অতিথী কলাম

আমঝুপী নীলকুঠির আসল ইতিহাস –

By মেহেরপুর নিউজ

October 25, 2021

মুহম্মদ রবীউল আলম-

মেহেরপুরের আমঝুপী নীলকুঠি নীলচাষের জন্য নির্মিত একটি ভবন। ইতিহাস বলে, ১৮১৫ থেকে ১৮২০ খৃস্টাব্দের মধ্যবর্তী সময়কালে মেহেরপুরের আমঝুপি, ভাটপাড়া, নিশ্চিন্তপুর, রতনপুর, কাথুলি, গোয়ালগ্রাম, সাহেবনগর, রশিকপুর, ষোলটাকা, বেতবাড়িয়া, বৃত্তিবাড়িয়া প্রভৃতি স্থানে নীলকুঠি স্থাপিত হয়। এখানে মীর জাফর ও লর্ড ক্লাইভের কোন বৈঠক হয় নি।

মেহেরপুরের আমঝুপী নীলকুঠি নিয়ে অনেক বিতর্ক হয়েছে। আমার এর অবসান চাই। আমরা চাই কুঠিবাড়িতে লেখা বিকৃত ইতিহাস সম্বলিত ফলক ভেঙ্গে ফেলা হোক। সম্প্রতি আমঝুপী নীলকুঠিতে একটি ইকোপার্ক ও শিশুপার্ক প্রতিষ্ঠার লক্ষ্যে ৮৫ লক্ষ টাকা ব্যয়ে সীমানা প্রাচীর নির্মাণের শুভ উদ্বোধন অনুষ্ঠান হয়েছে। আমাদের বক্তব্য হলো, আমঝুপী নীলকুঠির উন্নয়ন হোক। কিন্তু বিকৃত ইতিহাসকে সামনে রেখে নয়। নীলকুঠির প্রকৃত ইতিহাস জাতির সামনে তুলে ধরা হোক।

আমঝুপী নীলকুঠির বিতর্ক ইতিহাসের নেপথ্যের কাহিনী সবার সামনে উপস্থাপন করতে চাই। আশির দশকের ঘটনা। তখন মেহেরপুর কুষ্টিয়ার জেলার অধীনে। কুষ্টিয়ার জেলা প্রশাসক তখন আব্দুল মান্নান ভূইয়া। তিনি এলাকার ঐতিহাসিক স্থান উন্নয়নের জন্য একটি বড় অংকের অনুদান পেলেন। তিনি ভাবলেন, এই টাকাটি কোথায় লাগানো যায়? তিনি বুদ্ধি করে আমঝুপি নীলকুঠিতে লাগিয়ে দিলেন। লেখক আবুল আহসান চৌধুরীকে দিয়ে লেখালেন একটি বিকৃত ইতিহাসের কাহিনী। তিনি একটি পুস্তিকা লিখলেন। সেখানে তিনি প্রথমবারের মতো উল্লেখ করলেন, জনশ্রুতি আছে যে, এইখানেই রবার্ট ক্লাইভের সঙ্গে মীরজাফর ও ষড়যন্ত্রকারীদের শেষ বৈঠক হয়েছিল এবং তার ফলে শুধু নবাব সিরাজউদ্দৌলারই ভাগ্য বিপর্যয় ঘটেনি, বাঙালী হারিয়েছিল তার স্বাধীনতা।’এই পুস্তিকার আগে কোন গ্রন্থে এই মিথ্যা কাহিনী লেখা নেই।

জেলা প্রশাসন সেই পুস্তিকার লেখাটি এখানকার ফলকে লিখে দিলেন। আমরা এব্যাপারে সেসময়ে জেলা প্রশাসকের সাথে কথা বলেছি এবং প্রতিবাদ করেছি। তিনি বলেছিলেন,আপনাদের এলাকার উন্নয়নের জন্য এটা করা হয়েছে। আপনারা জোরালো প্রতিবাদ করুন ফলক ভেঙ্গে ফেলা হবে।’ কিন্তু বার বার প্রতিবাদ হয়েছে। ফলক ভেঙ্গে ফেলা হয়নি। মনে পড়ে সে সময়ে মেহেরপুরের একটি সাহিত্য সম্মেলনে লেখক আবুল আহসান চৌধুরীকে এব্যাপারে অধ্যাপক আনসার-উল হক ও মোহাম্মদ নাসির উদ্দিনসহ আমরা সকলে এই লেখার প্রতিবাদ করেছিলাম। তিনি কোন উত্তর দিতে পারেন নি। তিনি নীরবে পালিয়ে গিয়েছিলেন। আমঝুপি নীলকুঠির প্রকৃত ইতিহাস হলো, এটি একটি নীলকুঠি। আর এদেশে নীল চাষ শুরু হয়েছে পলাশীর যুদ্ধের অনেক পরে।

ইতিহাস বলে ১৭৭৭ সালের পরে এদেশে নীল চাষ শুরু হয়। মেহেরপুরের ইতিহাস গ্রন্থের লেখক সৈয়দ আমিনুল ইসলামের মতে,ইংরেজদের মধ্যে ক্যারেল বুম নামক জনৈক ব্যক্তি ১৭৭৮ খৃষ্টাব্দে বাংলার নদীয়া জেলায় প্রথম নীলচাষের উদ্যোগ নেন এবং নীলকুঠি স্থাপন করেন। নীল চাষের জন্য ইংরেজরা ১৮১৫ থেকে ১৮২০ সালের দিকে আমঝুপী ও ভাটপাড়াসহ বিভিন্ন স্থানে নীলকুঠি স্থাপন করে। ইতিহাস ও বিল্ডিংয়ের নির্মাণ কৌশল তাই বলে। অথচ বিকৃত ইতিহাস সৃষ্টিকারীরা প্রায় অর্ধ শতাব্দী আগে ১৭৫৭ সালে গৃহীত জঙ্গলের মধ্যে মীর জাফর ও লর্ড ক্লাইভকে যাদুর কাঠি দিয়ে দুটি বিশাল নদী পার করিয়ে এনে শেষ ষড়যন্ত্র করিয়েছেন। ধন্যবাদ ঐ সব বুদ্ধিজীবিদের, তারা কি করে জানেন না নবাব সিরাজের ভয়ে মীর জাফর যখন ঘর থেকে বের হতে পারছিলেন না। ইংরেজ প্রতিনিধি ওয়াটস অবশেষে মহিলা সেজে বোরকা পরে তাঁর সাথে দেখা করতে বাধ্য হলেন। সেই মীর জাফরকে অপরিচিত অর্ধশত মাইল দূরে বিশাল নদী ভৈরব ও জলঙ্গী পার করিয়ে বিকৃত ইতিহাস সৃষ্টিকারীরা আমঝুপিতে আনলেন কি করে? তাঁর এতটুকু ভাবলেন না যে, তখনও এদ্বতঞ্চলে নীল চাষ শুরু হয়নি এবং নীলকুঠি নির্মাণের প্রশ্নই উঠে না।

আমি ব্যক্তিগত ভাবে পলাশীর ইতিহাস নিয়ে গবেষণা করেছি। দীর্ঘ একযুগ সাপ্তাহিক পলাশী নামে একটি পত্রিকায় নির্বাহী সম্পাদক হিসেবে কাজ করেছি।‘স্বাধীনতার প্রথম শহীদ নবাব সিরাজ-উদ-দৌলা নামে একটি গ্রন্থ সম্পাদনা করেছি। দেখেছি পলাশী ষড়যন্ত্রের ইতিহাসের বইয়ে কোন জায়গায় আমঝুপী নীলকুঠির কথা নেই। এ বিষয় নিয়ে অসংখ্য বই আছে। আপনারও পড়ে দেখতে পারেন।

আমঝুপীর এই বিকৃত কাহিনীর কথা কোথাও লেখা নেই। জানা যায়, নীল চাষ অত্যধিক লাভজনক হওয়ায় ১৭৯৬ সালে মেহেরপুর অঞ্চলে নীল চাষ শুরু হয়। এ সময় বিখ্যাত বর্গী দস্যু নেতা রঘুনাথ ঘোষালির সঙ্গে সম্মুখ যুদ্ধে গোয়ালা চৌধুরী নিহত হলে মেহেরপুর অঞ্চলে রানী ভবানীর জমিদারীভুক্ত হয়। রানী ভবানী নিহত হলে কাসিম বাজার অঞ্চলটি ক্রয় করেন হরিনাথ কুমার নন্দী। পরে হাত বদল হয়ে গোটা অঞ্চলটি মথুরানাথ মুখার্জির জমিদারীভুক্ত হয়। এক সময় মথুরানাথ মুখার্জির সঙ্গে কুখ্যাত নীলকর জেমস হিলের বিবাদ বাধে। মথুরানাথ-এর ছেলে চন্দ্র মোহন বৃহৎ অঙ্কের টাকা নজরানা নিয়ে মেহেরপুরকে জেমস হিলের হাতে তুলে দেন। চন্দ্র মোহনের ছেলে মহেষ মুখার্জি জেমস হিলের মন্ত্রী নিযুক্ত হন। ইতিহাসে ইনিই নীলদর্পণ নাটকে গুপে দেওয়ান নামে পরিচিত।

জানা যায়, ১৮১৫ থেকে ১৮২০ খৃস্টাব্দের মধ্যবর্তী সময়কালে মেহেরপুরের আমঝুপি, ভাটপাড়া, নিশ্চিন্তপুর, রতনপুর, কাথুলি, গোয়ালগ্রাম, সাহেবনগর, রশিকপুর, ষোলটাকা, বেতবাড়িয়া, বৃত্তিবাড়িয়া প্রভৃতি স্থানে নীলকুঠি স্থাপিত হয়। তার মধ্যে আমঝুপী নীলকুঠি ও গাংনীর ভাটপাড়া নীলকুঠি অন্যতম। নীল গাছ পচা পানি জ্বালিয়ে তৈরি করা হতো নীল রঙ। এক বিঘা জমিতে আড়াই থেকে তিন কেজি নীল উৎপন্ন হতো- যা উৎপাদন করতে ব্যয় হতো ১২-১৪ টাকা। অথচ চাষীরা পেতো মাত্র তিন-চার টাকা। নীল গাছ থেকে যে রঙ তৈরি করা হতো তা ছিল চাষীদের বুকের পুঞ্জ্ভিূত রক্ত। সৈয়দ আমিনুল ইসলাম তার মেহেরপুরের ইতিহাস গ্রন্থে এ প্রসঙ্গে উল্লেখ করেছেনঃ আমঝুপি নীলকুঠিকে নিয়ে একটি বিকৃত ইতিহাসের অবতারণা করা হয়েছে যা সংশোধন হওয়া প্রয়োজন।

আমঝুপি নীলকুঠি নীলকরদের শত অত্যাচারের একটি ঐতিহাসিক স্থান। একথা নতুন করে বলার অপেক্ষা রাখেনা, নীলকুঠিয়াল মিকেনী, সিম্পসন, ফার্গুসেন, জেমস হিল এদের আনন্দের হোলি আর কৃষকদের নির্যাতিত হওয়ার কাহিনী আমঝুপি নীলকুঠির আকাশে-বাতাসে এখনো জড়িয়ে আছে। এই ঐতিহাসিক স্থানের গুরুত্ব অপরিসীম। কিন্তু দুঃখের বিষয় আমঝুপি নীলকুঠির ইতিহাসকে বিকৃত করে তার ললাটে এক কলংকের ইতিহাস লেপন করে দেওয়া হয়েছে।

মেহেরপুরের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব,মেহেরপুর সরকারী কলেজের নাবেক উপাধ্যাক্ষ প্রফেসর হাসানুজ্জামান মালেক লিখেছেন, ১৯৭৯ সালে তখনকার কর্তৃপক্ষ এই কুঠির আকর্ষণ বাড়াতে একটি ফলক স্থাপন করে যাতে লেখা আছে, এই নীলকুঠিতেই রবার্ট ক্লাইভ ও মীরজাফর বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজউদ্দৌলাকে ক্ষমতা থেকে অপসারণের ষড়যন্ত্র করেছিল। এটি একটি অসত্য, বানোয়াট ও ভ্রান্ত ধারণা।

আমঝুপীর কৃতী সন্তান মেহেরপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক রফিকুল আলম আমাকে বলেছেন, নীলচাষের উদ্দেশেই এই ভবন তৈরি হয়েছে। ফলকে লিখিত বক্তব্য ভিত্তিহীন। ভেঙ্গে ফেলা হোক এই ফলক। নীলকররা এখানে চাষীদের নির্যাতন করতো। নীলচাষ করতে না চাইলে মাথায় কাঁদা লেপে নীলের বীজ লাগিয়ে দিতো এবং যতক্ষণ নীলের চারা না গজাতো ততক্ষণ রোদে দাঁড় করিয়ে রাখতো। অনেক সময় তাদের পিঁপড়ার ঝাকের মধ্যে ফেলে দেয়া হতো। পিঁপড়ার কামড় খেয়ে চাষীরা বাধ্য হয়ে নীল চাষ করতে বাধ্য হতো।

আমঝুপি নীলকুঠি নামই প্রমাণ করে নীল চাষের জন্য এই ভবন তৈরী করা হয়েছে। এ অঞ্চলের আকাল বৃদ্ধ বণিতাকে জিজ্ঞাস করুন। তারা বলবে এটি নীলকুঠি। অন্য কিছু নয়। আমার প্রশ্ন অর্ধশতাব্দী পরে নির্মিত এবং নীল চাষের জন্য তৈরি নীল কুঠিটিতে কিভাবে এই ষড়যন্ত্র হলো। উত্তর দেবেন কে? হাই আমাদের ইতিহাস, হাই আমাদের বুদ্ধিজীবি সমাজ। এদেশের বুদ্ধিজীবি সমাজ কি পারে! তাঁদের ধন্যবাদ না জানিয়ে উপায় কি? তাঁরা রাতকে শুধু দিনই করতে পারেন, তা নয় তাঁরা পঞ্চাশ বছরের পরের বিল্ডিংকে পঞ্চাশ বছর পূর্বেই নির্মাণ করে ষড়যন্ত্রেও আসর বানাতে পারেন। এ অঞ্চলের মানুষ মীর জাফরের দোসর হওয়ার ইতিহাসকে প্রত্যাখ্যান করেছে এবং বার বার এই বিকৃত ইতিহাসের প্রতিবাদ করেছে। এ অঞ্চলের মানুষ ছিল নবাব আলিবর্দী খানের স্নেহধন্য। নবাব আলিবর্দী এসেছিলেন এখানে ১৭৫০ সালে শিকার করতে এবং রাজু গোলালিনীর আপ্যায়নে খুশী হয়ে তিনি বাগোয়ান পরগনা তার নামে লিখে দিয়েছিলেন। এ অঞ্চলের জমিদার গোয়ালা চৌধুরী ছিলেন সব সময় নবাব আলীবর্দী ও নবাব সিরাজের ভক্ত। তাঁরা এলাকায় মীর জাফরের ষড়যন্ত্রের কথা ইতিহাস স্বীকার করে না। ইতিহাস বলে কাশিম বাজার কুঠিতেই ষড়যন্ত্রকারীদের শেষ বৈঠক হয়েছিল। তাই স্থানীয় প্রশাসনের কাছে এ অঞ্চলের মানুষ প্রত্যাশা আমঝুপী নীলকুঠি বিকৃত ইতিহাস সম্বলিত শ্বেত পাথর ভেঙ্গে ফেলুন এবং নীলকুঠি তথ্য এ অঞ্চলের প্রকৃত ইতিহাস তুলে ধরুন।

লেখক : সাংবাদিক ও লেখক,মেহেরপুরের কৃতী সন্তান