ফিচার

আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ

By মেহেরপুর নিউজ

February 01, 2020

এস এম মেহেরাব হোসেন:

একটা দেশ কাল কেমন থাকবে এটা আজকের শিশুদের দেখলেই হিসাব মিটিয়ে নেওয়া যায়। প্রতিটা শিশুর ভিতরে প্রতিভা লুকিয়ে থাকে। যা বের করে আনার জন্য দরকার যত্ন ভালোবাসা, সুন্দর পরিবেশ। একটা ফুল গাছে তখনি ফুল ফোটে যখন এটি যত্ন পায়। সার দিতে হয়, পানি দিতে হয়, আগাছা পরিষ্কার করতে হয়। ঠিকঠাক দেখভাল করতে পারলেই গাছে ফোটে সুন্দর ফুল।

এটি দেখতে যেমন আকর্ষণীয় হয়, তেমনি সুগন্ধ ছড়ায় চারপাশে। ঠিকভাবে যত্ন না নিলে, সার-কীটনাশক পরিপূর্ণভাবে না দেওয়া হলে আবার পোকা ধরে যায়। এতে নষ্ট হয়ে যায় ফুলের সৌন্দর্য। শিশুদের ক্ষেত্রেও বিষয়টি প্রায় একই রকম।

তাদের সঠিক দেখভাল করতে পারলেই ভেতরের সত্তাটিকে আবিষ্কার করা যায়। তখন তারা ফুলের মতো সুবাস ছড়াতে পারে। জাতিসংঘের সনদ অনুযায়ী ১৮ বছরের নিচে সকল মানব সন্তানই শিশু। আমাদের দেশে শিশুর সংখ্যা মোট জনগোষ্ঠীর ৪০ শতাংশ। তারা যে খুব একটা ভালো আছে তা কিন্তু নয়। শিশুরা অনেক ঝুঁকিপূর্ণ কাজ করছে বাংলাদেশে। শিশুরাও কাজ করতে পারবে তবে সেটা ঝুঁকিপূর্ণ নয়। কিন্তু শিশুকে কেন নিতে হচ্ছে কাজের দায়িত্ব? শিশু তো খেলতে চায়, মুক্ত পাখির মতো উড়ে উড়ে ঘুরে বেড়াতে চায়। এর পেছনে মূলত কাজ করে অর্থনৈতিক সমস্যা।

তিন শ্রেণির মানুষ দেখতে পাই আমাদের সমাজে- উচ্চবিত্ত, মধ্যবিত্ত, নিম্নবিত্ত। নিম্নব্ত্তি যাদের বলছি, এই পরিবারের শিশুদেরই কাজ করতে হয় জীবন বাঁচানোর তাগিদে। বাংলাদেশ সরকার প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক করেছে। বাংলাদেশের সব জায়গাতেই স্কুলে যাওয়ার হার অনেক বেড়েছে ইহা বাস্তব । গৃহকর্মীর কাজ করালেও মা-বাবা শর্ত জুড়ে দেয় তাকে লেখাপড়া করাতে হবে। এটা নিঃসন্দেহে আমাদের মনে খুব আশা যোগায়। কিন্তু এই শিশুরা প্রাথমিক শিক্ষা পেলেও অন্যান্য মৌলিক চাহিদা থেকে বঞ্চিত হচ্ছে। আমরা তাদেরকে এখনো সাবলীল জীবন দিতে পারিনি।

গণযোগাযোগ মাধ্যম, পেপার পত্রিকা, টিভি চ্যানেল খুললেই আমরা দেখতে পাই অনেক পরিবারের দায়িত্ব শিশুর কাঁধে। কেউ বিক্রি করছে বাদাম কেউবা পান সিগারেট, কেউ ঝুঁকিপূর্ণ করছে কারখানায় , কেউ হাতে তুলে নিয়েছে গাড়ির স্টিয়ারিং,ইট ভাটা তো আছেই। কাজ করতে এসেও মজুরি বৈষম্যের শিকার হয় শিশুরা। কম টাকায় অনেক কাজ করিয়ে নেওয়ার ফন্দিটা অনেক মানুষের মাথাতেই থাকে। শুধু তাই নয় শিশুরা কর্মক্ষেত্রে নির‌্যাতনের শিকারও হয় ।

হাতুড়ি পেটা, পায়ুপথে বাতাস ঢুকিয়ে হত্যা ইত্যাদি অনেক খবরই দেখি গণযোগাযোগ মাধ্যমে। এগুলো শিশু হিসেবে আমাকে কষ্ট দেয়। শিশুর দায়িত্ব নেওয়া উচিত রাষ্টের। তারা পড়াশোনা আর খেলাধুলা করবে। কাল হয়ত তাদের মধ্য থেকেই কেউ ডাক্তার, কেউ ইঞ্জিনিয়ার, কেউ রাষ্ট্রপ্রতি, কেউবা প্রধানমন্ত্রী হয়ে দেশ শাসন করবে। হয়ত বিশ্ব জয় করবে তাদেরই কেউ।