এক ঝলক

আবারো গাংনীতে চাল-গম ক্রয় শুরু

By মেহেরপুর নিউজ

May 29, 2019

মেহেরপুর নিউজ, ২৯ মে: স্থানীয় সংসদ সদস্য ও জেলা প্রশাসকের নির্দেশনা মোতাবেক উপজেলা পর্যায়ে বৈঠক শেষে আবারো চাল-গম ক্রয় শুরু হয়েছে। এলাকার চাষী ও মিলারদের কাছে থেকেই চাল ও গম ক্রয় করার সিদ্ধান্তে চাল-গম ক্রয় শুর হয়। বুধবার দুপুর ১২ টায় গাংনী উপজেলা চেয়ারম্যান মো: আব্দুল খালেক, উপজেলা খাদ্য কর্মকর্তা মো: খলিলুর রহমান ও খাদ্য গুদাম কর্মকর্তা মো: মতিয়ার রহমানের সাথে বেঠক করে সরকারী বিধি অনুযায়ী চাল,ধান ও গম ক্রয়ের নির্দেশনা দেন বলে জানায় খাদ্য কর্মকর্তারা।

অনিয়মের অভিযোগ তুলে মঙ্গলবার দুপুরে সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকনের মৌখিক নির্দেশে চাল ও গম ক্রয় বন্ধ রাখার কথা জানায় খাদ্য বিভাগ।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক খলিলুর রহমান জানান,জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশ ক্রমে আমরা চাল,ধান ও গম ক্রয় শুরু করেছি। তবে সকাল থেকে দুপুর ১ টা পর্যন্ত কোন চাষী সরবরাহ করেনী। তবে শুনেছি খাদ্য গুদামের বাইরে কয়েকজন চাষী কিছু,গম,চাল ও ধান এনেছে।

খাদ্য গুদাম কর্মকর্তা মো: মতিয়ার রহমান জানান, এমপি মহোদয়ের মৌখিক নির্দেশে সাময়িক ভাবে চাল ও গমক্রয় বন্ধ রাখা হয় তবে এখন চালু করা হয়েছে। কি কারণে সংসদ সদস্য মহোদয় বন্ধ করতে বলেছে জানতে চাইলে তিনি বলেন বাইরের জেলা থেকে চাল আনা হয়েছে এমন সংবাদ পেয়ে তিনি বন্ধের নির্দেশ দেন। তবে বাইরে থেকে চাল আসার বিষয়টা তিনি জানেননা বলে জানান।

মেহেরপুরের জেলা প্রশাসক মো: আতাউল গনী বলেন, কোন অজুহাতে চাল,ধান ও গম ক্রয় বন্ধ করা যাবেনা। সরকারী নির্দশনা ও বিধি মোতাবকে ক্রয় করতে হবে। কোন অনিয়ম বা সিন্ডিকেট বরদাস করা হবেনা। সরকারী কর্মকর্তা কর্মচারী কিংবা রাজনৈতিক নেতৃবৃন্দের বিরুদ্ধে কোন অনিয়মের অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। কারন মিলারর চাল,কৃষকরা ধান ও গম দেবে এটা তো সহজ কথা।  তিনি আরো বলেন, ‘শেখ হাসিনার বাংলাদেশ ক্ষুধা হবে নিরুদ্দেশ’এ শ্লোগানের মধ্যে দিয়ে কৃষককে বাঁচাতে ধান,গম ও চাল ক্রয় শুরু হয়েছে।

গাংনী আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন বলেন,কৃষকের ধান ক্রয় করবে মিল মালিকরা। সেই ধান চাউল করে সরকারী খাদ্য গুদামে সরবরাহ করবে মিল মালিকরা। তাতে আমাদের কৃষকরা যেমন ধানের ন্যায্য মূল্যে পাবে তেমনী মিলারাও আর্থিক ভাবে লাভবান হবে। অথচ কতিয়প লোকজন মিলারদের জিম্মি করে বাইরের জেলা থেকে ট্রাক ভর্তি চাল এনে খাদ্য গুদামে সরবরাহ করছে। একারণে খাদ্য বিভাগকে আমি বাইরের চাল নেয়া বন্ধ করতে বলেছি। প্রকৃত চাষী ও মিল মালিকদের কাছ থেকে ধান,চাল ও গম নেওয়ার জন্য সার্বিক সহায়তার আশ্বাস দেন সংসদ সদস্য মো: সাহিদুজ্জামান খোকন।