অতিথী কলাম

‘আবার আসিব ফিরে’

By মেহেরপুর নিউজ

March 28, 2022

ফারিয়া আফরিন এলিসা—-

—————————–

পরম আতিথেয়তার স্বাদ গ্রহণ করে পৃথিবীর সাময়িক আবাসটিতে ফিরছি। হঠাৎ অর্থপূর্ণ দমকা বিশুদ্ধ হাওয়ার ঝাপটায় নাটকীয়ভাবে ফিরে গেলাম ৩১২ কি.মি. দূরের আমার সেই রূপকথার রাজ্যে।পরিষ্কার দেখতে পাই আকাশের বুকে মুখ ভার করা কালো মেঘ,উদ্দাম বাতাসের ঝাপটায় মাথা নত করা নারিকেলগাছ,আশু বিপদের আশংকায় ভীত-সন্ত্রস্ত মুনিয়া,বুলবুলি,শালিক পাখির চঞ্চলতা ও ‘নাহার মঞ্জিল’ এর ছাদের কোটরে স্থির ছায়ার এক নিস্তব্ধ ব্যাকুল বালিকা।

রাজ্যের উৎকন্ঠার বিষবাষ্পে বালিকার হৃদয় অস্থির,আচ্ছন্ন। পৃথিবীর সবচেয়ে নিরাপদ আশ্রয় থেকে প্রত্যাবর্তন পরবর্তী এই আশ্রয়নীড়ের প্রতিটি ঋতুর রূপে মোহাচ্ছন্নতার লক্ষণ তার চোখেমুখে। হোক সেটা গ্রীষ্মের অসম্ভব তাপদাহের পর প্রকৃতির রুদ্ররূপের বৈশাখী ঝড়,বিদ্যুৎস্ফূরণ কিংবা তীব্র শীতে কুয়াশার জাল ছিন্ন করে সূর্যের কোমল রূপের বহিঃপ্রকাশ, ঘোর বর্ষায় আকাশ থেকে অলক্ষ্যে ছোড়া তীরের মতো সর্বাঙ্গে বিদ্ধ হওয়া বৃষ্টির ফোঁটা অথবা বসন্তে লিলুয়া বাতাসে আকাশজুড়ে ঘুড়ি,পাখিদের নৃত্য -সমস্ত ছেড়ে যাওয়ার অদৃশ্য বেদনায় সন্ধ্যাতারাও যেনো মৃত নিষ্পলক চোখ।

প্রত্যেকটি অলি-গলির সহযাত্রীরা, রাস্তায় হঠাৎ দেখা পরিচিত প্রিয় হাস্যোজ্জ্বল মুখগুলো,রাস্তার ওপারে ঘুমন্ত চোখগুলো,দৈনিক কাজের পাঠ চুকিয়ে বাড়তি মৌলিক চাহিদাপূরণের আশায় বাড়িতে আসা সরল মনগুলো চোরাবালির মতো মায়ার জালে জড়িয়ে আছে তাকে।বাস্তবতার প্রহসনে প্রত্যেকদিন নিয়ম করে দেখা মুখগুলো,প্রতিনিয়ত হাতে চা ও হাসির ফোয়ারার দৃশ্যগুলো জমা থাকবে শুধুই স্মৃতির পাতায়।তীব্র ভালোবাসাপূর্ণ মানুষগুলোর সাথে হয়তো আর কখনো দেখা হবেনা,কিন্তু জীবনের অসীম যাত্রাপথে তাদের মুখগুলো অমলিন থাকবে ঠিক যেমনটি আছে বাড়িওয়ালা নানা,নানি,হুদা নানা-নানু,রজব আংকেল-আন্টিসহ বহু সৌম্যরূপের প্রতীকী মানুষগুলো।সেই মুনিয়া পাখিটির বোনা বাসা একদিন নাই হয়ে গেলো,বালিকাটির মতো।বিদায়ের পূর্বে সকলের গভীর বিষাদপূর্ণ চোখগুলোসহ হঠাৎ বালিকার নিকট অনির্বচনীয় বেদনা ব্যক্ত করলো একটি স্থাপনা।

যার আলিঙ্গনে ফুটেছিল ভাষা,আঙুলে খেলেছিল জাদু,মনে জেগেছিল ঢেউ সেই আমার বাড়ি ‘নাহার মঞ্জিল’ দেখলাম প্রিয়জন হারানোর সমস্ত ব্যথা বুকে নিয়ে ন্যুব্জ হয়ে দাঁড়িয়ে আছে বিদায় দিতে আসা প্রিয়জনদের কাতারে।তীব্র আকর্ষণ স্থাপিত হলো মানবসত্তা ও জীবন্ত স্থাপনার অটুট বন্ধনে!আবার জন্ম হলো আমার,গভীর শূন্যতা নিয়ে।নবজন্মে আমার সম্পদ অগণিত জীবন্ত স্মৃতি ও জীবন্ত এক স্থাপনা দ্বারা প্রেরিত আত্নিক সম্পদ।কর্কশ শব্দের হর্নে সম্বিৎ ফিরে পেয়ে ধীর গতিতে হেটে চললাম।তখন ঢাকায় থেকেও আমি আর ঢাকায় নেই,বর্তমান সময়ে থেকেও আমি আর সেই সময়ে নেই।আমি আছি সেই ছাদে দাঁড়িয়ে,বইছে মৃদু হাওয়া,ঈশান কোণের চোখ রক্তাক্ত লাল,শোনা যাচ্ছে গড় মসজিদ থেকে ভেসে আসা আজানের মধুর সুর,ফিরে ফিরে আসছে পাখিরা ঘরে মানুষের বেশে।

 

—–ফারিয়া আফরিন এলিসা, সাবেক সাধারন সম্পাদক, মেহেরপুর জেলা এনসিটিএফ —