অতিথী কলাম

আমার জয়িতা মা ….

By মেহেরপুর নিউজ

December 11, 2019

দিলারা রহমান, গাংনী উপজেলা নিবার্হী অফিসার:

পৃথিবীর যে কোন বিষয়ে লিখতে বললে বা বক্তব্য দিতে বললে পাতার পর পাতা লেখা যায়, ঘন্টার পর ঘন্টা কথা বলা যায়। কিন্তু যে মা জীবনের সম্পূর্ণ সত্ত্বা জুড়ে বিরাজমান সেই মাকে নিয়ে কিছু লিখতে গেলে সব ভাষা থমকে যায়, অনুভূতি প্রকাশের সব ভাষা হারিয়ে যায়।

আমার মা আমার জীবনের আদর্শ। পাকিস্তান আমলে মা এস.এস.সি পাশ করেন। নব্য স্বাধীন বাংলাদেশে এইচ.এস.সি পাশ করার পর গ্রেটার কুষ্টিয়া জেলার | মােট ১২ টি মেয়ের মধ্যে অন্যতম আমার মা স্নাতক। কোর্সে পদার্পণ করেন।

শুধু পড়াশােনায় নয় সাংস্কৃতিক অঙ্গন, রাজনৈতিক পরিমন্ডলেও ছিল মায়ের সরব পদচারণা। মা অসম্ভব সুন্দর গান গাইতেন, চমৎকার কবিতা লিখতেন। স্কুলের শিক্ষকতা পেশায় জড়িত থাকলেও সেই সময়ে নারী শিক্ষার হার কম হওয়ায় মায়ের সামনে উচ্চপদসহ, মর্যাদাসম্পন্ন চাকরির সুযােগ অবারিত হয়ে যায়।

অত্যন্ত রুপবতী, গুণবতী মা আমার তাঁর সব স্বপ্ন, সাধ আকাঙ্খ উপেক্ষা করে আমার মা তাঁর সবটুকু মেধা দিয়ে শুধুমাত্র সন্তান – সংসারের সেবায় নিজেকে উৎসর্গ করলেন। ছােটবেলা খুব কষ্ট পেতাম মায়ের

উৎসর্গ করলেন। ছােটবেলা খুব কষ্ট পেতাম মায়ের আত্নত্যাগের কথা ভেবে। কিন্তু দিন শেষে আমার মা সত্যিকারের বিজয়ী। তাঁর ত্যাগ-তিতীক্ষা, সহনশীলতা আর সংগ্রামের প্রতিফলন আমরা চার বােন।।

আমার বড় বােন এম.বি.বি.এস, এফসিপিএস, ডিজিও, এমএস ডিগ্রীধারী একজন দক্ষ, যােগ্য গাইনােকলজিস্ট ই নন তাঁর কোমলতা আর মানবিকতা দিয়ে জয় করে নিয়েছেন হাজারাে রােগীর হৃদয়। সংস্কৃতির ক্ষেত্রে ও তিনি একাধিকবার জাতীয় পদকপ্রাপ্ত।

আমার মেঝাে বােন শিক্ষাক্ষেত্রে আলােকবর্তিকা স্বরুপ ভূমিকা পালন করে যাচ্ছেন। আমার ছােট বােনও অত্যন্ত দক্ষতার সাথে স্ব মহিমায় উজ্জ্বল। আমার মায়ের সংগ্রামী জীবনে আমার বাবার ভূমিকা অবর্ণণীয়। তাঁদের যৌথ প্রয়াসে আমাদের আজকের অবস্হান।

সব সফলতার পিছনেই আছে অনেক হারানাের অশ্রুজল। মা তার নিজের জীবনের পরাজয়ের মধ্যেই হয়তাে আমাদের জয়ের স্বপ্ন দেখেছিলেন।

তাই আমার মা আজ কুষ্টিয়া জেলার শ্রেষ্ঠ সফল জননী হিসেবে পুরস্কৃত হয়েছেন। আমার মা-বাবাকে জানাই হাজারাে সালাম। আল্লাহ তাঁদের সুস্থ রাখুন, দীর্ঘজীবী করুন।