি করলে ১বছর কারাদণ্ডের সাজা কার্যকর হবে বলে রায়ে উল্লেখ করা হয়। রায় প্রদানের সময় অভিযুক্ত ব্যবসায়ীগণসহ ব্যবসায়ী নেতারা আদালতে উপস্থিত ছিলেন।

ব্যবসায়ীরা নিরাপদ মাংস বিক্রয় এবং বিপণনের অঙ্গীকার করেন।উল্লেখ্য যে, নিরাপদ খাদ্য আইন ২০১৩ অনুযায়ী প্রতি জেলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট-১ম কোর্টের ম্যাজিস্ট্রেট বিশুদ্ধ খাদ্য আদালত হিসেবে বিশেষ কোর্ট পরিচালনা করেন। মেহেরপুরে ভেজাল খাদ্য উৎপাদনকারী, সরবরাহকারী এবং বিক্রেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ও নিরাপদ খাদ্য নিশ্চিত করতে ম্যাজিস্ট্রেট এস, এম, শরিয়ত উল্লাহ্’র উদ্যোগে বিশেষ কার্যক্রম চলছে।

ইতিপূর্বে ভেজাল এবং বিষাক্ত রাসায়নিক মিশ্রিত ফল বিক্রয়ের অভিযোগে ৫ জনকে কারাদণ্ড প্রদান করা হয়। মেয়াদহীন এবং অস্বাস্থ্যকর দই উৎপাদনের অভিযোগে এক ব্যবসায়ীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এছাড়া বিশুদ্ধ খাদ্য আদালতের নির্দেশে স্যানিটারি ইন্সপেক্টর এবং পুলিশের উদ্যোগে নিয়মিত বাজার পরিদর্শন করা হচ্ছে।