ইতিহাস ও ঐতিহ্য

আগামীকাল ঐতিহাসিক মুজিবনগর দিবস পালনে সকল প্রস্তুতি সম্পন্ন

By মেহেরপুর নিউজ

April 16, 2021

 জাহিদ হাসান, মুজিবনগর :

আগামী কাল ১৭ ই এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য একদিন। মুক্তিযুদ্ধ সময়ে ১৯৭১ সালের এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার শপথ গ্রহন করে। পরে এই বৈদ্যনাথতলাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে মুজিবনগর হিসেবে নাম করণ করা হয়।

অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে মাত্র ৯ মাসের যুদ্ধে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। ইতিহাসের সাক্ষি হয়ে যায় মেহেরপুরের মুজিবনগর আম্রকানন। এবারে মুজিবনগর দিবস পালনর সংক্ষিপ্ত কর্মসূচী গ্রহন করা হয়েছে।

করোনা মহামারী প্রতিরোধে সারা দেশে চলছে লকডাউন। সেই প্রেক্ষাপটে এবার সংক্ষিপ্ত ভাবে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় ও মেহেরপুর জেলা প্রশাসন। এবারের কর্মসূচির মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনীর মাধ্যমে দিবসের সূচনা, মুজিবনগর স্মৃতিসৌধ প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৬ টায় স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ, গার্ড অব অনার প্রদান করা হবে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে বাংলাদেশ সরকারের জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি, জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহামুদ স্বপন এমপি। এছাড়াও জেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ ও জেলা প্রশাসনের কর্মকর্তাগন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। ১৭ এপ্রিল মুজিবনগর দিবস।

কেন্দ্রীয়ভাবে মেহেরপুরের মুজিবনগরে এই দিবসটি পালিত হবে। দিবসটি পালনে মুজিবনগর স্মৃতিসৌধ ধোয়া মোছার কাজ এখন শেষ পর্যায়ে। দিবসটি উপলক্ষে মুজিবনগর স্মৃতি কপপ্লেক্স ও জেলা পর্যায়ে সকল সরকারী দপ্তরে আলোকসজ্জা করা হয়েছে। এছাড়াও জনস্বাস্থ্য, এলজিইডি, গণপূর্ত ও জেলা প্রশাসন সর্বাত্মক প্রস্তুতি সম্পন্ন করেছে