অতিথী কলাম

অহংকার হতে বেঁচে থাকার উপায়

By মেহেরপুর নিউজ

September 07, 2023

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন:

অহংকার ও বড়াই মানবাত্মার জন্য খুবই ক্ষতিকর ও মারাত্মক ব্যাধি, যা একজন মানুষকে হেদায়াত ও সত্যের পথ থেকে দূরে সরিয়ে ভ্রষ্টতা ও গোমরাহির পথের দিকে নিয়ে যায়। ইসলামে অহংকারকে হারাম করা হয়েছে। এজন্য আমাদের সকলেরই উচিৎ এই ব্যাধির চিকিৎসায় সচেষ্ট হওয়া।

বিনয় অহংকারের বিপরীত। এজন্য অহংকার হতে বাঁচতে বিনয় অবলম্বন করা। অহংকার নিজেকে সর্বদা অন্যের চাইতে বড় মনে করতে শেখায়। আর বিনয় হচ্ছে নিজেকে ছোট করা। বিনয়ের অর্থ হচ্ছে সত্যকে দ্বিধাহীনচিত্তে মেনে নেয়া, হোক তা যে কারও কাছ থেকে এবং নিজেকে অন্যদের চেয়ে শ্রেষ্ঠ মনে না করা।

 আব্দুল্লাহ ইবনু মুবারক রহমাতুল্লাহি আলাইহি বলেছেন, ‘বিনয় ও নম্রতার মূল হ’ল, তুমি তোমার দুনিয়ার নিয়ামতের ক্ষেত্রে নিজেকে তোমার নীচের স্তরের লোকদের সাথে রাখ, যাতে তুমি তাকে বুঝাতে পার যে, তোমার দুনিয়া নিয়ে তুমি তার চেয়ে মর্যাদাবান নও। আর নিজেকে উঁচু করে দেখাবে তোমার চেয়ে দুনিয়াবী নেয়ামত নিয়ে উঁচু ব্যক্তির নিকট, যাতে তুমি তাকে বুঝাতে পার যে, দুনিয়া নিয়ে সে তোমার উপর মর্যাদাবান নয়’।(আত-তওয়াযু ওয়াল খামূল)

রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আচার-আচরণ ছিল বিনয় ও নম্রতার অনন্য দৃষ্টান্ত। কোমল আচরণে তিনি মানুষকে আপন করে নিতেন। তার মুগ্ধকরা ব্যবহারের কারণে কেউ বুঝতেই পারতো না যে, তিনিই আল্লাহর প্রিয় রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। সমাজের অসহায় ও নিম্নশ্রেণির লোকদের কাছেও তিনি ছিলেন আপনজনদের চেয়েও বড় আপন। যে কেউ যখন তখন তাঁর সঙ্গে কথা বলতে পারত। বর্ণিত আছে, মদীনার কোনো কোনো ছোট্ট বালিকা হাত ধরে তাঁকে যেখানে ইচ্ছা সেখানে নিয়ে যেত।(বুখারী)

এমনকি, মদিনার অনেক কৃতদাস গোলামদের দেখা যেত, তারা রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাত ধরে তাকে তাদের ইচ্ছামত এদিক সেদিক নিয়ে যেত।’(বুখারী)

হযরত আনাস ইবনে মালিক রাযিয়াল্লাহু আনহু বলেন, রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের স্বভাব ছিল, যখন তাঁর সাথে মুসাফাহ করা হত, তিনি নিজ থেকে হাত পৃথক করতেন না। মুসাফাহকারীর হাত পৃথক হলে তাঁর হাত পৃথক হত। এর আগে তিনি স্বেচ্ছায় হাত সরাতেন না। অনুরুপভাবে স্বাক্ষাতকারী সাক্ষাত করলে তিনি মুখ ফিরাতেন না। স্বাক্ষাতকারীর মুখ ফিরলে তার পর তাঁর মুখ ফিরত। যখন তিনি মজলিসে বসতেন, পা বাড়িয়ে বসতেন না। অত্যন্ত স্বাভাবিকভাবে আর দশজনের মতই বসতেন।(তিরমিযী)

অহংকারের মেজাজই হল নিজেকে অন্যের চেয়ে শ্রেষ্ঠ জ্ঞান করা, এজন্য তা দুর করতে হলে সর্বদা একথা মনে করা যে সকলে আমার থেকে উত্তম আর আমি তাদের চেয়ে অধম ও নিকৃষ্ট। অন্যকে উপহাস, ঠাট্টা, ব্যঙ্গ-বিদ্রুপ ও অবজ্ঞা করা হতে বিরত থাকা। অহংকারী পোষাক ও চাল-চলন পরিহার করা। যেসব বিষয় মনের মধ্যে অহংকার সৃষ্টি করে, সেগুলিকে তুচ্ছ মনে করা যেমন ধন-সম্পদের অহংকার, ইলম বা জ্ঞানের অহংকার, বংশের অহংকার, আমল ও ইবাদতের অহংকার, পদমর্যাদার অহংকার, বিশেষ কোন নেয়ামতের অহংকার। এগুলি সবই আল্লাহর দান। তিনি যেকোন সময় এগুলি ফিরিয়ে নিতে পারেন। আমরা হর-হামেশা এগুলো দেখতে পাচ্ছি যে, বহু জ্বালাময়ী বক্তা সুস্থ থেকেও নির্বাক হয়ে আছেন, বহু লেখক লুলা হয়ে গেছেন, বহু ধনী নিঃস্ব হয়েছেন, বহু নেতা জনবিচ্ছিন্ন হয়ে গেছেন। বহু শক্তিমান পুরুষ প্যারালাইজড হয়ে বা স্ট্রোক হয়ে বা বার্ধক্যে জরজর হয়ে বিছানায় পড়ে আছেন। তাদের অসহায় চেহারাগুলি চিন্তা করলেই নিজের মধ্য থেকে অহংকার নিমিষে হারিয়ে যাবে।

ইসলামি শরী’আতে অহঙ্কার করা হারাম, অহঙ্কার থেকে বেঁচে থাকা ওয়াজিব। কিন্তু অপর একটি বিষয় হল আত্মসম্মানবোধ যেটা অর্জন করাও ওয়াজিব। কারণ আত্মসম্মান বিসর্জন দেয়া জায়েয নেই। এই সমস্ত সূক্ষ বিষয়ে পার্থ্যক্য করা খুব কঠিন। এজন্য প্রয়োজন হল, সুন্নাতের অনুসারী বিশুদ্ধ জ্ঞান ও বিশুদ্ধ আকীদা-বিশ্বাসের অধিকারী কোন ব্যক্তিকে নিজের অনুসরণীয় ব্যক্তি বানিয়ে নেয়া, যিনি নিজেও কোন বড় ব্যক্তির অধীনে থেকে নিজেকে সংশোধন করেছেন। যিনি আমাকে এই সূক্ষাতিসূক্ষ বিষয়াদিতে পথনির্দেশ দিবেন।

আবার কিছু কিছু বিষয় বাহ্যত অহংকার বলে মনে হলেও কিন্তু আসলে তা অহংকার নয়। যেমন আল্লাহ যদি কাউকে সুস্থতা দান করেন আর সে যদি বলে আমি শক্তিশালী নই, বড় কমজোর, কিংবা ‘আলেম যদি বলে আমি ‘আলেম নই, একজন জাহেল; অফিসার যদি বলে আমি অফিসার নই, বরং একজন শ্রমিক; ধনী যদি বলে আমি ধনী নই, আমি ফকির তাহলে তা তো নির্জলা মিথ্যা হবে। এখন প্রশ্ন হচ্ছে, এই উভয়ের মধ্যে সামঞ্জস্যবিধান হবে কিভাবে, যাতে অহংকারও না হয় আবার মিথ্যাও না হয়? এ ক্ষেত্রে হযরতে ওলামায়ে কেরাম বলেছেন, নিজেকে পূর্ণাঙ্গ মনে করা অহংকার নয়, বরং উত্তম মনে করাই অহংকার।

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদের অহংকার হতে বেঁচে বিনয়ী হওয়ার তৈফিক দান করুন।

আমিন।