অতিথী কলাম

মেহেরপুর নিউজ এর কাছে আমি ঋণী

By Enayet Akram

February 21, 2021

 আবু আক্তার করন :

আমার লেখালেখির আঁতুড়ঘর মেহেরপুর নিউজ। মেহেরপুর নিউজ এর কাছে আমি ঋণী। মেহেরপুর নিউজে তখন সাংবাদিক হিসেবে একমাত্র আমি মাঠে ময়দানে কাজ করতাম। সেই দিনগুলো এখনো আমার হৃদয়ে স্বর্ণালী হয়ে আছে। এই ভালবাসাটা কখনোই নষ্ট হওয়ার নয়। সাংবাদিকতার জগতে প্রবেশ করি আমার সাংবাদিকতার গুরু বিটিভির জেলা প্রতিনিধি ও মেহেরপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আলামিন হোসেন এর হাত ধরে। তখন বিটিভির ক্যামেরাম্যান হিসেবে কাজ শুরু করি। সারাদিন আলামিন খালুর সাথে বিভিন্ন জায়গায় নিউজের জন্য ছুটে বেড়াতাম। এরপর আস্তে আস্তে মেহেরপুরের সাংবাদিক মহলে আমার পরিচিতি লাভ অনেকের সাথেই আমার পরিচয় শুরু হয় এবং তাদের সাথে কাজ করার সৌভাগ্য হয়ে ওঠে। তার মধ্যে একজন পলাশ খন্দকার ভাই। তখন আরটিভি ও আমার দেশ পত্রিকার মেহেরপুর প্রতিনিধি হিসেবে কাজ করতেন। পলাশ ভাইয়ের সাথে আমার সম্পর্ক হওয়ার পর আমিও ভাইকে বিভিন্ন সময়ে ঘটে যাওয়া ঘটনার ভিডিও ফুটেজ দিয়ে সহযোগিতা করে আসতাম। তখন ভাই আমাকে ভাইয়ের নিজ হাতে তৈরি মেহেরপুর নিউজ ডটকমে কাজ করার সুযোগ তৈরি করে দিলো।

যখন মেহেরপুর নিউজ এর সাথে কাজ শুরু করি তখন অনলাইন নিউজ পোর্টাল বলতে মানুষের কাছে খুব একটা পরিচিত ছিল না। সেই সময় চুয়াডাঙ্গা কুষ্টিয়া থেকে বেশকিছু পত্রিকা মেহেরপুরে আসতো । এসময় সাংবাদিক হয়ে ওঠার জন্য আমি আপ্রান চেষ্টা করি। মেহেরপুর নিউজ এর সবার আগে সব তথ্য এবং ছবি দেওয়ার জন্য চেষ্টা চালিয়ে যেতাম। এখনকার মত অফিস ছিলনা তখন। পলাশ ভাইয়ের বাসায় রাতদিন ঝড়-বৃষ্টি মাথায় নিয়ে ছুটে যেতাম নিউজ ছবি পৌঁছে দিতে। নিজ বাসায় বসে পলাশ ভাই নিউজ আপলোড করতেন। কখনো মধ্যে রাতে বড় ঘটনাটা সবার আগে মেহেরপুর নিউজে পোষ্ট করতে চাতক পাখির মত বসে থাকতেন। কত ভাবে ভাইকে জ্বালিয়েছি। কখনো বিরক্ত বা না বলেননি। একটা নিউজের একাধিক তথ্যের জন্য আমাকে একই ঘটনাস্থলে পাঠিয়েছেন। চেষ্টা করতেন নির্ভুল ও তথ্যবহুল নিউজ মেহেরপুর নিউজ এ আপলোড করতে।

মানুষের কাছে পরিচয় দিতে গিয়ে বিভিন্ন সময়ে অনলাইন নিউজ পোর্টাল কি এর কাজ কি বোঝাতে অনেক বেগ পেতে হতো। আস্তে আস্তে এখন মানুষের হাতের মুঠোয় মেহেরপুর নিউজ। মানুষের কাছে যখন বলতাম যে মেহেরপুর নিউজ এর কাজ করি মানুষ বুঝতো না তখন মেহেরপুরে টুজি নেট ব্যবহার হতো। এতটা আধুনিক হয়ে উঠে ছিল না। তাই অনলাইন নিউজ পোর্টাল পরিচিতি লাভ করেনি। তখন থেকেই মেহেরপূর নিউজে আমার নিজের লেখা নিউজ প্রকাশ শুরু । সারাদিন বিভিন্ন প্রান্ত ঘুরে তথ্য সংগ্রহ করেছে পলাশ ভাইকে দিতাম এবং আমি যেটা লিখলাম সেটাও পলাশ ভাইয়ের কাছে দিয়ে ঠিক করে নিতাম, নিউজ টা কেমন হবে কিভাবে হবে। মেহেরপুর নিউজে আমার লেখা যখন প্রকাশিত হতো তখন আমি আবার ওই নিউজটা রিভাইজ করতাম আমি কিভাবে লিখেছি আর সেই নিউজটা আরও কত সুন্দর করে পলাশ ভাই আপলোড করেছে এভাবেই মেহেরপুর নিউজ এর মাধ্যমে আমার সাংবাদিকতা শুরু। এখান থেকেই আমার আজকের সাংবাদিক হয়ে ওঠা।

পলাশ ভাই প্রতিনিয়ত আমাকে লেখা শিখিয়েছে কিভাবে দ্রুত লিখতে হয় কোন নিউজটা কতটা গুরুত্ব দিতে হয় আমি এখনো সেগুলো স্মরণ করি এবং মাঝে মাঝে তারও পরামর্শ নিই। মেহেরপুর নিউজ আমার রক্তে মিশে আছে। কারণ যখন কোনো সাংবাদিক ছিল না তখন আমি সাংবাদিকতা করেছি। এখন অনেকেই এসেছেন । অনেক আপডেট হয়েছে। মেহেরপুরে মানুষের কাছে অনেক পরিচিতি লাভ করেছে। এটা আমার কাছে গর্ভের আমি একজন কর্মী এই পোর্টাল এর। যার হাত ধরে আজকের মেহেরপুর নিউজ। তাঁর হাত ধরেই আমার লেখা শুরু। মেহেরপুর নিউজ আমার হৃদয়ের সব সময় বসবাস করে। মেহেরপুর নিউজ এর প্রতি আমার সম্মান শ্রদ্ধা ভালোবাসা আজীবন রয়ে যাবে। আজকের এই শুভ ক্ষনে মেহেরপুর নিউজ এর আরো সাফল্য কামনা করি আরো এগিয়ে যাক আমার মেহেরপুর নিউজ।