কৃষি সমাচার

আমঝুপির সফল তরুণ উদ্যোক্তা সারুয়ার জাহিদ

By মেহেরপুর নিউজ

March 30, 2024

মেহেরপুর নিউজ:

লেখাপড়া শিখে সরকারি চাকরির পিছনে ছুটতে হবে এ ধরনের মন-মানসিকতা আমার কোন সময় ছিল না। লেখাপড়া করছি, নিজের আত্মশুদ্ধির জন্য। চাকরি না করেও স্বল্প পুঁজি দিয়ে অনেক বেশি অর্থ উপার্জন করা সম্ভব। যেটি আমি বিগত দুই বছরে দেখেছি। এবং সেটি আরো বেশি করে করার চেষ্টা করছি। এতে সফল হয়েছি।

কথাগুলো বলছিলেন, মেহেরপুর সদর উপজেলা আমঝুপি গ্রামের তরুণ উদ্যোক্তা সারুয়ার জাহিদ। তিনি শুধু পেঁপের চারা বিক্রি করে লক্ষ টাকা আয় করেছেন। সারুয়ার জাহিদ সদর উপজেলার আমঝুপি গ্রামের আলী আকবর এর ছেলে। সারুয়ার জাহিদ লেখাপড়ার পাশাপাশি ২ বছর পূর্বে তার বাড়ির সামনে এক খণ্ড জমিতে পেঁপের চারা রোপন করেন। প্রথম বছর পেঁপের চারা বিক্রি করে লক্ষাদিক টাকা আয় করেছিলেন। সে থেকে তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। চলতি বছরে পেঁপে চারা রোপণ করেছেন এবং দুই বছরের তুলনায় অনেক বেশি চারা রোপন করেছেন এবং বর্তমানে তা বিক্রি করতে শুরু করেছেন। উন্নত জাতের পেঁপের চারা সাত থেকে দশ টাকা করে প্রতি পিস বিক্রি করছেন।

এপ্রিল থেকে মে মাস পর্যন্ত এচারা বিক্রি করবেন এবং যা বিক্রি করে ২ লাখ টাকা আয় করবেন বলে সারুয়ার জাহিদ জানান।তিনি বলেন, স্বাবলম্বী হতে হলে লেখাপড়া শিখে সরকারি চাকরির পিছনে ছুটে কোন লাভ নেই। বরং নিজে একটু পরিশ্রম করে স্বল্প পুঁজি খাটিয়ে অধিক মুনাফা অর্জন করা সম্ভব।

ইতোমধ্যেই সারুয়ার জাহিদ আমঝুপি গ্রাম ছাড়িয়ে আশেপাশে গ্রামের ব্যাপক পরিচিতি লাভ করেছেন শুধুমাত্র পেঁপে চারা বিক্রি করে। তরুণ উদ্যোক্তা সারুয়ার জাহিদ জানান, এই কাজে অধিক অর্থের প্রয়োজন হয় না। সামান্য পরিশ্রম আর সকাল বিকাল চারাগুলো পরিচর্যা করলেই অধিক মুনাফা অর্জন করা সম্ভব।